দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে জনদুর্ভোগ এখন চরমে: ইরান
প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৩, ২১:৩৪
দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে জনদুর্ভোগ এখন চরমে: ইরান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নিত্যপণ্যের বাজারে সরকারের কোন নিয়ন্ত্রণ নেই মন্তব্য করে বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান বলেছেন, জনগণের ক্রয়ক্ষমতা না বাড়লেও দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে জনদুর্ভোগ এখন চরমে উঠেছে, যা জনগণের গোদের উপর বিষফোঁড়ার শামিল।


৬ অক্টোবর, শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতির প্রতিবাদে লেবার পার্টি ঢাকা মহানগর শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।


ক্রমবর্ধমান দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের জোর দাবি জানিয়ে ইরান বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ফলে নিম্নবিত্ত সাধারণ জনগণ ও মধ্যবিত্ত শ্রেণির মানুষের নাভিশ্বাস উঠেছে। দেশের মূল্য পরিস্থিতি এখন সাধারণ মানুষের ক্রয়-ক্ষমতার বাইরে। তাই আজ জনজীবনে চরম অস্বস্তি বিরাজ করছে। বর্তমানে বাজারে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম অস্বাভাবিক হারে বেড়ে গিয়েছে। জনগণকে সুফল দিতে হলে দ্রুত রেশনিং, টিসিবি, ন্যায্যমূল্যের দোকান, সুস্থ বণ্টন ব্যবস্থা চালু, পাইকারি ও খুচরা বাজারে রাষ্ট্রের প্রভাব-সক্ষমতা সৃষ্টি করে ব্যবসায়ী সিন্ডিকেটের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে।


অন্যথায় সরকারকে গণরোষের মুখোমুখি হতে হবে জানিয়ে ইরান বলেন, চাল, ডাল, আটা, তেল, তরকারি, মাছ, গোশত, পিঁয়াজ, রসুন, জিরাসহ সকল নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ফলে নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির মানুষের নাভিশ্বাস উঠেছে। বাজারে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। সরকার জনগণের কল্যাণে কাজ না করে নিজেদের অবৈধ ক্ষমতাকে দীর্ঘায়িত করতেই ব্যস্ত রয়েছে। তারা নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধি রোধে কার্যকর কোন পদক্ষেপই গ্রহণ করছে না।


তিনি বলেন, সরকার গণপ্রতিনিধিত্বশীল নয় বলেই তারা জনগণের কল্যাণে কোনো কাজ করে না। তাই দেশ ও জাতির বৃহত্তর স্বার্থেই অগণতান্ত্রিক সরকারের পরিবর্তে গণপ্রতিনিধিত্বশীল সরকার প্রতিষ্ঠা করতে হবে। অন্যথায় আগামী দিনে গণদুর্ভোগ বাড়বে কমবে না।


ঢাকা মহানগর সভাপতি এস এম ইউসুফ আলীর সভাপতিত্বে কর্মসুচিতে বক্তব্য রাখেন লেবার পার্টির ভাইস চেয়ারম্যান এডভোকেট আমিনুল ইসলাম রাজু, হিন্দুরত্ম রামকৃষ্ণ সাহা, ভারপ্রাপ্ত মহাসচিব খন্দকার মিরাজুল ইসলাম, যুগ্ম-মহাসচিব মুফতি তরিকুল ইসলাম সাদী, মোহাম্মদ রুম্মান সিকদার, মহিলা সম্পাদিকা নাসিমা নাজনিন সরকার, প্রচার সম্পাদক মনির হোসেন, অর্থ সম্পাদক রাসেল সিকদার লিটন, কেন্দ্রীয় সদস্য নাসির উদ্দিন তালুকদার, ছাত্রমিশন কেন্দ্রীয় সভাপতি সৈয়দ মো. মিলন, যুগ্ম-সম্পাদক সাইফুল ইসলাম ও প্রচার সম্পাদক হাফিজুর রহমান প্রমুখ। সংহতি জানিয়ে বক্তব্য রাখেন শিক্ষক কর্মচারী ঐক্যজোটের মহাসচিব মো. জাকির হোসেন ও পেশাজীবী পরিষদের নেতা ইঞ্জিনিয়ার মো. হানিফ।


এসময় আগামী ৯ অক্টোবর সোমবার বিকাল সাড়ে ৩টায় ওষুধের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ওষুধ প্রশাসন অধিদফতর অভিমুখে পদযাত্রা কর্মসূচি ঘোষণা করা হয়।


পরে প্রেসক্লাব থেকে মিছিলটি তোপখানা রোড, সচিবালয়, পল্টন মোড়, বায়তুল মোকারম হয়ে দৈনিক বাংলা গিয়ে শেষ হয়।


বিবার্তা/এমই/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com