ডিজিটাল পেমেন্টে সুবিদায় বসবে ‌‘স্মার্ট হাট’
প্রকাশ : ০২ মে ২০২৩, ১১:২৫
ডিজিটাল পেমেন্টে সুবিদায় বসবে ‌‘স্মার্ট হাট’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গত তিন বছরের ধারাবাহিকতায় চতুর্থবারের মতো এবারও ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন নির্ধারিত হাটে পাইলট প্রকল্পের অংশ হিসেবে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে স্মার্ট ডিজিটাল হাট বসতে যাচ্ছে।


ডিএনসিসি সূত্রে জানা যায়, ডিএনসিসির ডিজিটাল হাটে ই-ক্যাব এবং বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন (বিডিএফএ) অনুমোদিত প্রতিষ্ঠানের খামারিরা পশু বিক্রি করতে পারবেন। ক্রেতার নগদ অর্থ বহনের ঝুঁকি, নকল বা ছেঁড়া/ফাটা নোট সংক্রান্ত সমস্যা সমাধানে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।


অন্যদিকে এ ব্যবস্থার ফলে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পশু বিক্রেতা, প্রান্তিক খামারি ও ব্যবসায়ীরা নগদ অর্থ বহন সংক্রান্ত সমস্যা থেকে মুক্ত হবেন।


এছাড়া ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ভবিষ্যতে অর্থায়ন, ডিপোজিট সংক্রান্ত অন্যান্য সুবিধাদি প্রাপ্য হবেন, যা সার্বিকভাবে দেশজ অর্থনীতিতে অবদান রাখবে। এর ধারাবাহিকতায় পরবর্তীতে দেশের অন্যান্য হাটেও এ ধরণের উদ্যোগের পথ সুগম হবে।


ডিজিটাল হাটের পদ্ধতি জানাতে গিয়ে তারা বলেন, এ প্রকল্পের আওতাধীন হাটগুলোতে একটি করে ডিজিটাল পেমেন্ট বুথ স্থাপন করা হবে, যেখানে ক্রেতারা ডেবিট/ক্রেডিট কার্ডের মাধ্যমে পিওএস, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, কিউআর কোডের মাধ্যমে অথবা বুথে স্থাপিত এটিএম মেশিন থেকে নগদ অর্থ উত্তোলন করেও বিক্রেতাকে পশুর মূল্য পরিশোধ করতে পারবেন। পাশাপাশি ইজারাদারদের কাছে প্রদেয় পশুর হাসিল নগদ অর্থ ছাড়াও ডেবিট/ক্রেডিট কার্ডের মাধ্যমে পিওএস মেশিনে অথবা মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে পরিশোধ করতে পারবেন। প্রান্তিক খামারি এবং সংশ্লিষ্ট ইজারাদারদের স্বার্থে পাইলট প্রকল্পের অধীনে সম্পাদিত ডিজিটাল লেনদেনে কোনো চার্জ (কার্ড ব্যবহারের ক্ষেত্রে MDR এবং IRF চার্জ এবং MFS ব্যবহারের ক্ষেত্রে ক্যাশ আউট চার্জ) প্রযোজ্য হবে না।


ঢাকা উত্তরের কোরবানির হাটের প্রস্তুতি জানাতে গিয়ে ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা ড. মোহাম্মদ মাহে আলম জানান, ডিএনসিসির আওতাধীন পশুর হাটগুলো চূড়ান্ত হওয়ার লক্ষে কাজ চলমান রয়েছে। গত বছর যে স্থানগুলোতে হাট বসেছে, এবারও সেখানেই বসছে। তবে একটি হাট কমছে। সবমিলিয়ে উত্তরে ৯টি হাট বসবে। কম সময়ের মধ্যে চূড়ান্ত করা হবে। গত তিন বছরের ন্যায় এবার চতুর্থবারও আমাদের ডিজিটাল হাট থাকবে।


উল্লেখ্য, গত বছর ডিএনসিসি এলাকায় মোট ১০টি হাট বসে। এর মধ্যে গাবতলী, বছিলা, আফতাবনগর, ভাটারা, কাওলা ও উত্তরা ১৭ নম্বর সেক্টরে ৬টি পশুর হাটে হয় ডিজিটাল লেনদেন। প্রতিটি হাটে ছিল একটি করে ডিজিটাল পেমেন্ট বুথ, যেখানে ক্রেতারা ডেবিট/ক্রেডিট কার্ডের মাধ্যমে পিওএস, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, কিউআর কোডের মাধ্যমে অথবা বুথে স্থাপিত এটিএম মেশিন থেকে নগদ অর্থ উত্তোলন করে বিক্রেতাকে পশুর মূল্য পরিশোধ করার সুযোগ পান।


তেজগাঁও পলিটেকনিক্যাল খেলার মাঠ এ বছর পশুর হাটের তালিকা থেকে বাদ পড়ায় এখানে কোনো হাট বসছে না।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com