টিকটকে আসছে স্ক্রিন টাইম!
প্রকাশ : ০১ মার্চ ২০২৩, ২১:৩৯
টিকটকে আসছে স্ক্রিন টাইম!
প্রযুক্তি ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ‘স্ক্রিন টাইম’ অপশনে নতুন এ সুবিধা বিল্টইনভাবে পাওয়া যাবে টিকটকে। বুধবার (১ মার্চ) এক ঘোষণায় টিকটক এ তথ্য জানিয়েছে।


এ সুবিধা চালু হলে অপ্রাপ্তবয়স্কদের মোবাইলে ডিফল্টরূপে দৈনিক এক ঘণ্টার স্ক্রিন টাইম নির্ধারণ করতে পারবেন অভিভাবকেরা। ফলে এক ঘণ্টা ব্যবহার করলেই ব্যবহারকারীদের কাছে সময় শেষের বার্তা পাঠাবে টিকটক। অতিরিক্ত সময় টিকটক ব্যবহারের প্রয়োজন কিনা তার জন্য একটি কোডও পাঠাবে। কোডটি লিখলে আরও অতিরিক্ত ৩০ মিনিট ব্যবহার করা যাবে টিকটক। ১৩ বছরের কম বয়সীদের ক্ষেত্রে অভিভাবকদের কাছে কোড পাঠানো হবে। অভিভাবকেরা কোডটি লিখলে বাড়তি সময় টিকটক ব্যবহার করা যাবে।


অবশ্য নতুন এ সুবিধা বন্ধ রেখে নিজেদের জন্য আলাদা স্ক্রিন টাইম নির্ধারণ করতে পারবে অপ্রাপ্তবয়স্ক ব্যবহারকারীরা। তবে এ সুবিধা চালু বা বন্ধ যা–ই করা হোক না কেন, সপ্তাহে শেষে টিকটক ব্যবহারের সময় উল্লেখ করে ই-মেইল পাঠাবে টিকটক কর্তৃপক্ষ। এছাড়া, ফ্যামিলি পেয়ারিং সুবিধার মাধ্যমে অভিভাবকদের সন্তানের ভিডিও দেখার ধরনও নির্বাচনের সুযোগ দেবে।


উল্লেখ্য, ছোট আকারের ভিডিও সহজে তৈরি ও প্রকাশের সুযোগ থাকায় তরুণ-তরুণীদের কাছে খুবই জনপ্রিয় টিকটক। অভিভাবকের নজর এড়িয়ে গভীর রাতেও টিকটক ব্যবহার করেন অপ্রাপ্তবয়স্করা। আর তাই ১৮ বছরের কম বয়সের ব্যবহারকারীদের দিনে মাত্র এক ঘণ্টা টিকটক ব্যবহারের সুযোগ দিতে নতুন স্ক্রিন টাইম ও ফ্যামিলি পেয়ারিং সুবিধা চালু করেছে চীনের ভিডিও নির্ভর সামাজিক এ যোগাযোগমাধ্যমটি।


টিকটক কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্যের সংকট তৈরি করতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞ ও মনোবিজ্ঞানীরা। বিশেষজ্ঞদের এই উদ্বেগে যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে কয়েকটি মামলাও হয়েছে। এরই ধারাবাহিকতায় অপ্রাপ্তবয়স্কদের টিকটক ব্যবহারের সময়সীমা নির্ধারণ করতে নতুন এ সুবিধা চালু করছে টিকটক।


সূত্র: টেকক্রাঞ্চ


বিবার্তা/জবা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com