শিরোনাম
স্পেস ইনোভেশন সামিটের রেজিস্ট্রেশন ‍শুরু
প্রকাশ : ০৩ জুলাই ২০১৮, ১৬:০১
স্পেস ইনোভেশন সামিটের রেজিস্ট্রেশন ‍শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মহাকাশ বিজ্ঞান, স্মল স্যাটেলাইট বানানোর দক্ষতা উন্নয়নে ও এই সম্পর্কিত বিভিন্ন আবিষ্কারকে উৎসাহিত করতে দেশে প্রথমবারের মতো হতে যাচ্ছে ‌‘স্পেস ইনোভেশন সামিট’ ।


বাংলাদেশ ইনোভেশন ফোরামের আয়োজনে আগামী ২১ জুলাই ঢাকার কেআইবি মিলানায়তনে এই সামিট অনুষ্ঠিত হবে।


আয়োজকরা জানান, এই সামিটে একটি ওয়ার্কশপ ও ৭টি টেকনিক্যাল সেমিনার রয়েছে। দেশ ও দেশের বাইরে থেকে প্রায় ১৮ জন স্পীকার দিনব্যাপী এই সামিটে বক্তব্য দেবেন। এছাড়া ও থাকছে মহাকাশে গবেষণা করার যন্ত্রিপাতি নিয়ে একটি প্রদর্শনী।


স্পীকারদের মধ্যে রয়েছেন মেক্স গ্রুপ এর প্রধান ইঞ্জিয়ার গোলাম মোহাম্মদ আলমগির, নাসার সাবেক সিস্টেম এডমিন আজাদুল হক, এম আইটি জিরো ল্যাবের প্রধান মিজানুল চৌধুরী, জিরো গ্রাভিটিতে যাওয়া প্রথম বাংলাদেশি এফ আর সরকার, প্রফেসর সাজ্জাদ হুসাইন, ব্রাক অন্বেষা টিম এর উপদেষ্টা ড. মোহাম্মাদ খলিলুর রহমান, ইঞ্জিয়ার আব্দুল্লাহিল কাফি, ইঞ্জিয়ার রাইহানা সামস ইসলাম অন্তরাসহ প্রমুখ।


সামিটে ৩০ জনকে নিয়ে ন্যানো স্যাটেলাইট (ক্যান স্যাট) এর উপর হাতে কলমে একটি ওয়ার্কশপ করানো হবে। এটি পরিচালনা করবেন ব্রাক অন্বেষা টীম। দিনব্যাপী ওয়ার্কসশ শেষে ক্যান স্যা টি ২০০ ফিট উপর থেকে প্যারাসুটের মাধ্যমে ভূমিতে নামানো কালে গ্রাউন্ড স্টেশন থেকে বিভিন্ন ডাটা নেওয়া হবে।


আয়োজন নিয়ে বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রধান আরিফুল হাসান অপু বলেন, ‘আমরা চাই স্পেস টেকনোলোজি নিয়ে দেশের তরুণদের উৎসাহিত করতে। এই কার্যক্রম সামনে ও অব্যাহত থাকবে।’


স্পেস ইনোভেশন সামিটের, টাইটেল স্পন্সর হিসাবে আছে মেক্স গ্রুপ, প্লাটিনাম স্পন্সর বেবিলন রিসোর্স, সহযোগিতায় ট্রাই ল্যাব, বিডিভেঞ্চার, লাইভটুওয়েব ও স্টুডিও ওয়াশ।


ওয়ার্কশপ ও সেমিনারে অংশগ্রহণের জন্য যেতে হবে : www.bif.org.bd এই ঠিকানায়।


বিবার্তা/উজ্জ্বল/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com