সিজদা থেকে উঠে দাঁড়িয়ে বসতে না পারলে করণীয়
প্রকাশ : ১২ নভেম্বর ২০২৩, ১১:১২
সিজদা থেকে উঠে দাঁড়িয়ে বসতে না পারলে করণীয়
ধর্ম ডেস্ক
প্রিন্ট অ-অ+

নামাজের প্রতি রাকাতে দুইবার সিজদা করা হয়। সিজদা দেওয়া নামাজের ফরজ আমলের অন্তর্ভুক্ত। প্রথম ও তৃতীয় রাকাতে সিজদার পর আরেক রাকাতের জন্য উঠে দাঁড়াতে হয়। আবার দ্বিতীয় ও চতুর্থ রাকাতে সিজদার পর বৈঠকে বসতে হয়।


কোনো ব্যক্তি প্রচণ্ড অসুস্থতার কারণে সিজদা থেকে উঠে দাঁড়িয়ে বসতে না পারার মতো পরিস্থিত তৈরি হলে তার জন্য করণীয় হলো-


যদি এমন ব্যক্তি প্রথম রাকাতে ঠিকঠাক দাঁড়াতে পারে এরপর রুকু সিজদায় যেতে পারে; কিন্তু যাওয়ার পর আর উঠতে না পারার মতো ব্যথা বা পরিস্থিতি তৈরি হয়, তাহলে এ ব্যক্তি প্রথম রাকাত দাঁড়িয়ে পড়বেন এবং পরবর্তী রাকাতগুলো বসে পড়বেন।


অসুস্থ ব্যক্তিদের জন্য জমিনে বসে নামাজ আদায় করাই উত্তম। এভাবেই সাহাবায়ে কেরাম রাযিয়াল্লাহু আনহুম এবং পরবর্তী আলেম আমল করেছেন।


এ বিষয়ে হজরত ইমরান ইবনে হুসাইন রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, তিনি বলেন,


عَنْ عِمْرَانَ بْنِ حُصَيْنٍ رَضِيَ اللَّهُ عَنْهُ، قَالَ: كَانَتْ بِي بَوَاسِيرُ، فَسَأَلْتُ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ عَنِ الصَّلاَةِ، فَقَالَ: «صَلِّ قَائِمًا، فَإِنْ لَمْ تَسْتَطِعْ فَقَاعِدًا، فَإِنْ لَمْ تَسْتَطِعْ فَعَلَى جَنْبٍ


আমার একবার অর্শগেজ হলো।আমি এমন অবস্থায় রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে নামাজ পড়ার পদ্ধতি সম্পর্কে জানতে চাইলাম।তখন তিনি বললেন,তুমি দাঁড়িয়ে নামাজ পড়বে, তারপর দাড়ানো সম্ভব না হলে বসে বসে নামাজ পড়বে। যদি বসেও সম্ভব না হয় তাহলে হেলান দিয়ে নামাজ আদায় করবে। (সহিহ বুখারি, হাদিস, ১১১৭)


এছাড়াও ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,


ولو كان قادرا على بعض القيام دون تمامه يؤمر بأن يقوم قدر ما يقدر


যদি কেউ নামাজে কিছু সময় দাঁড়িয়ে থাকার পর অক্ষম হয়, এবং এরপর আর দাঁড়াতে সক্ষম না হয়, তাহলে তার বিধান হল, সে নামাজে ততটুকুই দাঁড়াবে যতটুকু তার জন্য সম্ভব হবে। (ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৩৬)


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com