শিরোনাম
বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পডকাস্ট
প্রকাশ : ২৮ অক্টোবর ২০১৮, ১২:৫৬
বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পডকাস্ট
সোনিয়া সোহানা সিমি
প্রিন্ট অ-অ+

আমি এর আগের লেখাতে আপনাদেরকে জানিয়েছিলাম পডকেচার কি এবং এর ব্যবহার সম্পর্কে। আজ থেকে ধারাবাহিকভাবে সংক্ষেপে আলোচনা করার চেস্টা করব কোন পডকাস্টগুলো সবচেয়ে বেশি জনপ্রিয়। কেন এগুলো জনপ্রিয়, লাখ লাখ শ্রোতা কেন এগুলো ডাউনলোড করে শোনেন, আবার অপেক্ষা করেন পরের পর্বের জন্য?


এতে করে আপনাদের বুঝতে সুবিধা হবে কি ধরনের পডকাস্ট আসলে করা উচিত। এমনও হতে পারে পডকাস্ট করার জন্য এখান থেকে বের হয়ে আসতে পারে আপনার জন্য কোন চমকপ্রদ বিষয়।


Serial


Serial হলো একটি সত্য ঘটনার উপর তৈরি ধারাবাহিক পডকাস্ট। সারাহ কইনিগ নামের একজন সাংবাদিক এই পডকাস্টটির বর্ণনাকারী। Serial আই টিউনস এর একটি অতি জনপ্রিয় পডকাস্ট। পডকাস্টটি অনেকগুলো পুরস্কার পেয়েছে। Peabody Award তার মধ্যে অন্যতম। এই পুরস্কারটি সারাহ পেয়েছিল ২০১৫ সালে, সুন্দর ধারাবাহিক বর্ণনা এবং উপস্থাপনার জন্য।


সেপ্টেম্বর ২০১৮ পর্যন্ত এই পডকাস্টটির মোট ২৫টি পর্ব, ৩টি সিরি্জে, ৩৪০ মিলিয়ন বার ডাউনলোড হওয়াতে বিশ্বরেকর্ড তৈরি করেছে এবং প্রতি মুহূর্তে এখনও অনেক ডাউনলোড হচ্ছে।


S-Town


S-Town এই Serial নামক পডকাস্ট এর ৭টি পর্ব নিয়ে তৈরি একটি সিরিজ। উপস্থাপনায় ব্রায়ান রিড এবং জুলি সিন্ডার। এই পডকাস্টটি প্রকাশ হওয়ার চারদিনের মাথায় মোট ১০ মিলিয়ন বার ডাউনলোড হয়েছে। আর মে ২০১৭ পর্যন্ত মোট ৪০ মিলিয়ন বার ডাউনলোড হয়েছে।


S-Town এর জনপ্রিয়তা আসলে Serial এর হাত ধরে। আগামী পর্বে এই বিষয়ে আমি আরও বিস্তারিত ভাবে লিখবো।


আমি ধারাবাহিকভাবে বিভিন্ন পডকেচার এর উপর ভিত্তি করে যে পডকাস্টগুলো অনেক বেশি শ্রোতাপ্রিয়, কেন প্রিয়, তা তুলে ধরার চেষ্টা করবো। আশা করছি আপনাদের ভালো লাগবে এবং আপনারাও আমার মতো পডকাস্ট নিয়ে অনেক কিছু জানতে পারবেন। সূত্র: উইকিপিডিয়া, আই টিউনস এবং Serial এর ওয়েবসাইট।


লেখক : উদ্যোক্তা, কন্টেন্ট রাইটার, ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ গ্রুপ


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com