৪০ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীর প্রার্থীতা বাতিল
প্রকাশ : ২৪ মে ২০২৩, ১৯:৫৯
৪০ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীর প্রার্থীতা বাতিল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে ৪০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আজিজুর রহমানের প্রার্থীতা বাতিল করল নির্বাচন কমিশন।


বুধবার (২৪ মে) ত্রাস সৃষ্টি ও ভীতি প্রদর্শনমূলক বক্তব্য প্রদান করায় তার উপস্থিতিতে কমিশন এ সিধান্ত নেয় বলে সহকারী পরিচালক (জনসংযোগ) আশাদুল হক বিবার্তাকে জানান।


মোঃ আজিজুর রহমান, ৪০ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী (প্রতীক-লাটিম), গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন, ২০২৩ গত ২২ মে সন্ধ্যা ৭ ঘটিকায় গাজীপুর সিটি কর্পোরেশনের ৪০ নং ওয়ার্ডে অবস্থিত পুবাইল এলাকার কলের বাজার নামক স্থানে বেআইনি মিছিল করেছেন এবং উক্ত জনসভায় নৌকা ছাড়া কাউকে ভোট কেন্দ্রে আসতে দিবেন না মর্মে ত্রাস সৃষ্টি ও ভীতি প্রদর্শনমূলক বক্তব্য প্রদান করেন, যা বিভিন্ন গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হয়েছে।


এ বিষয়ে নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক সংশ্লিষ্ট নির্বাচনের রিটার্নিং অফিসার তদন্ত করে ২৩ মে প্রতিবেদন দাখিল করেছেন। তদন্ত প্রতিবেদন অনুযায়ী বর্ণিত বেআইনি মিছিল, জনসভা, ত্রাস সৃষ্টি ও ভীতি প্রদর্শনমূলক বক্তব্য প্রদানের বিষয়টি তিনি স্বীকার করেছেন এবং তৎসংক্রান্ত প্রাসঙ্গিক স্বাক্ষ্য প্রমাণাদি পাওয়া গেছে মর্মে তদন্ত কর্মকর্তা ও রিটার্নিং অফিসার তাঁর প্রতিবেদনে উল্লেখ করেছেন। এর পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন তাকে ২৪ মে বিকাল ৩ টায় ব্যক্তিগতভাবে নির্বাচন কমিশনে হাজির হয়ে ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশনা প্রদান করেন এবং উক্ত নির্দেশনার আলোকে তিনি নির্ধারিত তারিখ ও সময়ে নির্বাচন কমিশনে উপস্থিত হয়ে তাঁর বক্তব্য প্রদান করেন এবং লিখিতভাবে অভিযোগ স্বীকারপূর্বক ক্ষমা প্রার্থনা করেন। ধারণকৃত ভিডিও শুনানীকালে তাঁকে প্রদর্শন করানো হয় এবং তর্কিত বক্তব্য তারই, স্পষ্টরূপে নির্বাচন কমিশনের নিকট প্রতীয়মান হয়েছে।


বিভিন্ন মাধ্যম হতে প্রাপ্ত ভিডিও ক্লিপ, রিটার্নিং অফিসার কর্তৃক প্রেরিত তদন্ত প্রতিবেদন, তাঁর দোষ স্বীকারোক্তিমূলক লিখিত ক্ষমা প্রার্থনার আবেদনসহ প্রাসঙ্গিক বিষয়াদি পর্যালোচনাপূর্বক সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের স্বার্থে তার ক্ষমা প্রার্থনার আবেদন কমিশনের নিকট গ্রহণযোগ্য বিবেচিত হয়নি। উপর্যুক্ত বিষয়াদি পর্যালোচনায় নির্বাচন কমিশনের নিকট সুস্পষ্টভাবে প্রমাণিত হয় যে, তিনি বেআইনি মিছিল, জনসভা, হ্রাস সৃষ্টি ও ভীতি প্রদর্শনমূলক বক্তব্য প্রদান করে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ৭৩ এবং সিটি কর্পোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি ৭ ও বিধি ৩০ ল করেছেন যা শান্তিপূর্ণ নির্বাচনের পরিপন্থী। এর পরিপ্রেক্ষিতে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ১ এর উপবিধি (২) এবং সিটি কর্পোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি ৩২ এর উপবিধি (২) অনুসারে নির্বাচন কমিশন মোঃ আজিজুর রহমান সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদের প্রতিদন্ধী প্রার্থী (প্রতীক লাটিম), গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন এর প্রার্থীতা বাতিল করেছেন।


বিবার্তা/সানজিদা/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com