শিরোনাম
বিশ্বের শীর্ষ ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় পলক
প্রকাশ : ০৯ আগস্ট ২০১৮, ১০:৪৫
বিশ্বের শীর্ষ ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় পলক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বৈশ্বিক নীতিনির্ধারণী সংস্থা ‘অ্যাপলিটিক্যাল (Apolitical)’ প্রথমবারের মতো ডিজিটাল সরকারে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ জন ব্যক্তির তালিকা প্রকাশ করেছে। এ তালিকায় স্থান করে নিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক।


বুধবার ‘অ্যাপলিটিক্যাল’ এ তালিকা প্রকাশ করে। তালিকায় অন্যান্যর মধ্যে আছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল, ওয়ার্ল্ডওয়াইড ওয়েবের প্রতিষ্ঠাতা টিম বারনার্স লি, ভারতের আইটি মন্ত্রী রব শংকর প্রসাদ ও তাইওয়ানের ডিজিটাল বিষয়ক মন্ত্রী অড্রি ট্যাং।


‘World’s 100 Most Influencial People in Digital Government’ শীর্ষক প্রতিবেদনে অ্যাপলিটিক্যাল জানিয়েছে, এসব ব্যক্তি নিজ নিজ অধিক্ষেত্রে ডিজিটাল সরকার প্রতিষ্ঠায় অভূতপূর্ব সাফল্য দেখিয়েছেন। নির্বাচিত ব্যক্তিরা ডিজিটাল প্রযুক্তির সুফল সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে অনন্য ভূমিকা রেখে চলেছেন।


অ্যাপলিটিক্যালের সহযোগী ও পৃষ্ঠপোষকদের অন্যতম ব্রিটিশ কেবিনেট অফিস, ইউরোপিয়ান কমিশন, কানাডা সরকার এবং ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম। যুক্তরাজ্যভিত্তিক সংস্থাটির কাজের পরিধি বিশ্বের ১২০টির বেশি দেশে বিস্তৃত। এটি একটি নিরপেক্ষ ও স্বাধীন সংস্থা, যারা নীতিনির্ধারণের পাশাপাশি জনসেবায় নিয়োজিত নেতাদের বিশ্বব্যাপী পারস্পরিক নেটওয়ার্ক স্থাপনের কাজে নিয়োজিত।


এই তালিকা নির্বাচনের ক্ষেত্রে ডিজিটাল গভর্নমেন্ট বিশেষজ্ঞ প্রতিষ্ঠানের কাছ থেকে মনোনয়ন নেওয়া হয়, যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে দি এলান টিউরিং ইনস্টিটিউট, ওইসিডি, জাতিসংঘ, ফিউচার সিটিস ক্যাটাপুল্ট, ইউএসএইড এবং ওপেন গভর্নমেন্ট পার্টনারশিপ। পূর্ণ তালিকাটি দেখা যাবে এই পেজে : https://apolitical.co/list/digital-government-world100/


অ্যাপলিটিক্যালের প্রধান নির্বাহী কর্মকর্তা রবিন স্কট বলেন, 'বিশ্বের নানা প্রান্তে যেসব ব্যক্তি ডিজিটাল গভর্ন্যান্স প্রতিষ্ঠায় নিরলসভাবে কাজ করে চলেছেন, আমরা তাঁদের খুঁজে বের করেছি এটা অত্যন্ত আনন্দের। তালিকায় অন্তর্ভুক্ত ব্যক্তিরা নিজ নিজ ক্ষেত্রে অবিশ্বাস্য চ্যাম্পিয়ন। তাঁরা একই সঙ্গে ডিজিটাল প্রযুক্তির সুবিধা পৌঁছে দিতে কাজ করছেন আবার এই প্রযুক্তির ঝুঁকি কমানোর ক্ষেত্রেও কাজ করছেন।'


এর আগে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম জুনাইদ আহেমদ পলককে ‘ইয়াং গ্লোবাল লিডার-২০১৬’ নির্বাচিত করেছে। সংস্থাটি প্রতি সালে ৪০ বছরের কম বয়সী বিশ্বের সবচেয়ে প্রতিভাবান তরুণ নেতাদের নাম প্রকাশ করে থাকে।



বিবার্তা/উজ্জ্বল/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com