শিরোনাম
গিগাবাইটের নতুন এসএসডি
প্রকাশ : ২৮ জুলাই ২০১৮, ১৬:১৬
গিগাবাইটের নতুন এসএসডি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিখ্যাত মাদারবোর্ড ও গ্রাফিক্স কার্ড প্রস্তুতকারী প্রতিষ্ঠান গিগাবাইট বাজারে নিয়ে এলো তাদের নতুন পণ্য এসএসডি (সলিড স্ট্যাট ড্রাইভ) ।


এর মাধ্যমে তারা বর্তমানে পিসির জন্য সব হার্ডওয়্যার তৈরির ক্ষেত্রে আরো একধাপ এগিয়ে গেল। আর এই সিরিজের নাম রাখা হয়েছে গিগাবাইট ইউডি প্রো।


২.৫ ইঞ্চি ফর্ম ফেক্টরের এই এসএসডি এ ব্যবহার করা হয়েছে তোশিবার থ্রিডি টিএলসি এনএএনডি প্রযুক্তি। এটি বর্তমানে দুটি ভার্শনে পাওয়া যাচ্ছে যার একটি ২৫৬ গিগাবাইটের ও অপরটি ৫১২ গিগাবাইটের।


আর এগুলো ৫৩০ মেগাবাইট পার সেকেন্ডে রিড করতে সক্ষম ও ৫০০ মেগাবাইট পার সেকেন্ডে রাইট করার ক্ষমতাও রাখে।


এছাড়া ডিডিআর৩ ড্রাম ক্যাশ মেমোরি ব্যবহার করায় এগুলো ডিক্সের বাড়তি কোন জায়গা নিজেরা দখল করে রাখে না। ফলে ২৫৬/৫১২ গিগাবাইটের পুরো অংশটিই নিজ প্রয়োজনে ব্যবহার করা যাবে।


যদিও এগুলো কিছুটা ইন্ট্রি লেভেলের এসএসডি, তবে গিগাবাইট এম পয়েন্ট টু এসএসডি নিয়েও কাজ করে যাচ্ছে। আর ইন্ট্রি লেভেলের এসএসডি হওয়ায় এগুলোর দাম হাতের নাগালেই থাকবে। ফলে আমাদের দেশের গেমার, প্রোগ্রামার ও ডিজাইনাররা সাধ্যের মধ্যেই এসএসডি ব্যবহারের সুবিধে পাবে।


উল্লেখ্য, যে সাধারণ হার্ডডিস্কের তুলনায় এসএসডি এর গতি অনেকটাই বেশি। ফলে এতে কম সময়েই অনেক কাজ করা যায়। তাই কম্পিউটারের গতি বাড়াতে চাইলে গিগাবাইটের এই এসএসডি যে কারো জন্য একটি ভাল সমাধান হতে পারে।


২৫৬ গিগাবাইট স্টোরেজ সমৃদ্ধ মডেল এর বর্তমান মূল্য (এম আর পি) ৫ হাজার ৩০০ টাকা এবং ৫১২ গিগাবাইট সমৃদ্ধ মডেল এর বর্তমান মূল্য (এম আর পি) ১০ হাজার ৫০০ টাকা। আর এটি কিনলে ক্রেতা পাচ্ছেন মানিব্যাগ ফ্রি।


বিবার্তা/উজ্জ্বল/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com