আমাদের মধ্যে বই না পড়ার প্রবণতা দেখা দিয়েছে: ফখরুল
প্রকাশ : ১১ জুন ২০২৪, ১৯:৩৭
আমাদের মধ্যে বই না পড়ার প্রবণতা দেখা দিয়েছে: ফখরুল
মানিকগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মুক্তিযুদ্ধের সঠিক আদর্শ বাস্তবায়নে নতুন প্রজন্মকে বইমুখী করার বিকল্প নেই বলে মন্তব্য করে বিএনপির মহাসচিব এবং জিয়া স্মৃতি পাঠাগারের প্রধান পৃষ্ঠপোষক মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমরা এখন বই পড়তে চাই না। আমাদের মধ্যে বই না পড়ার প্রবণতা দেখা দিয়েছে। বিশেষ করে ছাত্রদের মধ্যে বেশি প্রবণতা দেখা যাচ্ছে। তারা বই পড়তে চায় না।


১১ জুন, মঙ্গলবার দুপুরে মানিকগঞ্জ শহরে জিয়া স্মৃতি পাঠাগার পরিদর্শনকালে বিএনপি মহাসচিব এসব কথা বলেন।


মানিকগঞ্জ শহরের উত্তর সেওতা এলাকায় জেলা বিএনপির নেতা গোলাম কিবরিয়া সাঈদের নিজস্ব বাড়িতে এই পাঠাগার স্থাপন করা হয়েছে।


মির্জা ফখরুল ইসলাম বলেন, ‘বই পড়ার অভ্যাস করতে হবে। নতুন বই পড়তে হবে। এখন তো মোবাইলে সবকিছু পাওয়া যায়। তবে মোবাইলে যা পাই, আর বইতে যা পাওয়া যায় তাতে অনেক পার্থক্য।’


মির্জা ফখরুল বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান সম্পর্কে মানুষদের জানানো এবং নতুন প্রজন্মের জ্ঞানের ভান্ডার সমৃদ্ধ করতেই জিয়া পাঠাগারের সৃষ্টি।


তিনি আরও বলেন, যত বেশি বই পড়বেন, তত বেশি সঠিক বস্তুনিষ্ঠ ইতিহাসভিত্তিক জ্ঞান অর্জন করা সম্ভব হবে। মুক্তিযুদ্ধের সঠিক আদর্শ বাস্তবায়নের লক্ষ্যে নতুন প্রজন্মকে বইমুখী করতে বই পড়ার বিকল্প নেই। আমাদের পরবর্তী প্রজন্মকে পাঠাগারের দিকে আকৃষ্ট করতে পারলে রাজনীতি সমৃদ্ধ হবে।


বিএনপি মহাসচিব বলেন, দেশের ইতিহাসসহ ভূগোল জানা দরকার। রাজনীতি জানা দরকার। সেই সঙ্গে বিজ্ঞানের ছাত্রদের বিজ্ঞান সম্পর্কে জানা দরকার; সমাজকে জানা দরকার। সবমিলিয়ে বই পড়ার মাধ্যমে জ্ঞানের ভাণ্ডারকে বিস্তৃত করা প্রয়োজন। পাঠাগারে শুধুমাত্র রাজনৈতিক বই রাখলেই হবে না। তার পাশাপাশি মহানবী (সা.) এর জীবনীসহ বিভিন্ন ধর্মীয়, ইতিহাস, ভূগোল, বিজ্ঞানসহ বিভিন্ন দেশের রাজনৈতিক নেতা ও মনীষীদের জীবনী নিয়ে লিখিত বই রাখতে হবে। যাতে করে শিক্ষার্থীসহ নানা পেশাজীবী মানুষের জ্ঞান ভান্ডার প্রসারিত হয়।


পাঠাগার উদ্বোধনের সময় জিয়া স্মৃতি পাঠাগারের কেন্দ্রীয় কমিটির সভাপতি এবং ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আবদুস সালাম, জেলা বিএনপির সভাপতি আফরোজা খান রিতা, জেলা বিএনপির সাধারণ সম্পাদক এস এ জিন্নাহ কবিরসহ আরও অনেকেই উপস্থিত ছিলেন।


মির্জা ফখরুল ইসলাম আলমগীর পরে জেলা সদরের উপজেলার গিলন্ড এলাকায় মুন্নু সিটিতে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে বিএনপির ঢাকা বিভাগ আয়োজিত সেমিনারে অংশগ্রহণ করেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com