শিরোনাম
পডকাস্ট ও বর্তমানে এর ব্যবহারিক ক্ষেত্রসমূহ
প্রকাশ : ২১ নভেম্বর ২০১৮, ১৫:৩০
পডকাস্ট ও বর্তমানে এর ব্যবহারিক ক্ষেত্রসমূহ
নাজমুন নাহার নূপুর
প্রিন্ট অ-অ+

পডকাস্ট (Podcast) শব্দটি ‘IPod’ ও ‘Broadcast’ শব্দ থেকে এসেছে। ২০০৪ সালে ‌‘পডকাস্টিং’ শব্দটি প্রথম দ্য গার্ডিয়ান কলামিস্ট এবং বিবিসি সাংবাদিক বেন হ্যামারস্লি দ্বারা প্রস্তাবিত হয়েছিল।


প্রাক্তন এমটিভি ভিডিও জকি অ্যাডাম কারি ও ডেভ উইনার - আরএসএস স্পেসিফিকেশনসহ-লেখক দু’জন মিলে পডকাস্ট প্রাথমিকভাবে শুরু করেন। তাই এডাম কারিকেই পডকাস্টের জনক বলা হয়।


পডকাস্ট সাধারণত দু’ধরণের হয়ে থাকে।


# অডিও কাস্ট
শুধু অডিও ভাবে কন্টেন্ট প্রচার করা হলে তাকে অডিও কাস্ট বলে। এটি অনেকটাই রেড়িও এর মত সম্প্রচার মাধ্যম। কিন্তু রেডিওর চেয়ে অনেক সুবিধা সম্বলিত। রেডিও একটি নির্দিষ্ট সময়ে তথ্য প্রচার করে থাকে। রেডিও প্রতিষ্ঠান সরকারি নিয়ন্ত্রাধীন থাকে বা চুক্তি হয়ে থাকে। কিন্তু পডকাস্ট এই সকল চুক্তি বা সরকারি অয়াওতাধীন নয়। এটি ব্যক্তি মালিকানা অনলাইনভিত্তিক প্রচার মাধ্যম। তাই রেডিওর চেয়ে এর তুলনামূলক সুবিধা বেশি।


# ব্রডকাস্ট
ভিডিওভিত্তিক অনলাইন প্রচার মাধ্যম হলো ব্রডকাস্ট। বিভিন্ন কন্টেন্ট এর পাশাপাশি সেই তথ্য নিয়ে ভিডিও আপলোড করে যে পডকাস্ট করা হয় তাই ব্রডকাস্ট।


পডকাস্ট তৈরির সফটওয়্যার
পডকাস্ট মোবাইল ফোন বা কম্পিউটার দু’ক্ষেত্রেই করা যায়। এর জন্য বিভিন্ন সফটওয়্যার ও রয়েছে। যেমন- ভিভাভিডিও, কিনমাস্টার, ফিল্মমোরা গো, ভিডিওমেকার, ওইন্ডোজ মুভি মেকার, ওডাসিটি ইত্যাদি। এছাড়া বিভিন্ন স্লাইড শো ডেভেলপ করার জন্য স্লাইড শো মেকারসহ বিভিন্ন সফটওয়্যার রয়েছে। ভয়েচ এডিটিং ও কাটিং, রেকডিংয়ের জন্যও অডাসিটি খুব ভালো কাজ করে।


বিভিন্ন অ্যাপস, ওয়েবসাইটের মাধ্যমে পডকাস্ট সার্ভিস প্রদান করা যায়। বিবিসি, গার্ডিয়ান, সিএনএন ইত্যাদি আন্তর্জাতিক নিউওজ ওয়েবসাইটগুলো ও পডকাস্টের মাধ্যমে নিউজ প্রচার করে থাকে।


পডকাস্টের ব্যবহার
পডকাস্ট বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করা যায়। যেমন-


১। শিক্ষাক্ষেত্রে
শিশু, বয়স্ক, গৃহবধু, প্রতিবন্ধী যেকোন মানুষের শিক্ষা প্রদানের জন্য পডকাস্ট একটি সর্বোত্তম ও উপযোগী মাধ্যম।


২। সেবামূলক প্রতিষ্ঠান
যেকোন সেবামূলক প্রতিষ্ঠান যেমন- হাসপাতাল, ক্লিনিক, আইন-আদালত, মসজিদ-মন্দির, সমাজ কল্যাণ সংঘ ইত্যাদি প্রতিষ্ঠান জনসচেতনামূলক কার্যক্রম প্রচারে পডকাস্ট ব্যবহার করতে পারে।


৩। ব্যবসায় প্রমোট
ব্যবসায় প্রমোট, ব্র্যান্ডিং প্রসার, পরিচিতি ইত্যাদি ক্ষেত্রে পডকাস্ট সহায়তা করতে পারে।


৪। রিভিউ
যেকোন ধরণের পণ্য রিভিউয়ের গুণাগুন, পর্যালোচনা, বুক রিভিউ, অনলাইন বিভিন্ন গেমস ও সফটওয়্যার রিভিউ বা আপডেট তথ্য ইত্যাদি প্রদানের জন্য পডকাস্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।


৫। বিজ্ঞাপন
বিভিন্ন ধরণের বিজ্ঞাপন প্রদানের জন্য পডকাস্ট একটি উল্লেখযোগ্য মাধ্যম হতে পারে।


৬। পর্যটন
পর্যটন বিষয়ক যে কোন আপডেট তথ্য তুলে ধরার পডকাস্ট ব্যবহার করা যায়। এছাড়া স্থানীয় ভাষা শিক্ষা, পর্যটন এলাকার রাস্তাঘাট, খাবার ইত্যাদি তুলে ধরার কাজে পডকাস্ট ব্যবহার করা যায়।


৭। ইতিহাস
ইতিহাস প্রত্যেক দেশ ও জাতির নিকট সবচেয়ে মূল্যবান সম্পদ। আর এই ইতিহাস সকলের মাঝে অবগত করার জন্য পডকাস্ট ব্যবহার করা যায়। মানুষ অবসর সময়ে পডকাস্ট শুনে দেশের ইতিহাস সম্পর্কে জানতে পারবে।


৮। খেলাধুলা
বিশ্বে এখন খেলাধুলা সম্পর্কে সবাই সচেতন বিশেষ করে ক্রিকেট, ফুটবল, ভলিবল, সাফ গেমস, বিশ্বকাপ, অলিম্পিক গেমস ইত্যাদি। তাই এই গেমসগুলোর আপডেট তথ্য, রেজাল্ট, পরিচিতি নিয়ে পডকাস্ট করা যায়।


৯। রাজনৈতিক অঙ্গন
রাজনৈতিক ক্ষেত্রে পডকাস্ট ব্যবহারের মাধ্যমে যোগাযোগ তরান্বিত করা যায়। ওনেক সময় দূর-দূরান্ত পর্যন্ত কর্মীদের সাথে আলোচনার ফলাফল জানাতে ও সার্বিক সহযোগিতার জন্য, নির্দেশনার জন্য পডকাস্ট ব্যবহার করা যায়।


১০। বিনোদন
বিনোদনের অন্যতম মাধ্যম হতে পারে পডকাস্ট। বিভিন্ন হাস্যরসমূলক কৌতুক, শিক্ষণীয় গল্প , মজার ছড়া, খানার বচন, ধাঁধা ইত্যাদি পডকাস্টের মাধ্যমে প্রচার করা সম্ভব।


বাংলাদেশের প্রেক্ষাপটে পডকাস্ট খুবই সম্ভবনাময় একটি মাধ্যম। সকলের একযোগে কাজ করার ইচ্ছা, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সহায়তা ও উন্নয়নমূলক কর্মকান্ডে সহযোগিতার মনোভাব দেশে পডকাস্ট প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।


লেখক : কন্টেন্ট রাইটার, ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ গ্রুপ



বিবার্তা/উজ্জ্বল


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com