ঈদে নিরানন্দ বিএনপি, থাকছে তিন দিনের কর্মসূচি
প্রকাশ : ২২ এপ্রিল ২০২৩, ১৩:৪৪
ঈদে নিরানন্দ বিএনপি, থাকছে তিন দিনের কর্মসূচি
কিরণ শেখ
প্রিন্ট অ-অ+

পবিত্র ঈদ-উল-ফিতরে তৃণমূলের নেতা কর্মী ও দেশের জনগণের পাশে থাকার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। এজন্য ঈদের তিন দিন দলটি বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এরমধ্যে দলের গুম, খুন ও কারাবন্দি নেতা কর্মীদের পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ এবং এসব পরিবারের সদস্যদের বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে ঈদ উপহার পৌঁছে দেওয়াসহ বিভিন্ন কর্মসূচি থাকবে। ইতিমধ্যে কারাবন্দি নেতা কর্মীদেরকে তারেক রহমানের দেয়া ঈদ উপহার পৌঁছানো হয়েছে বলে জানা গেছে।


জানা গেছে, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান এবার ঈদে দলের শীর্ষ নেতৃবৃন্দদের দেশের মানুষের পাশে দাঁড়াতে নির্দেশ দিয়েছেন। এজন্য তাদেরকে ঈদের আগেই যার যার নির্বাচনী এলাকায় যেতে বলা হয়েছে। তারেক রহমানের এই নির্দেশনা পাওয়া মাত্রই নেতৃবৃন্দরা যার যার এলাকায় চলে গিয়েছেন।


এদিকে প্রতিবছরই বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনৈতিক এবং বিশিষ্ট নাগরিকসহ সর্বস্তরের মানুষের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করতেন। তবে গত ৬ বছর ধরে এই নিয়মের ব্যত্যয় ঘটেছে। ২০১৮ সালে ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে যাওয়ায় পর তার উদ্যোগে আর ঈদের শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠিত হয়নি।


২০২০ সালের ২৫ মার্চ মুক্তি পান বিএনপি চেয়ারপারসন। দেশে করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর সরকারের নির্বাহী আদেশে শর্ত সাপেক্ষে সাজা স্থগিত করে তাকে সাময়িকভাবে মুক্তি দেয়া হয়। মুক্তি পাওয়ার পর থেকেই গুলশানে নিজের ভাড়া বাসা ফিরোজায় থেকে ব্যক্তিগত চিকিৎসকদের তত্ত্বাবধায়নে চিকিৎসা নিচ্ছেন তিনি। কিন্তু শর্তসাপেক্ষে সাময়িক মুক্তি পাওয়ার কারণে তিনি কোন রাজনৈতিক কর্মসূচিতে অংশ নিতে পারেননি। তাই গত তিন বছরের মতো এবারও কূটনৈতিক এবং বিশিষ্ট নাগরিকসহ সর্বস্তরের মানুষের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করতে পারবেন না তিনি।


খালেদা জিয়া শর্তসাপেক্ষে সাময়িক মুক্তি পাওয়ায় পর প্রতিবছরই ঈদের দিন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের স্থায়ী কমিটির সদস্যরা ফিরোজায় তার সঙ্গে দেখা করতে যান। এই ঈদেও বেগম খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলসহ দলের স্থায়ী কমিটির সদস্যরা দেখা করতে যেতে পারেন। তবে এবিষয়টি এখনো চূড়ান্ত হয়নি বলেও দলটির একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।


অন্যদিকে গত এক যুগেরও বেশি সময় ধরে লন্ডনে অবস্থান করছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। স্ত্রী ডা. জোবাইদা রহমান এবং কন্যা জাইমা রহমানকে নিয়ে এবারও তিনি লন্ডনে ঈদ করবেন। আর দলটির কয়েক হাজার নেতা কর্মী কারাগারে রয়েছেন এবং অনেক নেতা কর্মী গুম রয়েছেন। এই পরিস্থিতিতে এবারও ঈদ উৎসব বিএনপির নেতা কর্মীদের ভালো কাটবে না বলে দলটির নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে।


এদিকে গত ঈদের ন্যায় এবারও ঈদের নামাজ ঢাকাতেই পড়বেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। নামাজ শেষে সকাল সাড়ে ১১টায় রাজধানীর চন্দ্রিমা উদ্যানে মির্জা ফখরুলসহ স্থায়ী কমিটির সদস্যরা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন এবং দোয়া ও মোনাজাত করবেন। বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বিবার্তাকে এ তথ্য নিশ্চিত করেছেন।


এছাড়া বিএনপি স্থায়ী কমিটি সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন নিজ নির্বাচনী এলাকা কুমিল্লায়, আমির খসরু মাহমুদ চৌধুরী চট্টগ্রামে ঈদের নামাজ পড়বেন এবং বিএনপির ভাইস চেয়ারম্যান ভাইস আব্দুল্লাহ আল নোমান ও বরকত উল্লাহ বুলু নিজ নির্বাচনী এলাকায় নেতাকর্মীদের সাথে ঈদ উদযাপন করবেন। আর দলটির অন্যান্য স্থায়ী কমিটির সদস্যরা ঢাকাতেই ঈদ উদযাপন করবেন বলে জানা গেছে।


বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহ উদ্দিন আহমেদ ভারতে আছেন। ঈদের সময় তার স্ত্রী ভারতে যাবেন। সেখানে সালাহ উদ্দিন আহমেদ তার স্ত্রীকে নিয়ে উদযাপন করবেন। বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু চিকিৎসা জন্য সিঙ্গাপুরে অবস্থান করছেন। সেখানেই তিনি ঈদের নামাজ পড়বেন।


জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান বিবার্তাকে বলেন, এবার বিএনপির গুম, খুন ও কারাবন্দি নেতা-কর্মীদের পরিবারের সদস্যদের নিরানন্দ ঈদ। সেখানে আমাদেরও তো ঈদ ভালো কাটবে না। আর আমাদের নেতা কর্মীদের উপর অত্যাচার ও নির্যাতন চলছে। তাই আমরা এবার ঈদে তাদের সবার পরিবারের পাশে থাকব।


এদিকে এবার ঢাকাতেই ঈদের নামাজ পড়বেন বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, ব্যারিস্টার শাহজাহান ওমর, মোহাম্মদ শাহজাহান, আব্দুল আউয়াল মিন্টু, ডা. এজেডএম জাহিদ হোসেন এবং ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স। নামাজ শেষে তারা সবাই নিজ নিজ নির্বাচনী এলাকায় যাবেন।


ঈদ প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এবার জনগণ অত্যন্ত কঠিন এবং দুঃসময়ে ঈদ-উল-ফিতর উদযাপন করতে যাচ্ছে। চরম অর্থনৈতিক সংকট, প্রতিটি দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে মানুষ দিশেহারা। এই পরিস্থিতিতে পরিবার-পরিজন নিয়ে দুর্বিষহ পরিবেশে ঈদ উদযাপন তাদের জন্য কষ্টের ও কঠিন হয়ে যাচ্ছে। আর কোন অসহায় ও দু:স্থ মানুষ যেন অভুক্ত না থাকে সেজন্য যারা সচ্ছল ব্যক্তি তারা যেন তাদের পাশে সহযোগিতার হাত বাড়িয়ে দেন, যাতে নিরন্ন মানুষরাও ঈদের আনন্দের অংশীদার হতে পারে।


জানতে চাইলে বিএনপির ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বিবার্তাকে বলেন, এবার ঈদে আমরা নেতা কর্মী ও জনগণের পাশে থাকার সিদ্ধান্ত নিয়েছি। এজন্য ঈদের তিন দিন আমাদের বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হবে।


বিবার্তা/ কিরণ/ রোমেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com