রাজনীতি
ভয়ঙ্কর দানবের মতো চেপে বসেছে ফ্যাসিবাদী শাসন : জুয়েল
প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৩, ১৩:৩৩
ভয়ঙ্কর দানবের মতো চেপে বসেছে ফ্যাসিবাদী শাসন : জুয়েল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের সাধারণ সম্পাদক ছাত্র ঐক্যের মুখপাত্র সাইফ মাহমুদ জুয়েল বলেছেন, বাংলাদেশের ওপর আজ ভয়ঙ্কর দানবের মতো চেপে বসেছে এক নিকৃষ্ট স্বৈরাচারী ফ্যাসিবাদী শাসন।


১৫ অক্টোবর, রবিবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সংবাদ সম্মেলনের আয়োজন করে ছাত্রঐক্য।


সাইফ মাহমুদ জুয়েল বলেন, ভোটাধিকার, সন্ত্রাস-দখলদারিত্বমুক্ত নিরাপদ ক্যাম্পাস এবং গণতান্ত্রিক রাষ্ট্র ও শিক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠায় ছাত্র আন্দোলন গড়ে তুলতে ফ্যাসিবাদবিরোধী ছাত্র ঐক্যে'র কর্মসূচি ঘোষণা।


তিনি বলেন, মুক্তিযুদ্ধে লাখো শহীদের রক্তে ভেজা বাংলাদেশের ওপর আজ ভয়ঙ্কর দানবের মতো চেপে বসেছে এক নিকৃষ্ট স্বৈরাচারী ফ্যাসিবাদী শাসন। মুক্তিযুদ্ধের চেতনার দোহাই দিয়ে মুক্তিযুদ্ধের প্রকৃত মর্মবস্তুকে; মানুষের মর্যাদা, ভোটাধিকার কেড়ে নিয়ে, গণতন্ত্রকে হত্যা করে বর্তমান সরকার ফ্যাসিবাদী কর্তৃত্ববাদী কায়দায় দেশ পরিচালনা করছে। বর্তমান সরকারের দেশ পরিচালনার কোন রাজনৈতিক ও নৈতিক বৈধতা নেই। তাদের দখলদারিত্বমূলক শাসনে দেশ, জনগণ ও দেশের গণতান্ত্রিক ভবিষ্যৎ বড় ধরনের বিপর্যয়ে নিপতিত হয়েছে। অধিকারবোধ ক্রমশ ক্ষমতাসীনদের কৃপা কিংবা অনুগ্রহের বিষয়ে পরিণত হচ্ছে। এই সরকার দেশের সকল প্রতিষ্ঠানকে অকার্যকর করে দিয়েছে, রাষ্ট্র ও প্রতিষ্ঠান তার রাষ্ট্রীয় পরিচয় হারিয়ে দলদাসে পরিণত হয়েছে, সবকিছুকে করা হয়েছে এক ব্যক্তির ক্ষমতার অধীনস্থ। দেশের শিক্ষাব্যবস্থা, স্বাস্থ্য ব্যবস্থা আজ বিপন্ন। সার্বভৌমত্ব ভয়ংকর হুমকির সম্মুখীন। এই সরকার জাতীয় স্বার্থকে বন্ধক রেখে তার ক্ষমতা টিকিয়ে রাখতে বদ্ধপরিকর। রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অস্তিত্ব তাই আজ আওয়ামী লীগ সরকারের পতনের সাথে সম্পর্কিত হয়ে গেছে। তারা তাদের একচেটিয়া ক্ষমতা ধরে রাখতে মরিয়া. ৭১-এর ঘাতকের ন্যায় আজ গণমানুষের মুখোমুখি হয়ে ভয় ও ত্রাসের মাধ্যমে সকল বিরোধী মত-পথকে দমনে হায়েনার হুংকার দিচ্ছে।


তিনি আরো বলেন, মহান মুক্তিযুদ্ধের স্পষ্ট ঘোষণা ছিল- সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার। বিরোধী রাজনৈতিক দলগুলোর সরকার পতনের ১দফা ও রাষ্ট্র সংস্কারে প্রস্তাবিত ৩১ দফার আলোকে নতুন রাজনৈতিক বন্দোবস্তই পারে মুক্তিযুদ্ধের সেই আকাঙ্খার পথে বাংলাদেশকে এগিয়ে নিতে।


ছাত্রদলের সাধারণ সম্পাদক বলেন, শিক্ষা ব্যবস্থার প্রতি অবহেলা ও উদাসীনতা এবং দুর্নীতি ও লুটপাটের প্রয়োজনে গৃহীত বিভিন্ন সিদ্ধান্তে শিক্ষার্থীরা প্রকারান্তরে গিনিপিগে পরিণত হয়েছে। শিক্ষাব্যবস্থার অগণতান্ত্রিক, বৈষম্যমূলক ও অনুৎপাদনশীল কাঠামো অটুট থাকায় একদিকে শিক্ষা ব্যয় বৃদ্ধি পাচ্ছে। অপরদিকে শিক্ষার মান ক্রমশ নিম্নমুখী হচ্ছে। ক্ষমতাসীনদের প্রত্যক্ষ মদদে প্রশ্নফাঁস শিক্ষার মূল ভিত্তিকে দুর্বল করে দিয়েছে।


পাঠ্যপুস্তকে ইতিহাস বিকৃত করে একদলীয় বয়ান প্রতিষ্ঠার পাশাপাশি সাংস্কৃতিক বৈচিত্রকে ধারণ না করে বিভক্তি ও বিভেদ সৃষ্টির নানা উপাদানে পরিপূর্ণ করা হচ্ছে।


তিনি বলেন, বাংলাদেশের যেকোন দুঃসময়ে এদেশের শিক্ষার্থীরা সবার আগে প্রতিবাদমুখর হয়েছেন। শিক্ষার্থীদের প্রতিবাদী চরিত্রকে দমনে সরকারদলীয় সংগঠন ছাত্রলীগকে পেটোয়া বাহিনী হিসেবে তৈরি করা হয়েছে এবং তাদের একচেটিয়া আধিপত্য জারি রাখতে যা খুশি তাই করার লাইসেন্স দিয়ে দেয়া হয়েছে।


জবাবদিহিতাহীন বেপোরোয়া ক্ষমতা ছাত্রলীগকে সন্ত্রাসী-দখলবাজ শক্তিতে পরিণত করেছে। ছাত্রলীগের কাঠামোগত নিপীড়নের মুখে বাংলাদেশের প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানের গণতান্ত্রিক পরিসর ধ্বংস হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোর হলগুলোতে গণরুম-গেস্টরুমে শিক্ষার্থীদের নিপীড়ন-নির্যাতন অতীতের সমস্ত রেকর্ডকে অতিক্রম করেছে। ফেনী নদীর পানির ন্যায্য বন্টনের দাবি করছি।


কর্মসূচি
আগামী ১৯ অক্টোবর ২০২৩, বৃহস্পতিবার ছাত্র ঐক্যের পক্ষ থেকে ছাত্র-শিক্ষক ও অভিভাবকদের সাথে মতবিনিময় কর্মসূচি আয়োজন করা হয়েছে। এছাড়া পর্যায়ক্রমে অতি দ্রুত রাজশাহী, চট্টগ্রাম, সিলেটসহ অন্যান্য বিভাগীয় শহরগুলোতেও ছাত্র-শিক্ষক ও অভিভাবকদের সাথে মতবিনিময়ের মাধ্যমে জনমত সংগঠিত করা হবে।


এভাবেই গণতান্ত্রিক, সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচারভিত্তিক বাংলাদেশের পক্ষে শক্তিশালী জনমত গঠন এবং রাজপথে ছাত্র-জনতার গণআন্দোলনের মাধ্যমে ফ্যাসিবাদীদের পতন নিশ্চিত করা হবে, ইনশাআল্লাহ। এই লড়াইয়ে আপনাদের সকলকে আমরা পাশে চাই। আপনাদের সহযোগিতা চাই। সকলের সম্মিলিত প্রয়াসে অচিরেই দেশের ভাগ্যাকাশে নতুন ভোরের তেজোদীপ্ত সূর্য উদিত হবে, ইনশাআল্লাহ।


ছাত্র ঐক্যের সংবাদ সম্মেলনে ছাত্রদলের সহ সভাপতি তবিবুর রহমান সাগর, রিয়াদ ইকবাল, সাখাওয়াত হোসাইন, সাইফুল ইসলাম, জাহাঙ্গীর আলম, যুগ্ম সাধারণ সম্পাদক, মাকসুদুর রহমান সুমিত, জুয়েল মৃধা, আবু জাফর, শাজাহান শাওন, সালেহ মোহাম্মদ আদনান, জকির উদ্দিন আবির, সহ সাধারণ সম্পাদক রেজোয়ান আহমেদ সহ বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


বিবার্তা/এমই/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com