মুনাফা বেড়েছে কর্ণফুলীর ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর
প্রকাশ : ১১ মে ২০২৩, ১৬:৪৮
মুনাফা বেড়েছে কর্ণফুলীর ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নতুন বছরের প্রথম প্রান্তিকে মুনাফা বেড়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি কর্ণফুলী ইন্স্যুরেন্স লিমিটেডের।


কোম্পানি ২০২৩ সালের জানুয়ারি থেকে মার্চ সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে। যা কোম্পানির সর্বশেষ সভায় পর্যালোচনা করে অনুমোদন করা হয়েছে।


১১ মে, বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)সূত্রে এ তথ্য জানা গেছে।


ডিএসইর তথ্য মতে, নতুন বছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ সময়ে কর্ণফুলী ইন্স্যুরেন্স লিমিটেডের সমন্বিত শেয়ার প্রতি আয় বা মুনাফা (ইপিএস) হয়েছে ৬৩ পয়সা; যা ২০২২ সালের একই সময়ে ছিল ৫৯ পয়সা। অর্থাৎ ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে বিমা কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা বেড়েছে ৪ পয়সা করে। তাতে ৩১ মার্চ ২০২৩ সালে ব্যাংকটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৩৪ পয়সা। এর আগের বছর ছিল ২০ টাকা ৭৮ পয়সা।


এছাড়া, গেল বছরের ধারাবাহিকতায় চলতি বছরের প্রথম প্রান্তিকে ‍মুনাফা বেড়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত খাদ্য খাতের কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানি লিমিটেড (বিএটি বাংলাদেশ)।


প্রতিষ্ঠানটি ২০২৩ সালের প্রথম প্রান্তিক অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ সময়ের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে। যা কোম্পানির সর্বশেষ সভায় পর্যালোচনার পর অনুমোদনের পর যা প্রকাশ করা হয়েছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।


কোম্পানির তথ্য মতে, ২০২৩ সালের প্রথম প্রান্তিকে বহুজাতিক কোম্পানিটির শেয়ার প্রতি আয় বা মুনাফা (ইপিএস) হয়েছে ৮ টাকা ৪৪ পয়সা। যা ২০২২ সালের একই সময়ে ইপিএস ছিল ৭ টাকা ৭৩ পয়সা।


অর্থাৎ ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে ইপিএস বেড়েছে ৭১ পয়সা।


মুনাফা বাড়ার বিষয়ে কোম্পানির ব্যাখ্যা হলো- এ বছর সিগারেট বিক্রি ও তামাক পণ্য রপ্তানি বেড়েছে। ফলে প্রথম প্রান্তিকে কোম্পানিটির মুনাফা ও শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে।


মুনাফা বাড়ায় জানুয়ারি থেকে ৩১ মার্চ সময়ে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) বেড়ে দাঁড়িয়েছে ৭৪ টাকা ৭১ পয়সা।


এদিকে কোম্পানির উৎপাদন ক্ষমতা ও উৎপাদনশীলতা বাড়াতে নতুন করে কারখানায় আরও ৬০ কোটি ৭০ লাখ টাকা বিনিয়োগ করবে বিএটি কর্তৃপক্ষ। কিন্তু এতে কোম্পানির উৎপাদন ক্ষমতা কতটা বাড়বে, তার ফলে কোম্পানির মোট পণ্য বিক্রি ও মুনাফায় কী প্রভাব পড়বে সে সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করেনি কোম্পানিটি।


এর আগের বছর ২০২২ সালে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় ৩৩ টাকা ১০ পয়সা করে মোট এক হাজার ৭৮৭ কোটি ৪০ লাখ টাকা মুনাফা করেছে। সেখান থেকে ২০ টাকা করে এক হাজার ৮০ কোটি টাকা মুনাফা দেবে শেয়ারহোল্ডারদের।


তার আগের বছর অর্থাৎ ২০২১ সালে মোট আয় হয়েছিল এক হাজার ৪৯৬ কোটি ৮৮ লাখ টাকা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ২৭ টাকা ৫০ পয়সা করে এক হাজার ৪৮৫ কোটি টাকা মুনাফা দিয়েছিল।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com