চাঁদে চিরনিদ্রায় ভারতীয় চন্দ্রযান ল্যান্ড্যার বিক্রম
প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১৯:১৩
চাঁদে চিরনিদ্রায় ভারতীয় চন্দ্রযান ল্যান্ড্যার বিক্রম
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতীয় বিজ্ঞানীরা মহাকাশযানের সঙ্গে ল্যান্ডার বিক্রমের যোগাযোগ চালু করতে অক্ষম হয়েছে। চাঁদে এ ল্যান্ডারটির পুনরায় জাগরণের আশাও ম্লান হয়ে যাচ্ছে। চাঁদের মাটিতে ভারতীয় মহাকাশযানের ল্যান্ডার বিক্রম চিরনিদ্রায় চলে যাচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির বিজ্ঞানীরা।


চাঁদের তীব্র ঠান্ডায় (-২৫০ ডিগ্রি সেলসিয়াসে) যেন ল্যান্ডারটি টিকে থাকতে পারে সেজন্য গত ২ সেপ্টেম্বর একটি নির্দিষ্ট সময়ের জন্য ১০ দিন চাঁদে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালানোর পর (২২ সেপ্টম্বর পর্যন্ত) এটি শাট ডাউন করা হয়। তবে ওই সময় পর ল্যান্ডারটিকে আবার সক্রিয় করার চেষ্টা করা হলেও; এতে এখন পর্যন্ত আর সফল হননি বিজ্ঞানীরা।


ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর বিজ্ঞানীরা জানিয়েছিলেন, তাদের আশা, ল্যান্ডারটির সঙ্গে আবারও যোগাযোগ স্থাপন সম্ভব হবে। তারা আরও জানিয়েছিলেন, ২২ সেপ্টেম্বর আবারও চাঁদে সূর্যের আলো পড়বে; তখন ল্যান্ডারটিতে থাকা ব্যাটারিগুলো সোলার প্যানেলের মাধ্যমে চার্জ হবে এবং এটি সক্রিয় হবে।


কিন্তু এখন তারা জানাচ্ছেন, তাদের এ আশা ক্ষীণ হয়ে আসছে এবং এখন পর্যন্ত ওই রোবটের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ স্থাপন সম্ভব হয়নি। বিজ্ঞানীরা অবশ্য তখন জানিয়েছিলেন, এমন কঠিন ঠান্ডায় ল্যান্ডারটির ইলেকট্রনিক যন্ত্রাংশ টিকে থাকার সম্ভাবনা ৫০ শতাংশ ছিল।


গত ২২ সেপ্টেম্বর, শুক্রবার ইসরো মাইক্রো ব্লগিং সাইট এক্সে জানিয়েছিল, রোভার প্রজ্ঞান ও ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা অব্যাহত থাকবে। তবে এরপর সংস্থাটি আর কোনো তথ্য জানায়নি।


ইসরোর তথ্য অনুযায়ী, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ল্যান্ডারটির সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা অব্যাহত থাকবে। কারণ এরপর চাঁদে আবারও সূর্যাস্ত হবে।


অবশ্য ভারতীয় বিজ্ঞানীরা বলেছেন, ল্যান্ডার বিক্রমের সফল অবতরণ এবং রোভার প্রজ্ঞানের পরীক্ষা-নিরীক্ষা চালানোর বিষয়টিই তাদের জন্য অনেক বড় সফলতা। তথ্যসুত্রঃ দ্যা গার্ডিয়ান


বিবার্তা/পুলক/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com