শিরোনাম
‘এই স্বীকৃতি শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানে গড়ে উঠতে সহায়তা করবে’
প্রকাশ : ১৯ মার্চ ২০১৮, ১১:০৪
‘এই স্বীকৃতি শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানে গড়ে উঠতে সহায়তা করবে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০১৮ সাল থেকে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণের সুযোগ পাবে বাংলাদেশের শিক্ষার্থীরা।


গতকাল আনুষ্ঠানিকভাবে এই অলিম্পিয়াডের আয়োজক কমিটি বাংলাদেশকে সদস্য হিসাবে তাদের ওয়েবসাইটে (https://www.iroc.org/copy-of-about) যুক্ত করেছে।


বাংলাদেশের শিক্ষার্থীদের এই নতুন সুযোগ কাজে লাগানোর আহ্বান জানিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‘এই স্বীকৃতি আমাদের শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানে গড়ে ওঠার ক্ষেত্রে সহায়তা করবে। চতুর্থ শিল্পবিপ্লব মোকাবেলায় রোবটিক্স, কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগডেটা ইত্যাদি বিষয় সরকার থেকে নানা উদ্যোগ নেওয়া হচ্ছে। এর মধ্যে আইসিটি ডিভিশনের উদ্যোগে বুয়েটে রোবটিক্স সেন্টারসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে রোবটিক্স ল্যাব তৈরিতে সহায়তা করা হয়েছে।’


তিনি আশা প্রকাশ করেন গণিত অলিম্পিয়াড, প্রোগ্রামিং প্রতিযোগিতাসহ বিভিন্ন বিষয়ের অলিম্পিয়াডের মতো রোবট অলিম্পিয়াডেও আমাদের শিক্ষার্থীরা তাদের মেধার প্রকাশ দেখাতে পারবে।


বালাদেশের পক্ষে এই অলিম্পিয়াড আয়োজন ও ব্যবস্থাপনার দায়িত্ব পেয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।


স্কুল ও কলেজের শিক্ষার্থীদের রোবটিক সংক্রান্ত এই অলিম্পিয়াডের আয়োজক দক্ষিণ কোরিয়া-ভিত্তিক আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড কমিটি।


বিডিওএসএনের রোবট সংক্রান্ত কর্মকাণ্ডের সমন্বয়কারী রিদওয়ান ফেরদৌস গেল ডিসেম্বরে চিনের বেইজিং-এ অনুষ্ঠিত ১৯তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে পর্যবেক্ষক হিসাবে যোগ দেন এবং বাংলাদেশের সদস্যপদের জন্য আবেদন করেন। এরপর আয়োজক কমিটির বিভিন্ন শর্ত পূরণ করার পর গতকাল এ সদস্য পদ চূড়ান্ত হল।


বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান জানালেন এ বছরের ডিসেম্বর মাসে ফিলিপিনের রাজধানী ম্যানিলাতে অনুষ্ঠেয় ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণের সুযোগ পাবে বাংলাদেশের স্কুল-কলেজের শিক্ষার্থীরা। এ জন্য এবার থেকে জাতীয়ভিত্তিক রোবট অলিম্পিয়াডের আয়োজন করা হবে।



বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com