গুগল ক্লাউড চুক্তি নবায়নে টুইটারের ‘না’
প্রকাশ : ১২ জুন ২০২৩, ১৭:১২
গুগল ক্লাউড চুক্তি নবায়নে টুইটারের ‘না’
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রিন্ট অ-অ+

চুক্তির মেয়াদ শেষে নবায়নের তারিখ ৩০ জুন। আর টুইটার বলছে, গুগলের প্ল্যাটফর্ম তারা আর ব্যবহারও করবে না, নতুন করে নবায়নের অর্থও পরিশোধ করা হবে না।


অদূর ভবিষতে আরও বেশি অস্থিরতা দেখা যেতে পারে টুইটারে। গুগলের সঙ্গে এক চুক্তির নবায়নের আগেই বেঁকে বসেছে প্ল্যাটফর্মটি।


গুগলের ক্লাউড সার্ভারে টুইটারের কয়েকটি সেবা উপস্থাপনের উদ্দেশ্যে ২০১৮ সালে কোম্পানি দুটির মধ্যে একশ কোটি ডলারের চুক্তি স্বাক্ষরিত হয় বলে প্রতিবেদনে উল্লেখ করেছে সংবাদ সাইট প্ল্যাটফর্মার।


মাস শেষ হওয়ার আগেই গুগলের অবকাঠামো থেকে বিভিন্ন পরিষেবা সরিয়ে নিতে চাচ্ছে টুইটার। সমস্যা হচ্ছে, এই সরিয়ে নেওয়ার কাজে ‘স্মাইট’সহ বেশ কয়েকটি সেবা পিছিয়ে গেছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট। নিজস্ব মডারেশন ব্যবস্থার সক্ষমতা বাড়াতে ২০১৮ সালে সেবাটি অধিগ্রহন করেছিল টুইটার।


প্ল্যাটফর্মার বলছে, মাস শেষ হওয়ার আগে টুইটার এই ব্যবস্থাকে নিজস্ব সার্ভারে স্থানান্তর করতে না পারলে সেবা বন্ধের মতো ঘটনাও ঘটতে পারে। এর ফলে, কোম্পানির ‘স্প্যাম ও চাইল্ড সেক্সুয়াল অ্যাবিউজ ম্যাটেরিয়াল (সিএসএএম)’ মোকাবেলার সক্ষমতাও কাজ করবে না ওই সময়ে।


শনিবারের আগেই নিজ কার্যক্রমে ‘টান লাগার’ লক্ষণ দেখা গেছে স্মাইটে। এর আগে টুইটার থেকে ব্যপক হারে কর্মী ছাঁটাই করেন কোম্পানির মালিক ইলন মাস্ক। ডিসেম্বরে মাস্ক টুইটারের নিরাপত্তা দলকে জিজ্ঞেস করেন, তার ছদ্মবেশে ক্রিপ্টো জালিয়াতি করা এক ‘টুইটার ব্লু’ ব্যবহারকারীকে কোম্পানির স্বয়ংক্রিয় ব্যবস্থা কেন শনাক্ত করতে পারেনি। সে সময় দলটি মাস্ককে জানায়, ব্যবস্থাটি এক সপ্তাহ যাবৎ অস্বাভাবিক আচরণের পাশাপাশি ‘দৈনিক অন্তত একবার’ করে ক্র্যাশ করছে।


মাস্কের অধীনে আসার পর প্ল্যাটফর্মের অস্থিরতা ‘টুইটার ২.০’র একটি সাধারণ বৈশিষ্ট্য হিসেবেই পরিচিত হয়ে উঠছে। ফেব্রুয়ারিতে একাধিকবার প্ল্যাটফর্মটির কয়েকটি গুরুত্বপূর্ণ ফিচার নিষ্ক্রিয় হয়ে পড়ে।


পাশাপাশি, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির পক্ষে ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিসের মনোনয়ন ঘোষণার সময় আগ্রহী শ্রোতাদের চাপ সামলাতে হিমসিম খেয়েছে ‘টুইটার স্পেসেস’ পডকাস্ট।


টুইটার সত্যিসত্যিই গুগলের জন্য কঠোর পরিকল্পনা করে থাকলেও কোম্পানির চুক্তি সংক্রান্ত প্রথম ঘটনা নয় এটি। গত বছরের শেষ নাগাদ টুইটারের বিরুদ্ধে ‘ভাড়া দিতে না পারার’ অভিযোগে মামলা করেছে কোম্পানির সদর দপ্তরের ভবন মালিক ‘ক্যালিফোর্নিয়া প্রপার্টি ট্রাস্ট’।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com