এবার টুইটারে সংবাদ পড়তেও দিতে হবে অর্থ
প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৩, ২১:৪২
এবার টুইটারে সংবাদ পড়তেও দিতে হবে অর্থ
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রিন্ট অ-অ+

কখনো টাকার বিনিময়ে ব্লু-টিক তো কখনো হঠাৎ করেই লোগো বদল। ইলন মাস্ক দায়িত্ব নেওয়ার পর থেকেই টুইটার কোন না কোন কারণে সংবাদের শিরোনাম হয়েছে প্রতিনিয়তই, তবে বেশিরভাগ সময়েই তা ছিলো নেতিবাচক কারণে। ইলন মাস্কের আরও একটি সিদ্ধান্তের কারণে আবারও খবরের শিরোনামে টুইটার। আগামী মাস (মে) থেকে টুইটারে বিভিন্ন গণমাধ্যমের সংবাদ প্রতিবেদন বা নিবন্ধ পড়তে নির্দিষ্ট পরিমাণ অর্থ গুনতে হবে ব্যবহারকারীদের। এজন্য গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোকে ব্যবহারকারীর কাছ থেকে প্রতিটি নিবন্ধের জন্য অর্থ আদায়ের সুযোগ করে দেবে টুইটার কর্তৃপক্ষ। শনিবার (২৯ এপ্রিল) এসব তথ্য জানিয়ে টুইটার সিইও নিজেই।


ইলন মাস্ক এক টুইটে বলেন, মে মাস থেকে টুইটারে এ ফিচার যুক্ত হতে পারে। এমনকি মাসিক সাবস্ক্রিপশন না থাকা ব্যবহারকারীরা যদি বিভিন্ন গণমাধ্যমের প্রকাশিত নিবন্ধ পড়তে চান, তাহলে প্রতিটি নিবন্ধের জন্য তাদের তুলনামূলক বেশি অর্থ গুনতে হবে।


টুইটারে খবর পড়ার নতুন এ নিয়মে সংবাদমাধ্যম ও পাঠক উভয়পক্ষেরই সুবিধা হবে বলে মনে করেন ইলন। এরই মধ্যে একাধিক সংবাদমাধ্যম তাদের নিজস্ব বিশেষ প্রতিবেদন পড়ার জন্য ন্যূনতম মূল্য দিয়ে সাবস্ক্রিপশন দাবি করে। সেসব বিশেষ প্রতিবেদনের পাঠক আরও বাড়বে টুইটারের মাধ্যমে। পাঠকরাও এ নিয়ম পছন্দ করবেন বলে দাবি টুইটার মালিকের।


গত বছরের অক্টোবরে টুইটারের মালিকানা নেওয়ার পর ‘টুইটার ব্লু’ নামের নতুন এক সেবা চালু করেছেন ইলন মাস্ক। এর মাধ্যমে টুইটারে নীল টিক রাখার জন্য আলাদা করে টাকা দিতে হবে বলে জানানো হয়। অনেকেই তা করেননি এবং সম্প্রতি তেমন কিছু তারকা প্রোফাইল থেকে নীল টিক সরিয়ে দিয়েছেন মাস্ক।


ইলন মাস্কের মালিকানায় আসার পর টুইটারে ব্যাপকহারে কর্মী ছাঁটাই করা হয়। তিনি মালিক হওয়ার আগে টুইটারের কর্মীসংখ্যা ছিল সাড়ে সাত হাজার। সেখানে বর্তমানে টুইটারের কর্মীসংখ্যা দেড় হাজারের মতো। জনপ্রিয় এ সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ে একের পর এক বিতর্কিত সিদ্ধান্ত নেওয়ায় সমালোচনার শিকার হলেও টুইটার বস যে এসব মোটেও আমলে নিচ্ছেন না সেটি তার সিদ্ধান্তেই স্পষ্ট বোঝা যাচ্ছে।


বিবার্তা/নিলয়

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com