আ. লীগের সঙ্গে জোট হয়ে ভোট করবে ইনুর নেতৃত্বাধীন জাসদ
প্রকাশ : ১৭ নভেম্বর ২০২৩, ২০:৪৬
আ. লীগের সঙ্গে জোট হয়ে ভোট করবে ইনুর নেতৃত্বাধীন জাসদ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গত তিনটি নির্বাচনের ধারাবাহিকতায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ হয়ে ভোটে অংশগ্রহণ করতে চায় হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।


১৭ নভেম্বর, শুক্রবার প্রধান নির্বাচন কমিশনারের কাছে চিঠি দিয়ে দলটির অবস্থানের কথা জানিয়েছে। চিঠিতে দলটি নিজেদের মশাল প্রতীকের পাশাপাশি জোটবদ্ধভাবে আওয়ামী লীগের নৌকা প্রতীকে ভোট করার কথা বলেছে।


জাসদ দফতর সম্পাদক সাজ্জাদ হোসেন বলেন, শুক্রবার নির্বাচন কমিশনে জাসদ সভাপতি হাসানুল হক ইনুর এ সংক্রান্ত চিঠি দেয়া হয়েছে।


জাসদ জানিয়েছে, নবম, দশম ও একাদশ সংসদ নির্বাচনের মতোই দ্বাদশ সংসদ নির্বাচনে কিছু নিবন্ধিত দল জোটবদ্ধ হয়ে নির্বাচন করবে। জাসদ এ নির্বাচনে ১৪ দলীয় নির্বাচনি জোটের শরিক দল হিসেবে জোটবদ্ধ নির্বাচন করবে।


গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এর অনুচ্ছেদ ২০ (১) (এ) অনুযায়ী, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক একাধিক নিবন্ধিত রাজনৈতিক দল মিলে জোট গঠন করা হলে, তার মধ্যে থেকে যেকোনও একটি দলের প্রতীক জোটভুক্ত দলগুলোর প্রার্থীদের বরাদ্দ করা যাবে।


দলগুলোর জোটভুক্ত হয়ে একে অন্যের প্রতীক ব্যবহার করতে চাইলে তফসিল ঘোষণার তিন দিনের মধ্যে ইসিতে জানানোর বিধান রয়েছে। জাসদের প্রতীক মশাল। আরপিও’র বিধান অনুযায়ী জোটবদ্ধ হলে আওয়ামী লীগের সম্মতিতে জাসদের প্রার্থীদের কেউ কেউ চাইলে নৌকা প্রতীকও ব্যবহার করতে পারবেন।


সবশেষ একাদশ সংসদ নির্বাচনে জাসদের প্রার্থী ছিল ১২ জন; এরমধ্যে ৯ জন মশাল প্রতীকে ও বাকি তিন জন জোটের প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে ভোট করেন। জাসদ সভাপতি হাসানুল ইনু নিজেও কুষ্টিয়া-২ আসন জোটগতভাবে নৌকা প্রতীকে ভোট করে জিতে এসেছেন।


আরপিওর বিধান অনুযায়ী যেসব দল জোটবদ্ধভাবে নির্বাচন করতে চায় এবং জোটের প্রতি ব্যবহার করতে চাই তা নির্বাচন কমিশনকে আগে থেকে অবহিত করতে হবে। একই সঙ্গে যে দলটির প্রতি অন্যরা ব্যবহার করতে চায়। সে দলটিকেও নির্বাচন কমিশনের পৃথক স্থিতি দিয়ে তাদের সম্মতিকতা জানাতে হবে।


তফসিল অনুযায়ী, ২০২৪ সালের সাত জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর এবং নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে জানুয়ারির ৫ তারিখ পর্যন্ত।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com