শিরোনাম
এক্সেসিবল ডিকশনারির জন্য
ইউনেস্কো অ্যাওয়ার্ড পেলেন এটুআইয়ের ভাস্কর ভট্টাচার্য
প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৮, ২২:০৯
ইউনেস্কো অ্যাওয়ার্ড পেলেন এটুআইয়ের ভাস্কর ভট্টাচার্য
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রতিবন্ধী ব্যক্তিদের ডিজিটাল ক্ষমতায়নের জন্য এটুআইয়ের এক্সেসিবিলিটি বিষয়ক ন্যাশনাল কনসালটেন্ট ভাস্কর ভট্টাচার্য প্রথম বাংলাদেশী হিসেবে ইউনেস্কো/আমির জাবের আল আহমদ আল জাবের আল সাবাহ অ্যাওয়ার্ড (২০১৮-১৯) অর্জন করেছেন।


প্রতিবন্ধীদের ব্যবহার উপযোগী তথ্যপ্রযুক্তি নির্ভর ‘এক্সেসিবল ডিকশনারি’ উদ্ভাবনের মাধ্যমে প্রতিবন্ধীদের ক্ষমতায়ন করার অসামান্য অবদানের জন্য এই পুরস্কার প্রদান করা হয়েছে।


পুরস্কারটির আর্থিক মূল্যমান ২০ হাজার মার্কিন ডলার। ফ্রান্সের প্যারিসে ইউনেস্কোর সদর দপ্তরে গত ৩ ডিসেম্বর আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উদযাপন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে কুয়েত সরকারের প্রতিনিধি শেখ মোবারক জাবের আল আহমদ আল জাবের আল সাবাহ উপস্থিত হয়ে জনাব ভাস্কর ভট্টাচার্যের হাতে এই পুরস্কার তুলে দেন।


দৃষ্টিপ্রতিবন্ধীবান্ধব একটি অভিধান বা ডিকশনারি হলো ‘এক্সেসিবল ডিকশনারি’ (accessibledictionary.gov.bd)। এটা শুধু দৃষ্টিপ্রতিবন্ধীরাই নয়, যে কেউ ব্যবহার করতে পারছেন। প্রয়োজনীয় সব ধরনের শব্দার্থ দেওয়া আছে এই অভিধানে।


বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ইউএনডিপি বাংলাদেশ এবং ইউএসএইড এর সহায়তায় পরিচালিত এটুআই ও ইপসা যৌথভাবে এই অভিধান কার্যকরভাবে বাস্তবায়নে সহযোগিতা করেছে।


এই উদ্ভাবনে বাংলা একাডেমির অভিধান ব্যবহার উপযোগী করে তৈরি করা হয়েছে। যেখানে ব্যবহারকারী বাংলা থেকে ইংরেজি, ইংরেজি থেকে বাংলা, বাংলা থেকে বাংলা এবং ইংরেজি থেকে ইংরেজি করার সুবিধা পাচ্ছেন। অভিধানটি তৈরি হয়েছিল দৃষ্টিপ্রতিবন্ধীদের কথা মাথায় রেখে। কারণ সাধারণ ব্যবহারকারীদের জন্য অনলাইন, অফলাইন বা অ্যাপভিত্তিক অনেক ডিকশনারি রয়েছে। যার কোনোটাই দৃষ্টিপ্রতিবন্ধীবান্ধব করে তৈরি হয়নি, ফলে তাদের বিপাকে পড়তে হয়।


এই অভিধান বা ডিকশনারিটি চারভাবে কাজ করছে। প্রথমত, accessibledictionary.gov.bd ওয়েবসাইটে ঢুকে যে কেউ ব্যবহার করতে পারবে। যাদের ইন্টারনেট নেই, তাদের জন্য রয়েছে ডেস্কটপ ভার্সন। যেখানে সাইট থেকে ডিকশনারিটি নামিয়ে কম্পিউটারে ইনস্টল করে নিলে ইন্টারনেট ছাড়াই ব্যবহার করতে পারবেন।


এছাড়া রয়েছে অ্যান্ড্রয়েড ভার্সন। ফলে স্মার্টফোনে প্লে-স্টোর থেকে অ্যাপ নামিয়ে ব্যবহার করতে পারবেন। এখানে বেসরকারি উন্নয়ন সংস্থা ইপসার পাঁচজনের একটি টিম এই সেবা বাস্তবায়নে কাজ করেছে। যাদের সবাই প্রতিবন্ধী।


ডিকশনারিটির উদ্ভাবক ভাস্কর ভট্টচার্য নিজেও একজন দৃষ্টিপ্রতিবন্ধী। ভাস্কর ভট্টচার্য তার বক্তব্যে বলেন, ‘প্রধানমন্ত্রী আমাদের ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখিয়েছেন এবং আমরা তা বাস্তবায়ন করতে সক্ষম হয়েছি। আমরা প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য তথ্য প্রযুক্তি নির্ভর ব্যবহার উপযোগী একটি পরিবেশ প্রদান করতে সক্ষম হয়েছি।’ সার্বিক এই উন্নয়নের জন্য ভাস্কর মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।


ডব্লিউএইচও এর মানসিক স্বাস্থ্য সম্পর্কিত উপদেষ্টা পরিষদের সদস্য এবং অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির সভাপতি জনাব সায়মা ওয়াজেদ হোসেন পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


ইউনেস্কোর আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষ্যে আয়োজিত প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন এবং অন্তর্ভুক্তি ও সমতা নিশ্চিতকরণ বিষয়ক একটি গোলটেবিল বৈঠকে আলোচক হিসেবেও তিনি উপস্থিত ছিলেন।


এছাড়া সায়মা ওয়াজেদ পুরস্কারের জুরিবোর্ডেরও একজন সদস্য ছিলেন। আলোচনায় অংশ নিয়ে জনাব সায়মা ওয়াজেদ বলেন, ‘প্রতিবন্ধীদের চ্যালেঞ্জ মোকাবেলায় মৌলিক বাধাগুলোর ব্যাপারে নাগরিকদের মানসিকতা পরিবর্তন প্রয়োজন এবং সমাজের সকল স্টেকহোল্ডারদের মধ্যে আলোচনার মাধ্যমে তাদেরকে সামনে নিয়ে আসা প্রয়োজন।’


ইউনেস্কোর এই পুরস্কারটি কুয়েত সরকারের সহায়তায় ২০০২ সাল থেকে শুরু হয়েছে, যা মূলত ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান ক্যাটাগরিতে প্রতি দুই বছর পর পর প্রতিবন্ধীদের শিক্ষার মান উন্নয়নের জন্য প্রদান করা হয়।


উল্লেখ্য, প্রতিবন্ধীদের ডিজিটাল টেকনোলজি ব্যবহারের সুযোগ তৈরি করার জন্য ২০১৬ সালে ভাস্কর ভট্টাচার্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে জাতীয় পুরস্কার গ্রহণ করেছেন।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com