‘গ্রামীণ জনগণের জীবনমান উন্নয়নে কাজ করছে সরকার’
প্রকাশ : ১৩ আগস্ট ২০১৮, ১২:৩২
‘গ্রামীণ জনগণের জীবনমান উন্নয়নে কাজ করছে সরকার’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বর্তমান সরকার ডিজিটাল প্রযুক্তির সাহায্যে জনগণের জীবনমান উন্নয়নে গ্রামীণ এলাকায় ৫২৭৫ টি ডিজিটাল সেন্টার স্থাপনসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করেছে বলে জানিয়েছেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ সেন্টারগুলো হতে বিভিন্ন ধরনের ই-সেবা প্রদান করা হচ্ছে।


প্রতিমন্ত্রী সোমবার রাজধানীর বসুন্ধরায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে অক্সফার্ম ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত ‘Monash Improving Rural Lives in Bangladesh’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।


পলক বলেন, সরকার গ্রাম ও শহর এলাকার ডিজিটাল বৈষম্য দূর করতে ইনফো সরকার তৃতীয় পর্যায় প্রকল্প বাস্তবায়ন করছে। যার মাধমে দেশের পাহাড়-পর্বত দুর্গম অঞ্চলসহ সকল ইউনিয়নে উচ্চ গতির ইন্টারনেট সেবা পাওয়া যাবে। জনগণ আধুনিক সুযোগ-সুবিধা পাবে।


তিনি বলেন, বর্তমান সরকার ডিজিটাল কানেক্টিভিটি (ইডসি) প্রকল্প গ্রহণ করছে, যার মাধ্যমে ১৫ হাজার ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে, গ্রামীণ এলাকায় দুই লাখ গ্রামীণ স্কুল, স্বাস্থ্যকেন্দ্র এবং সরকারি কার্যালয়ে উচ্চ গতির ইন্টারনটে সংযোগ প্রদান করা হবে।


প্রতিমন্ত্রী বলেন, উৎপাদনশীলতা ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের জন্য তথ্য বিশ্লেষণের সুবিধা প্রদান ও আইওটি প্রযুক্তি চালু করার মাধ্যমে ১০০টি গ্রামকে স্মার্ট গ্রামে পরিণত করা হবে।


তিনি বলেন, স্কুল পর্যায়ে শিক্ষার্থীদের আইটি বিষয়ে দক্ষতা অর্জনে বিভিন্ন স্কুল কলেজে ছয় হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব এবং এর পাশাপাশি ৪০ হাজার ডিজিটাল ক্লাসরুম স্থাপন করা হয়েছে। যেখানে মাল্টিমিডিয়া বিষয়বস্তু ব্যবহার করে শিক্ষার্থীদের পাঠদান করানো হচ্ছে।


আইটি বিষয়ে পারস্পারিক আলোচনা ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে জ্ঞানের পরিধি বিস্তৃতি ঘটাতে এ ধরনের সেমিনার গুরুত্ব অপরিসীম বলে তিনি উল্লেখ করেন।


অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আতিকুর ইসলাম।


বিবার্তা/উজ্জ্বল/জাকিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com