জিমেইলের ই-মেইল স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলবেন কীভাবে?
প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৩, ১২:৩১
জিমেইলের ই-মেইল স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলবেন কীভাবে?
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রিন্ট অ-অ+

ই-মেইলের মাধ্যমে পাঠানো গোপনীয় বা গুরুত্বপূর্ণ তথ্যের নিরাপত্তা নিয়ে চিন্তায় থাকেন অনেকে। জিমেইল কনফিডেনশিয়াল মোড ব্যবহার করে নির্দিষ্ট সময় পর গুরুত্বপূর্ণ ই-মেইল স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা যায়। এ পদ্ধতিতে পাঠানো ই-মেইলের কোনো তথ্য বা ছবি প্রাপক চাইলেই কপি, প্রিন্ট, ডাউনলোড বা ফরওয়ার্ড করতে পারেন না। এমনকি নির্দিষ্ট সময় পর প্রাপকের ইনবক্স থেকেও মুছে যায় ই-মেইলগুলো। জিমেইলে কনফিডেনশিয়াল মোড চালুর পদ্ধতি দেখে নেওয়া যাক—


জিমেইলে কনফিডেনশিয়াল মোড চালুর জন্য প্রথমে জিমেইল অ্যাপে প্রবেশ করে নিচে থাকা কম্পোজ বাটন নির্বাচনের পর গতানুগতিক পদ্ধতিতে প্রাপকের নাম, বিষয়সহ ই-মেইল লিখতে হবে। এরপর ওপরের ডান দিকে থাকা তিনটি ডট মেনুতে ট্যাপ করে কনফিডেনশিয়াল মোড নির্বাচন করতে হবে। এবার সেট এক্সপাইরেশন অপশন থেকে মুছে যাওয়ার তারিখ নির্বাচন করে সেন্ড বাটনে ক্লিক করলেই কনফিডেনশিয়াল মোডযুক্ত ই-মেইলটি প্রাপকের ঠিকানায় চলে যাবে এবং নির্দিষ্ট সময় পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে।


কম্পিউটার থেকে কনফিডেনশিয়াল মোড চালুর জন্য জিমেইলের ওপরের বাঁ দিকে থাকা কম্পোজ বাটনে ক্লিক করে গতানুগতিক পদ্ধতিতে প্রাপকের নাম, বিষয়সহ ই-মেইল লিখতে হবে। এরপর নিচে থাকা প্যাডলক ক্লক আইকনে ক্লিক করলেই কনফিডেনশিয়াল মোড চালু হয়ে যাবে। এবার সেট এক্সপাইরেশন অপশন থেকে ই-মেইল মুছে যাওয়ার সময় নির্বাচন করে সেভ অপশনে ক্লিক করতে হবে। এরপর সেন্ড বাটনে ক্লিক করলেই কনফিডেনশিয়াল মোডযুক্ত ই-মেইলটি প্রাপকের ঠিকানায় চলে যাবে এবং নির্দিষ্ট সময় পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com