শিরোনাম
‘দেশে ক্যাশলেস সোসাইটি তৈরি করবে আইপে’
প্রকাশ : ২২ মার্চ ২০১৮, ১০:৪০
‘দেশে ক্যাশলেস সোসাইটি তৈরি করবে আইপে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ই-ওয়ালেট আইপে দেশে ক্যাশলেস (নগদ অর্থবিহীন) সোসাইটি তৈরি করবে বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


বুধবার সন্ধ্যায় রাজধানীর রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে আইপের বাণিজ্যিক কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন প্রতিমন্ত্রী।


পলক বলেন, ‘‘গত ২০ বছরে বিশ্বে অনেক পরিবর্তন হয়েছে। পশ্চিমা বিশ্বে গুগল, অ্যাপলসহ অন্যান্য প্রতিষ্ঠান বৈপ্লবিক পরিবর্তন এনেছে। এশিয়ার চীনে উইচ্যাট, আলিপে তোলপাড় করে ফেলেছে। পাশের দেশে পরিবর্তন এনেছে পেটিএম। আমাদের দেশে পরিবর্তন আনবে আইপে। আইপে ১০০ পার্সেন্ট ‘মেড ইন বাংলাদেশ’।’’


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার ও প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।


বাংলাদেশ ব্যাংকের অনুমোদনক্রমে চলতি বছরের ৭ জানুয়ারি থেকে কার্যক্রম শুরু করে দেশের প্রথম ই-ওয়ালেট আইপে। এর মাধ্যমে টাকা ছাড়াই দৈনন্দিন কেনাকাটা, বিল পরিশোধ, ট্যাক্স/ভ্যাট দেওয়া যাবে। এই সেবা ব্যবহার করে এই মুহূর্তে বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্টে টাকা পাঠানো, রিকোয়েস্ট মানি, ইউটিলিটি বিল ও টপআপ করা যাচ্ছে।


যেকোনো স্থানে টাকা পাঠানোর সহজ মাধ্যম আইপে। এর মাধ্যমে কোনো ব্যাংকে টাকা পাঠাতে এক দশমিক পাঁচ শতাংশ চার্জ কাটা হয়। তবে ‘সেন্ড মানি’ সেবার জন্য কোনো চার্জ দিতে হয় না। আইপের সবচেয়ে বড় নিরাপত্তার বিষয় হলো এতে হ্যাকারদের হানা দেওয়ার সুযোগ নেই বললেই চলে।



বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com