শিরোনাম
২২ কোটি ৪০ লাখ কমেন্ট মুছে ফেলেছে ইউটিউব
প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০১৮, ১৭:৫২
২২ কোটি ৪০ লাখ কমেন্ট মুছে ফেলেছে ইউটিউব
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চলতি বছর জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে ৭৮ লাখের মতো ভিডিও সরিয়েছে বিনামূল্যের ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউব।


প্ল্যাটফর্মটিতে সহিংস কনটেন্ট শনাক্তের চেষ্টায় এমনটা করেছে গুগল অধীনস্থ প্রতিষ্ঠানটি। একই কারণে ২২ কোটি ৪০ লাখ কমেন্টও মুছে ফেলা হয়েছে এই ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম থেকে।


এক প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের তৃতীয় প্রান্তিকে এসব ভিডিও এবং কমেন্ট মুছে ফেলা হয়। উগ্রবাদী ও ঘৃণ্য বিষয়বস্তু সরিয়ে ফেলতে ইউটিউব, ফেসবুকসহ অন্য সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোকে চাপ দিয়ে আসছিল যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং এশিয়ার দেশগুলো।


ওই প্রতিবেদনে আরও বলা হয়, এই জাতীয় কন্টেন্ট অনলাইন থেকে সরিয়ে ফেলার আদেশ পাওয়ার এক ঘণ্টার মধ্যে সরিয়ে না ফেললে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে জরিমানা করার প্রস্তাব করে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।


গত শুক্রবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “আমরা যখন আমাদের নীতিমালা লঙ্ঘন করে এমন একটি ভিডিও শনাক্ত করি, আমরা ভিডিওটি সরিয়ে দেই ও চ্যানেলটির উপর কড়াকড়ি আরোপ করি।”


এর জেরে ভারতও একই পদক্ষেপ নিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক কর্মকর্তার ভাষ্য, আপত্তিকর কন্টেন্ট ৩৬ ঘণ্টার মধ্যে মুছে ফেলবে দেশটিতে থাকা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো।


চলতি বছরের সেপ্টেম্বরে ১০ হাজার ৪০০টি উগ্রবাদী ভিডিও এবং শিশু নিরাপত্তা নিশ্চিতে দুই লাখ ৭৯ হাজার ৬০০টি ভিডিও মুছে ফেলেছে ইউটিউব। সূত্র : রয়টার্স


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com