শিরোনাম
জার্মানিতে মসজিদের সংখ্যা আসলে কত?
প্রকাশ : ১৪ অক্টোবর ২০১৮, ১৭:৩৮
জার্মানিতে মসজিদের সংখ্যা আসলে কত?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

খ্রিস্টান সংখ্যাগরিষ্ঠ দেশ জার্মানিতে মুসলমানদের কতটি মসজিদ আছে? - এ প্রশ্নের কোনো সুনির্দিষ্ট জবাব নেই। কেননা দেশটির কোনো কর্তৃপক্ষের কাছেই এর নির্দিষ্ট হিসেব নেই। সবাই শুধু একটা ধারণা দিতে পারেন। সেই ধারণা থেকে বলা যায়, জার্মানিতে মসজিদের সংখ্যা কমপক্ষে ২,৩৫০ থেকে ২,৭৫০ হতে পারে।


কিন্তু প্রশ্ন হচ্ছে, নির্দিষ্ট সংখ্যা নেই কেন?


‘ইসলাম ইন ক্রাইসিস' বইয়ের লেখক মিশায়েল ব্লুমে এই প্রশ্নের একটি সহজ, সাধারণ উত্তর দিয়েছেন। বলেছেন, ‘‘জার্মান সংবিধান অনুসারে, ধর্মীয় সংগঠন গড়ে তোলার ক্ষেত্রে নিবন্ধনের কোনো শর্ত নেই। এ কারণে জার্মানিতে বৌদ্ধদের কতগুলো মন্দির আছে, তারও কোনো নির্দিষ্ট হিসেব নেই।''


তিনি বলেন, ‘‘ধারণা করা হয়, মুসলমানদের প্রার্থনার জন্য ২,৬০০ থেকে ২,৭০০টি স্থান আছে। তবে তার মধ্যে খুব অল্পসংখ্যক স্থানকেই ‘মসজিদ বলতে আসলে যা বোঝায়' সেরকম মনে হবে।


সম্প্রতি জার্মানিতে মসজিদের সংখ্যার একটি ধারণা দিয়েছে জার্মানির ‘সেন্ট্রাল কাউন্সিল অফ মুসলিমস'। তাদের হিসেবে জার্মানিতে প্রায় আড়াই হাজার মসজিদ আছে, যার মধ্যে পথচারীরা মাত্র নয়শ'টিকে মসজিদ হিসেবে চিনতে পারবেন। কারণ, বাকিগুলো হয় কোনো সমিতির চত্বরে কিংবা পরিত্যক্ত কোনো কারখানায় গড়ে তোলা হয়েছে।


জার্মান সংসদের নিম্নকক্ষ বুন্ডেসটাগের একদল গবেষক মসজিদের অর্থায়ন নিয়ে তদন্ত করেছেন। তাঁরাও জার্মানিতে মসজিদের নির্দিষ্ট সংখ্যা বলতে পারেননি, তবে একটা ধারণা দিয়েছেন। তাদের মতে, জার্মানিতে ‘কমপক্ষে ২,৩৫০ থেকে ২,৭৫০টি মসজিদ সমিতি আছে'। সূত্র : ডয়চে ভেলে


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com