দুর্ঘটনা কমাতে সাহায্য করবে স্বচালিত স্কুটার
প্রকাশ : ২৫ আগস্ট ২০১৮, ১২:১৯
দুর্ঘটনা কমাতে সাহায্য করবে স্বচালিত স্কুটার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ফুটপাথে চলার সময় যারা মোবাইল ফোন নিয়ে বেশি ব্যস্ত থাকেন তারা প্রায়ই নানান ধরনের অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনার শিকার হন। এসব দুর্ঘটনা কমাতে একটি স্বচালিত স্কুটার তৈরি করেছেন সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর (এনইউএস)-এর একদল গবেষক।


এই যান দিয়ে পথচারীরা সহজে ফুটপাথে চলাচল করতে পারবেন। স্থান আর শ্রম সীমাবদ্ধতার চ্যালেঞ্জ মোকাবিলায় দেশটি স্বচালিত প্রযুক্তি নিয়ে নানান ধরনের চেষ্টা চালাচ্ছে।


নির্মাতারা জানান, একটি আসন আর চার চাকাযুক্ত ৫০ কেজির এই যানের সর্বোচ্চ গতি ঘণ্টায় ছয় কিলোমিটার। বাঁধা এড়িয়ে দিক নির্দেশনা পেতে এতে ব্যবহার করা হয়েছে লেজার সেন্সর।


স্কুটারটি ইতোমধ্যেই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে চালানো পরীক্ষায় সফল হয়েছে। এটি সব বয়সের মানুষের চলাচল উন্নত করবে আর এর মাধ্যমে গাড়ির প্রয়োজনীয়তা ও দুর্ঘটনার হার কমবে।


এনইউস-এর সহযোগী অধ্যাপক ও এই গবেষণার দলনেতা মার্সেলো অ্যাং জুনিয়র জানান, আপনি এমন লোক দেখেছেন যারা হাঁটার সময় শুধু তাদের হাতের ফোন ব্যবহার করেন, আর প্রায়ই আপনাদের সঙ্গে ধাক্কা খায়… তাই এটি সুন্দর হবে যদি আপনি শুধু বসে থেকেই ই-মেল চেক করতে থাকেন। আমরা আপনাকে পছন্দের অপশন বাড়িয়ে দিয়েছি।


এই স্কুটার দেশের অন্যান্য স্বচালিত যানের সঙ্গে মানিয়ে চলতে সক্ষম। আর সরু রাস্তাগুলোর কথা মাথায় রেখে বানানো হয়েছে যেখানে বড় যানগুলো প্রবেশ করতে পারে না। বর্তমানে কোনো বাধা সামনে এলে স্কুটারটি তা হিসাব করে বিকল্প পথ খুঁজতে কিছুটা সময় নিচ্ছে। এটি আরো উন্নত প্রযুক্তি সম্পন্ন করতে দলটি কাজ করে যাচ্ছে বলে জানান এই গবেষক। সূত্র : রয়টার্স


বিবার্তা/উজ্জ্বল/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com