সারা বাংলাদেশের ৩০০টি শেখ রাসেল স্কুল অব ফিউচার ল্যাবে
'৬ষ্ঠ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২৩'-এর রোবটিক্স কর্মশালা শুরু
প্রকাশ : ২৫ আগস্ট ২০২৩, ০১:১৭
'৬ষ্ঠ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২৩'-এর রোবটিক্স কর্মশালা শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সারা বাংলাদেশের ৩০০টি শেখ রাসেল স্কুল অব ফিউচার ল্যাবে শুরু হল ৬ষ্ঠ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২৩ এর রোবটিক্স কর্মশালা।


তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এর যৌথ আয়োজনে “৬ষ্ঠ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২৩” আয়োজিত হচ্ছে।


সারাদেশের প্রতিযোগীদের নিয়ে আগামী ২৯ ও ৩০ সেপ্টেম্বর ২০২৩ তারিখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তনে ৬ষ্ঠ বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্বের মূল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।


তারই ধারাবাহিকতায় দেশের ৬৪টি জেলায় অবস্থিত ৬৫টি শেখ রাসেল স্কুল অব ফিউচার ল্যাবে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের একাডেমিক দলের তত্ত্বাবধায়নে সরাসরি রোবোটিক্স একটিভেশন কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে। একটিভেশন কর্মশালার প্রথম দুই দিনে বান্দরবান জেলার বান্দরবান কালেক্টরেট স্কুল এন্ড কলেজে, নোয়াখালী জেলার আহমদিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে, ময়মনসিংহ জেলার মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়ে, ফেনী জেলার ফেনী সেন্ট্রাল হাই স্কুলে, নেত্রকোণা জেলার মোক্তাল হোসেন উচ্চ বিদ্যালয়ে, কক্সবাজারের রামু ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে, খাগড়াছড়ির মাটিরাঙ্গা সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ে, কিশোরগঞ্জের সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে অবস্থিত শেখ রাসেল স্কুল অব ফিউচার ল্যাবে ৬ষ্ঠ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২৩ এর রোবোটিক্স একটিভেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


এ কর্মশালায় শিক্ষার্থীদের রোবোটিক্স উপকরণ দিয়ে রোবটিক্স সম্পর্কে হাতেকলমে ধারণা প্রদান, বাংলাদেশ রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণ সম্পর্কে অবহিতকরণ,এ সম্পর্কিত লিফলেট বিতরণ করা হয়।এর পাশাপাশি এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে রোবোটিক্স বই উপহার প্রদান করা হয়। বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের একাডেমিক দলের সদস্যদের পরিচালনায় দেশব্যাপী এই রোবোটিক্স একটিভেশন কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে। এ প্রসঙ্গে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সমন্বয়ক মিশাল ইসলাম জানান, সারা বাংলাদেশের ৩০০ টি সংসদীয় আসনে অবস্থিত ৩০০ টি শেখ রাসেল স্কুল অব ফিউচার ল্যাবের মধ্যে ৬৫টি ল্যাবে হাতে-কলমে সরাসরি এবং অবশিষ্ট ২৩৫টি ল্যাবে অনলাইন প্লাটফর্মের মাধ্যমে রোবোটিক্স কর্মশালা অনুষ্ঠিত হবে।


উল্লেখ্য, এবছর ২০০৫ বা তারপরে জন্মগ্রহণ করা বাংলাদেশে অধ্যয়নরত শিক্ষার্থীরা বাংলাদেশ রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারবে। আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের ওয়েবসাইটে গিয়ে ৬ষ্ঠ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২৩ এর রেজিস্ট্রেশন করা যাবে। উল্লেখ্য, আগামী ১৩-১৬ সেপ্টেম্বর তারিখে অলিম্পিয়াডের সব ক্যাটাগরির অনলাইন বাছাই পর্ব অনুষ্ঠিত হবে এবং অনলাইন বাছাই পর্ব থেকে নিবাচিত শিক্ষার্থীদের নিয়ে আগামী ২৯-৩০ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে। এ বছর মোট ৫ টি ক্যাটাগরিতে (ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি, ফিজিক্যাল কম্পিউটিং, ড্রোন মেজ ও রোবটিকস কুইজ) অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে। The Olympic মূলথিমের উপর নির্ভর করে এবছর শিক্ষার্থীদের রোবট তৈরি করতে হবে।
জাতীয় পর্বের বিজয়ীদের মধ্য থেকে পারফরম্যান্সের ভিত্তিতে আবাসিক ক্যাম্পের মাধ্যমে বাংলাদেশ দল গঠন করা হবে, যারা ২৫তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে জানুয়ারি ২০২৪ এ অংশগ্রহণ করবে গ্রিসের এথেন্সে। অলিম্পিয়াডের বিস্তারিত সময়সূচী, সব ক্যাটাগরির ও রেজিস্ট্রেশনের নিয়মকানুন সম্পর্কে বিস্তারিত জানা যাবে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের ওয়েবসাইটে https://www.bdro.org/


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com