শিরোনাম
‘বাংলাদেশ রোবট অলিম্পিয়াড’
প্রকাশ : ২৮ জুলাই ২০১৮, ১৫:৫৫
‘বাংলাদেশ রোবট অলিম্পিয়াড’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেশে প্রথমবারের জন্য আয়োজিত হচ্ছে ‘বাংলাদেশ রোবট অলিম্পিয়াড’ (বিডিআরও)। দেশে শিশু-কিশোরদের মধ্যে রোবটিক্সকে জনপ্রিয় করার পাশাপাশি আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধি পাঠানোর লক্ষ্যে এই আয়োজন শুরু হচ্ছে।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) যৌথভাবে এ আয়োজন করবে। এ বিষয়ে সম্প্রতি প্রতিষ্ঠান দুটির মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।


বিভাগের বিভাগীয় প্রধান ড. লাফিফা জামাল এবং প্রোগ্রাম কোঅর্ডিনেটর জেসমিন আকতার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।


অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রোবটিক্স ও মেকাট্রনিক্স বিভাগের শিক্ষক ড. সুগত আহমেদ, শামীম আহমেদ দেওয়ান, বিডিএওসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সমন্বয়কারী রেদওয়ান ফেরদৌস প্রমুখ।


ড. লাফিফা জামাল জানান, বিশ্বব্যাপী শিশু-কিশোররা রোবটিক্সের নতুন জগৎ নিয়ে আগ্রহী হয়ে উঠছে। আমাদের নতুন প্রজন্ম যাতে পিছিয়ে না পড়ে সে জন্য এ আয়োজন। তিনি এ আয়োজনে সহায়তার জন্য বিভিন্ন প্রতিষ্ঠানকে আহবান জানান।


বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সমন্বয়কারী রেদওয়ান ফেরদৌস জানান, ৭ থেকে ১৩ বছরের শিশু-কিশোররা রোবট সংক্রান্ত বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। এ সকল বিষয়ে শিক্ষার্থীদের তৈরি করার জন্য বিভিন্ন স্কুলে একাধিক কর্মশালার আয়োজন করা হবে।এ বছরের ডিসেম্বর মাসে ফিলিপিনের ম্যানিলাতে অনুষ্ঠেয় আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বিজযীরা অংশ নিতে পারবে।


আগ্রহীদের বিস্তারিত তথ্যের জন্য বিডিওএসএনের ওয়েবসাইটে কিংবা বিডিআরওর ফেসবুক পেজে নজর রাখার জন্য অনুরোধ করা হয়েছে।


উল্লেখ্য, চলতি বছরের ১৮ মার্চ আনুষ্ঠানিকভাবে এই অলিম্পিয়াডের আয়োজক কমিটি বাংলাদেশকে সদস্য হিসাবে তাদের ওয়েবসাইটে যুক্ত করেছে। বাংলাদেশের পক্ষে এই অলিম্পিয়াড আয়োজন ও ব্যবস্থাপনার দায়িত্ব পায় বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।


বিবার্তা/উজ্জ্বল/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com