হাদিসে বিড়াল কেনা-বেচা নাজায়েজ?
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২৩, ১০:২৪
হাদিসে বিড়াল কেনা-বেচা নাজায়েজ?
ধর্ম ডেস্ক
প্রিন্ট অ-অ+

বর্তমান সময়ে বিড়ালের প্রতি মানুষের আগ্রহ বেড়েছে অনেকাংশে। শখ করে অনেকেই বিড়াল পোষেন। কেউ আবার অন্যের কাছ থেকে টাকা দিয়ে কিনে বিড়াল পোষেন।


হাদিসে বিড়াল বেচা-কেনা না করতে উৎসাহিত করা হয়েছে এবং একে নাজায়েজ বলা হয়েছে। তবে, উপহার হিসাবে দেওয়া-নেওয়া করা যায়। মালিক যদি দাবি না করে, তাহলে নিজেই নিয়ে নেওয়া যায়।


বিড়াল কেনা-বেচা সম্পর্কিত এক হাদিস এসেছে, আবু যুবায়র (রহ.) হতে বর্ণিত। তিনি বলেন, আমি জাবির রাদিয়াল্লাহু তায়ালা আনহুরে কাছে কুকুর ও বিড়ালের মূল্য সম্পর্কে জিজ্ঞেস করলাম। তিনি বললেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ ব্যাপারে সাবধান করে দিয়েছেন।’ (সহিহ মুসলিম, হাদিস, ১৫৬৯)


আল্লামা ইবনুল কাইয়ূম রহ. বিড়াল বেচা-কেনার বিষয়ে কঠোরভাবে নিষেধ করেছেন। তিনি আরও বলেছেন, এটাই সঠিক অভিমত। কারণ এ বিষয়ে সহীহ হাদিস বর্ণিত হয়েছে এবং এর বিপরীতেও কোন হাদিস নেই। সুতরাং এ কথা বলাই আবশ্যক।’ (যাদুল মায়াদ, ৫/৭৭৩)


এছাড়াও সউদি আরবের স্থায়ী ফতোয়া বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছে, ‘বিড়াল, বানর, কুকুর ইত্যাদি লম্বা দাঁত বিশিষ্ট হিংস্র প্রাণী বিক্রি করা নিষেধ। কারণ এ ব্যাপারে নিষেধাজ্ঞা ও সতর্কবাণী বর্ণিত হয়েছে। তাছাড়া এটি অর্থ-সম্পদ নষ্ট করার অন্তর্ভুক্ত এবং রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ ব্যাপারে নিষেধ করেছেন। (ফতোয়া লাজনা দায়েমা, ১৩/৩৭)


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com