আন্দোলনের প্রত্যয়ে প্রথম দিনের রোডমার্চ বিএনপির
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২৩, ২২:১৫
আন্দোলনের প্রত্যয়ে প্রথম দিনের রোডমার্চ বিএনপির
মোহাম্মদ ইলিয়াস, রোডমার্চ বহর থেকে
প্রিন্ট অ-অ+

দাবি আদায়ে ঘর ছেড়ে মাঠে আসার আহ্বান জানিয়েছে বিএনপি।একই সাথে আন্দোলনের প্রত্যয়ে প্রথম দিনের রোডমার্চ শেষ করেছে দলটি। রংপুর থেকে দিনাজপুর পর্যন্ত তারুণ্যের রোডমার্চ করেছে বিএনপির তিন সংগঠন। প্রায় ৮০ কিলোমিটার দীর্ঘ পথে সাতটি পথসভাসহ ৯টি স্থানে বক্তব্য দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


এসব পথসভা ও সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি সর্বস্তরের জনগণকে সরকারের পদত্যাগ দাবিতে রাস্তায় নেমে আন্দোলন করার আহ্বান জানান। প্রায় প্রতিটি পথসভার বক্তব্যে উপস্থিত জনগণের কাছে তার জিজ্ঞাসা ছিল, এই সরকার আবার একটা যেনতেন নির্বাচন করতে চায়। আপনারা কি সেই একতরফা নির্বাচন হতে দেবেন? উপস্থিত জনতা সমস্বরে বলেন ‘না’।


এসময় মির্জা ফখরুল বলেন, আপনাদের ঘর থেকে বের হয়ে রাস্তায় নামতে হবে। আমরা এই সরকারকে একদফা নির্বাচন করতে দেব না। এই সরকারের পতন অভিশম্ভাবী। সরকারের উদ্দেশ্যে বলেন, এখনই এই সংসদ ভেঙে দিতে হবে। দলীয় নির্বাচন কমিশন বিলুপ্ত করুন। নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করুন। নিরপেক্ষ নির্বাচন দিন।


সমাপনী বক্তব্যে সরকারের উদ্দেশ্যে মির্জা ফখরুল বলেন, মানে মানে কথা শুনুন, দয়া করে ক্ষমতা ছেড়ে দিন। তা-না হলে অতীত যেভাবে স্বৈরাচারী সরকারের পতন ঘটিয়েছে, আপনাদের পতন সেভাবে ঘটানো হবে। সারাদেশের মানুষ জেগে উঠেছে। জাগরণের তরুণদের নেতৃত্বে বাংলাদেশকে মুক্ত করা হবে।


১৬ সেপ্টেম্বর, শনিবার বেলা সোয়া ১১টায় জেলা শহরে দলীয় কার্যালয়ের সামনে থেকে দিনাজপুরের উদ্দেশ্যে রোডমার্চ শুরু হয়।৮০ কিলোমিটার দীর্ঘপথ পাড়ি দিয়ে বিকাল চারটায় দিনাজপুর শহরে পৌঁছে রোডমার্চের বহর। রোডমার্চে যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদল ও স্থানীয় বিএনপির ও অঙ্গদলের হাজার হাজার নেতাকর্মী বাস, ট্রাক, মাইক্রোবাস, মোটরসাইকেলের বহর নিয়ে অংশ নেন।


পথে পথে রংপুর, সৈয়দপুর, নিলফামারী, দিনাজপুরসহ বিভিন্ন জেলা থেকে বিপুল সংখ্যক নেতাকর্মী গাড়ি বহর নিয়ে রোডমার্চে যোগ দেন। অনেকে ক্যাপ, দলীয় টিশার্ট, ব্যানার, ফেস্টুন, দলীয় ও জাতীয় পতাকা হাতে রোডমার্চে অংশ নেন।


অনেকে মাথায় রংবেরঙের ফিতা বাঁধেন। ট্রাকে সাউন্ড বক্স বাজিয়ে, নেচে গেয়ে আনন্দ উল্লাস করে রোডমার্চের বহর মাতিয়ে রাখেন। রংপুর শহর থেকে বের হওয়ার সময় উৎসুক জনতা দুই পাশে দাঁড়িয়ে হাত নেড়ে রোডমার্চের বহরকে অভিবাদন জানান। পথে পথে বিভিন্ন স্থানে নারী, শিশুরা ঘর থেকে বের হয়ে রাস্তার পাশে দাঁড়িয়ে রোডমার্চকে স্বাগত জানায়। রোডমার্চের শুরুতে রংপুর জেলা বিএনপির আহ্বায়ক সাইফুল ইসালম তদারকি করেন। সহযোগীয় ছিলেন জেলা বিএনপির বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা।


দিনাজপুরে ট্রাক স্টেশন মাঠে প্রথম দিনের রোড মার্চ শেষে সমাপনী বক্তব্যে মির্জা ফখরুল। এর আগে সৈয়দপুরে পথসভায় মির্জা ফখরুল বলেন, এবার জনগণ নিজের ভোট নিজে দিতে চায়। পুলিশ, র‌্যাব দিয়ে ভোট নিয়ে যাবেন, মানুষকে বোকা বানাবেন এবার এটা হবে না।


তারাগঞ্জে মির্জা ফখরুল বলেন, এই সরকারের বিদায় অভিসম্ভাবী। এই সরকারের অধীনে কোনো নির্বাচন হবে না। আপনার কি এই সরকারের অধীনে নির্বাচন চান? জনতা সমসরে বলে উঠেন ‘না।


তিনি বেগম খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ, তিনি চিকিৎসা পাচ্ছেন না বলে অভিযোগ করেন।


বেলা সোয়া ১১টায় রংপুর জেলা বিএনপি কার্যালয়ের সামনে থেকে তারুণ্যের রোডমার্চ উদ্বোধন করেন মির্জা ফখরুল।


সরকার পতনের এক দফা আন্দোলনে তরুণ ভোটারদের কাছে টানতে তারুণ্যের রোডমার্চ শুরু হয়েছে। বিএনপির তিন সংগঠন যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের উদ্যোগে হচ্ছে এ রোডমার্চ শুরু করে।


রংপুর দলীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হয় রোড মার্চ। দিনাজপুর গিয়ে প্রথম দিনের এ কর্মসূচি শেষ হয়। পাগলাপীর বাজার, তারাগঞ্জ বাজার রোড, সৈয়দপুর ট্রাক স্ট্যান্ড, সৈয়দপুর অবদা মোড়, দিনাজপুরের রানীর বন্দর, দশ-মাইলেও পথসভা হয়।


সমাপ্তির সভাপতিত্ব করেন স্বেচ্ছাসেবক দলের সভাপতি এস এম জিলানী। সঞ্চালনা করেন, যুবদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম মিল্টন, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক রাজিব আহসান, ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল। বক্তব্য দেন, ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খান, বিএনপি ফরহাদ হোসেন আজাদ, স্থানীয় নেতারা প্রমুখ।


আগামীকাল রবিবার সকাল ৯টায় বগুড়া চার রাস্তার মোড় থেকে শুরু করে রাজশাহী শেষ হবে দ্বিতীয় দিনের রোডমার্চ।


বিবার্তা/এমই/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com