বাজেট বাস্তবায়নের অযোগ্য: ১২ দল
প্রকাশ : ০১ জুন ২০২৩, ২৩:৪৬
বাজেট বাস্তবায়নের অযোগ্য: ১২ দল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সাধারণ মানুষের ওপর করের বোঝা চাপিয়ে দুর্নীতির মহাপরিকল্পনার বাজেট ঘোষিত হয়েছে। যেখানে গত বছরের বাজেটে ৩৬ শতাংশ বাস্তবায়ন করা সম্ভব হয়নি সেখানে আরও বড় বাজেট বাস্তবায়নের অযোগ্য বলে মন্তব্য করেছেন ১২ দলীয় জোটের শীর্ষ নেতারা।


বৃহস্পতিবার (১ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জাতীয় বাজেট প্রস্তাবের প্রাথমিক প্রতিক্রিয়ায় তারা এসব কথা বলেন।


নেতৃবৃন্দ বলেন, রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতার মাধ্যমে এক শ্রেণীর লোককে ধনী বানানোর জন্য এই বাজেট এটি। অতীতের ন্যায় এবারও এই বাজেটে বিদ্যুৎ খাতে হরিলুটের মাধ্যমে বিদেশে টাকা পাচার করার সুযোগ করে দেওয়া হয়েছে।


১২ দলীয় জোট নেতৃবৃন্দ বলেন, গত ৭ বছরে দেশের ভেতরে ৫২ শতাংশ ঋণ বেড়েছে আগামী প্রজন্মকে বহুকালের জন্য ঋণের বোঝা বয়ে বেড়াতে হবে। দ্রব্যমূল্যের ঊর্ধ্ব গতিতে মানুষের জীবন যেখানে নাভিশ্বাস সেখানে টিআইএন থাকলেই তাকে ন্যূনতম ২০০০ টাকা করের আওতায় আনায় মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠবে।


নেতারা বলেন, উচ্চমূল্যস্ফীতির লাগাম টেনে ধরতে এবং ব্যাংকিং ব্যবস্থাপনাকে সুশাসনে নিয়ে আসতে হলে প্রয়োজন সুনির্দিষ্ট রূপরেখা। সবচেয়ে বড় প্রয়োজন স্বনির্ভর অর্থনীতির জন্য সুসংগঠিত পদক্ষেপ। জনগণের সম্পদ কীভাবে জনগণের কল্যাণে কাজে লাগানো যায়, তার বাস্তবধর্মী রূপরেখা দেখতে চায় জনগণ। কেননা জনগণের সন্তুষ্টি ও প্রত্যাশা প্রতিফলিত হয় নির্বাচন প্রক্রিয়ায় স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে। এই বাজেটে এর কোনটাই প্রতিফলিত হয়নি বলে মনে করেন ১২ দলীয় জোটের নেতৃবৃন্দ।


নেতৃবৃন্দ বলেন, জনগণের প্রতি যাদের দায়বদ্ধতা বা জবাবদিহিতা নাই তারাই কেবল এই ধরনের বাজেট প্রণয়ন করতে পারেন।


বিবৃতিতে স্বাক্ষর দাতারা হলেন- মোস্তফা জামাল হায়দার, মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) সৈয়দ মোহাম্মদ ইব্রাহিম, সৈয়দ এহসানুল হুদা, শাহাদাত হোসেন সেলিম, ক্বারী মোহাম্মদ আবু তাহের, মুফতি গোলাম মহিউদ্দিন ইকরাম, শেখ জুলফিকার বুলবুল চৌধুরী, আজারুল ইসলাম, ব্যারিস্টার তাসমিয়া প্রধান, মাওলানা আব্দুর রকিব, আবুল কাশেম ও ড. সৈয়দ মোহাম্মদ সালেউদ্দিন।


বিবার্তা/ইলিয়াস/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com