শিরোনাম
বাংলাদেশী ই-লার্নিং প্লাটফর্ম
প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০১৮, ১৭:০৭
বাংলাদেশী ই-লার্নিং প্লাটফর্ম
নাজমুন নাহার নূপুর
প্রিন্ট অ-অ+

বাংলাদেশও ই-লার্নিংয়ে পিছিয়ে নেই। বাংলাদেশ সরকার ই-লার্নিং প্রসারে মুক্তপাঠ নামক অনলাইন প্লাটফর্মের ব্যবস্থা করেছেন। নিচে বাংলাদেশী ই-লার্নিং প্লাটফর্মগুলো তুলে ধরা হলো-


টেন মিনিট স্কুল
টেন মিনিট স্কুল বাংলাদেশের অন্যতম জনপ্রিয় অনলাইন লার্নিং প্লাটফর্ম, যেখানে প্রায় আড়াই লাখ শিক্ষার্থীকে বিনামূল্যে শিক্ষা দেওয়া হয়। আইমান সাদিক ২০১৫ সালে এই প্লাটফর্মটির প্রতিষ্ঠা করেন।সাধারণত JSC ,SSC, HSC এর কোর্সগুলো করানো হয়। পাশাপাশি ভার্সিটি ভর্তি পরিক্ষা, স্কিল ডেভেল্পমেন্ট, প্রফেশনাল কোর্স সম্পর্কেও শিক্ষা দেওয়া হয়। ফেসবুক লাইভ, ইউটিউব ভিডিও ইত্যাদির মাধ্যমে এর শিক্ষা কার্যক্রম সম্পন্ন করানো হয়।


রেপটো
বাংলাদেশী অনলাইন লার্নিং প্লাটফর্ম। ইসতিয়াক সাইম ও তার অন্যান্য কয়েকজন বন্ধু মিলে ২০১৭ সালে এই প্লাটফর্মটি তৈরি করে। ইন্টারপ্রেওনারশীপ, বিজনেস স্টাডিজ, কম্পিউটার সাইন্স, ফ্রিল্যান্সিং, সফটওয়্যার ডেভেলপমেন্ট, মার্কেটিং এবং কমিউনিকেশন ইত্যাদি বিষয়ের উপর শিক্ষা দেওয়া হয় এখান থেকে।কোর্স সম্পন্ন করার পর রেপটো থেকে অফিসিয়ালী সার্টিফিকেট প্রদান করা হয়। রেপটো প্লাটফর্মে স্বল্পমূল্যে এ কোর্সগুল করানো হয়।


মুক্তপাঠ
সম্প্রতি ই-লার্নিং নিয়ে এগিয়ে এসেছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই)। ‘শিখুন...যখন যেখানে ইচ্ছে’- এই স্লোগানকে সামনে রেখে ‘মুক্তপাঠ’ নামের একটি ই-লার্নিং প্ল্যাটফর্ম চালু করা হয়েছে এই প্রকল্পের অধীনে। আগ্রহী সবার জন্যই এই প্ল্যাটফর্মে থাকছে সমান সুযোগ। যে কেউ নিজেদের পছন্দমতো কোর্সে এখান থেকে অংশগ্রহণের মাধ্যমে দক্ষতা অর্জন করতে পারবেন। মুক্তপাঠ শুরু করা হয়েছে শিক্ষকদের জন্য ‘মাল্টিমিডিয়া কনটেন্ট তৈরি’ নামক একটি অনলাইন কোর্স দিয়ে।


বাংলা ভাষায় প্রস্তুতকৃত এই কোর্সের উপকরণের সহায়তায় বাংলাদেশের প্রায় ৮ লক্ষের অধিক শিক্ষকগণ তাদের ঘরে বসে সুবিধাজনক সময়ে বিনা পয়সায় এই প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন। এই কোর্সে অন্তর্ভুক্ত আছে কুইজ, অ্যাসাইনমেন্ট এবং পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ। আর সফলভাবে কোর্স শেষ করে সনদ লাভের ব্যবস্থাও আছে। এই সনদের বদৌলতে শিক্ষকগণ বিভিন্ন রকম পেশাগত সুযোগ লাভ করবেন। এমনকি বাংলাদেশের সুবিধাবঞ্চিত ও প্রান্তিক জনগোষ্ঠীও ‘মুক্তপাঠ’ প্লাটফর্ম থেকে বৃত্তিমূলক শিক্ষা গ্রহণ করে আত্মকর্মসংস্থানের সুযোগ পাবেন। এই উন্মুক্ত ই-লার্নিং প্লাটফর্ম থেকে সাধারণ শিক্ষা, কারিগরি শিক্ষা, বৃত্তিমূলক শিক্ষা এবং জীবনব্যাপী শিক্ষাবিষয়ক কোর্স বিনামূল্যে গ্রহণের সুযোগ রয়েছে। মুক্তপাঠ সবার জন্য উন্মুক্ত ই-লার্নিং প্লাটফর্ম।


এই মুক্তপাঠ এ যে যে কোর্স রয়েছে তা হলো শিক্ষা সংক্রান্ত শিক্ষক বাতায়ন, মাল্টিমিডিয়া কন্টেন্ট তৈরি, মাল্টিমিডিয়া ক্লাসরুম ম্যানেজমেন্ট সিস্টেম, তাছাড়া কেঁচো সার, আছে ইলাস্ট্রেটর, আছে বৈদেশিক কর্মসংস্থানের পূর্বপ্রস্তুতি, আছে হাউস কিপিং গৃহকর্ম প্রশিক্ষণ, UDC উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন।


মুক্তপাঠের ব্যপকতা এত বেশি যে এখানে শিক্ষক, শিক্ষার্থী, যুবসমাজ, কর্মজীবি ব্যক্তিবর্গ, বিদেশগামী কর্মী, প্রবাসী কর্মী, গৃহিণী সবাই সবাই এই মুক্তপাঠ ব্যবহার করতে পারবেন। তাহলে খুব সহজেই বোঝা যাচ্ছে মুক্তপাঠ সবার জন্য একদম উন্মুক্ত।


সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে বিদেশগামী কর্মীদের করণীয়, বিদেশে চাকির ইচ্ছুক কর্মীদের অনলাইন আবেদন, অনলাইনে ভিসা চেক টিউটোরিয়াল পাসপোর্ট, অনলাইনে এজেন্ট ব্যাংকিং চেক,অনলাইনে পণ্যের বিজ্ঞাপন, শিক্ষা প্রতিষ্ঠান এ ভর্তি, অনলাইনে পরীক্ষার ফলাফল প্রকাশ, ই-লার্নিং প্লাটফর্মে ভিডিও টিউটোরিয়াল, স্বাস্থ্য সেবা, টিন (TIN) সার্টিফিকেট আবেদন, ভিসা চেক করার উপায়, কৃষি সেবা, ই-ফাইল, ই-পর্চার জন্য আবেদন, ফটোশপ, কম্পিউটার ট্রাবল শূটিং ইত্যাদির ভিডিও টিউটোরিয়াল যা দেখে খুব সহজেই নিজের দক্ষতা অর্জন করতে পারবেন। আরো মজার বিষয় হচ্ছে, মুক্তপাঠে আছে অফলাইন ভার্সন। লেসনগুলি কম্পলিট করলে পাবেন সার্টিফিকেট।


লেখক : কন্টেন্ট রাইটার, ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ গ্রুপ


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com