চাকরির বাজারে এআই বিশেষজ্ঞের চাহিদা বাড়ছে, বিশেষ করে ফ্রিল্যান্স সেক্টরে
প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২৩, ১৭:২৭
চাকরির বাজারে এআই বিশেষজ্ঞের চাহিদা বাড়ছে, বিশেষ করে ফ্রিল্যান্স সেক্টরে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বজুড়ে নানা ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের (এআই) ব্যবহার শুরু হয়েছে। নেভিগেশন অ্যাপ, স্ট্রিমিং সেবা, স্মার্টফোনের ভার্চ্যুয়াল সহকারী, রাইড শেয়ারিং, ব্যক্তিগত সহকারী সফটওয়্যার, চ্যাট বট, স্মার্ট হোম ডিভাইসসহ নানা ক্ষেত্রে এআই প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে। যাঁরা তথ্যপ্রযুক্তি খাতে ক্যারিয়ার গড়তে চান, তাঁদের জন্য এআই বিষয়টিকে বেছে নেওয়ার এখনই উপযুক্ত সময়।


এআই আসার পর থেকেই অনেকে পূর্বের চাকরি পরিবর্তন করে এআই এর দিকে ঝুকছেন। এমনি একজন ভ্লাদ হু। সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে ক্যারিয়ার শুরু করেন ভ্লাদ হু। তবে গত এক বছর ধরে তিনি কৃত্রিম বুদ্ধিমত্তা বিশেষজ্ঞ হিসেবে ফ্রিল্যান্সিং করছেন। নতুন চাকরির বাজারে শুধু হু একা নন, অনেকেই যাচ্ছেন।


জেনারেটিভ এআইয়ের উত্থান ফ্রিল্যান্স প্রযুক্তির চাকরির বাজারকে নতুন করে গড়ছে। লিংকডিন, আপওয়ার্ক ও ফাইভারের মতো চাকরির প্ল্যাটফর্মে নিয়োগকর্তা ও চাকরি প্রত্যাশাকারীরা এআই সম্পর্কিত পোস্ট করছেন। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনবিসির এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া যায়।


চাকরি খোঁজার প্ল্যাটফর্ম ইনডিডের ডেটা অনুসারে, জুলাই ২০২১ থেকে জুলাই ২০২৩ পর্যন্ত এআই সম্পর্কিত চাকরির পোস্ট প্রায় ২৫০ শতাংশ বেড়েছে।


লিংকডিন বলছে, ২০২২ সালের নভেম্বরে ওপেনএআই ল্যাঙ্গুয়েজ মডেল (চ্যাটজিপিটি) সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হলে লিংকডিনের সদস্যদের মধ্যে জেনারেটিভ এআই বিষয়ে সার্চ দেওয়ার প্রবণতা বেড়ে যায়। এপ্রিলের শুরু থেকে যুক্তরাষ্ট্রের লিংকডিনের সদস্যদের মধ্যে এআই কিওয়ার্ড দিয়ে পোস্ট করার হার প্রায় ২৫ শতাংশ বেড়ে যায়। জুন মাসে ‘চ্যাটজিপিটি’, ‘প্রমোট ইঞ্জিনিয়ারিং’ ও ‘প্রমোট ক্রাফটিংয়ের মতো’ কিওয়ার্ডগুলোর লিংকডিন প্রফাইলে ব্যবহার এ বছরের শুরু থেকে ১৫ গুণ বেশি বেড়েছে।


ফাইবারের মুখপাত্র বলছে, অনেক কোম্পানি এআই প্রযুক্তি তাদের ব্যবসায়ে যুক্ত করতে চাইছে। এজন্য দক্ষ ফ্রিল্যান্সিং ডেভেলপারদের সঙ্গে কাজ করতে ইচ্ছুক।


হু বলছে, ব্যবসায়িক কোম্পানিগুলো চ্যাটজিপটির মতো এআই বট তৈরিতে আগ্রহী। এই প্রযুক্তিকে ভালোভাবে বোঝার জন্য অনেক কোম্পানি তার সঙ্গে যোগাযোগ করে।


ফাইবারেও গত ছয় মাসে এআই সম্পর্কিত ভিডিও তৈরির আগ্রহ বেড়েছে। কারণ নিয়োগকারী সংস্থাগুলো এআই ডেভেলপমেন্ট বিশেষজ্ঞের খুঁজছে।


লিংকডিন অনুসারে, এআই ফ্রিল্যান্স বিশেষজ্ঞদের চাহিদা আরও বাড়বে। জুন মাসের এক জরিপে দেখা যায়, যুক্তরাষ্ট্রের প্রায় ৪৪ শতাংশ নির্বাহী সামনের বছরের মধ্যে তাঁদের ব্যবসায় এআই প্রযুক্তি ব্যবহার করতে চান। আর ৪৭ শতাংশ নির্বাহী মনে করেন, এই পদক্ষেপ কোম্পানির কর্মক্ষমতা বাড়াবে।


অনলাইন শিক্ষাপ্রতিষ্ঠান ‘উদাসিটি’তে ডিপ লার্নিং, এআই প্রোগ্রামিং পাইথন, এআই ট্রেডিং, মেশিন লার্নিং ডেভঅপ্স ইঞ্জিনিয়ার, কম্পিউটার ভিশন ও ন্যাচরাল ল্যাংগুয়েজ প্রসেসরের মতো এআইভিত্তিক কোর্সের চাহিদা ৩৩ শতাংশ বেড়েছে। উদাসিটির ভোক্তা বিভাগের জেনারেল ম্যানেজার ভিক্টরিয়া পাপালিয়ান বলেন, এই চাহিদা মেটাতে তাঁদের কনটেন্ট ডেভেলপমেন্ট রোডম্যাপের প্রায় ২০ শতাংশ জেনারেটিভ এআই ও জেনারেটিভ এআই বিষয় নিয়ে তৈরি করা হয়েছে।


আপওয়ার্কের ট্যালেন্ট সলিউশন বিভাগের ভাইস প্রেসিডেন্ট মারগারেট লিলানি বলেন, যাঁরা এই চাকরির বাজারে ঢুকতে চান, তাঁদের প্রথমেই কম্পিউটার সায়েন্সের ক্লাস করা উচিত। এআই বিশেষজ্ঞ হওয়ার জন্য প্রোগ্রমিং ল্যাংগুয়েজের দক্ষতা বাড়াতে হবে। ইউটিউব ও বিভিন্ন ব্লগের মতো ফ্রি প্ল্যাটফর্ম এ বিষয়ে শেখার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।


নতুনদের জন্য পরামর্শ দিতে গিয়ে হু বলছে, ওপেনএআইয়ের টুল চ্যাটজিপিটি, চ্যাটজিপিটি এপিআই, ডাল–ই ও ডাভিঞ্চির মতো বেসিক টুল নিয়ে প্রথমে কাজ শুরু করতে হবে। ব্যবসার কাজে এই সরঞ্জামগুলো কীভাবে ব্যবহার করবে, তা নির্ধারণে সময় ব্যয় করা জরুরি।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com