নিলামে স্টিভ জবসের হাতে লেখা বিজ্ঞাপন
প্রকাশ : ২৯ আগস্ট ২০২৩, ১৬:০৩
নিলামে স্টিভ জবসের হাতে লেখা বিজ্ঞাপন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্টিভ জবসের ব্যবহৃত বিভিন্ন সরঞ্জামসহ তার হাতে তৈরি ‘অ্যাপল ১’ কম্পিউটারের নিলাম হয়েছে বহুবার। এবার স্টিভ জবসের হাতে লেখা ‘অ্যাপল ১’ কম্পিউটার বিক্রির বিজ্ঞাপন নিলামে বেশ চড়া দামে বিক্রি হয়েছে। যুক্তরাষ্ট্রের বোস্টনভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান আরআর অকশন পরিচালিত এ নিলামে বিজ্ঞাপন লেখা কাগজটি বিক্রি হয়েছে ১ লাখ ৭৫ হাজার ৭৫৯ ডলার বা ১ কোটি ৯২ লাখ ৪৬ হাজার টাকায় (প্রতি ডলারের বিনিময় মূল্য ১০৯ টাকা ৫০ পয়সা ধরে)।


১৯৭৬ সালে বাড়ির গ্যারেজে স্টিভ জবস ও ওজনিয়াক মিলে অ্যাপল কম্পিউটার গড়ে তোলেন। সেখানে তারা তৈরি করেন ‘অ্যাপল-১’ কম্পিউটার। কম্পিউটারটি মূলত একটি মাদারবোর্ড। কেসিং, মনিটর ও কি-বোর্ড আলাদা করে যুক্ত করে ব্যবহার করতে হয় কম্পিউটারটি। আরআর অকশনের তথ্যমতে, এই কম্পিউটার বিক্রির জন্য নিজ হাতে বিজ্ঞাপন লিখেছিলেন স্টিভ জবস। বিজ্ঞাপনের ভাষায় স্টিভ জবসের উদ্যোক্তা হিসেবে দূরদর্শিতা প্রকাশ পেয়েছে।


বিজ্ঞাপনে অ্যাপলের প্রথম কম্পিউটারের বিভিন্ন তথ্য উল্লেখ করার পর স্টিভেন জবস লিখে সই করেছেন স্টিভ জবস। স্টিভ জবসের বাসার ঠিকানা ও ফোন নম্বরও রয়েছে বিজ্ঞাপনটিতে। এই ঠিকানাতেই ছিল অ্যাপলের প্রথম কার্যালয়। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com