রাজনৈতিক অস্তিত্ব আজ বিপন্ন: ফখরুল
প্রকাশ : ১৯ মার্চ ২০২৩, ১৮:৪৮
রাজনৈতিক অস্তিত্ব আজ বিপন্ন: ফখরুল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজনৈতিক অস্তিত্ব আজ বিপন্ন বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ১৯ মার্চ রবিবার রাজধানীর মতিঝিল হোটেল পূর্বানী হল রুমে এক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি। 'কতৃত্ববাদের উত্থান ও বিপন্ন গণতন্ত্র' প্রেক্ষিত বাংলাদেশ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে জিয়া পরিষদ।


আমাদের রাষ্ট্র ব্যবস্থায় সংকট হচ্ছে মন্তব্য করে তিনি বলেন, আমরা একটি রক্তক্ষয়ী যুদ্ধের মধ্যে দিয়ে এ রাষ্ট্র লাভ করেছি। সেই রাষ্ট্রের অস্তিত্ব, রাজনৈতিক অস্তিত্ব আজ বিপন্ন। সংকটটা ওই জায়গায় এবং বিপন্ন হবার কারণ হচ্ছে, ১৯৭১ সালে যুদ্ধের সময় যে কমিটমেন্ট ও যে প্রতিশ্রুতি আমরা জনগণের সামনে দিয়েছিলাম। তৎকালীন যারা নেতৃত্বে ছিলেন, তারা যে প্রতিশ্রুতি দিয়েছিলেন- আজকের এই ৫২ বছর সমস্ত কমিটমেন্ট এবং প্রতিশ্রুতিগুলো তারা নস্যাৎ করে দিয়ে একটা একদলীয় শাসন ব্যবস্থা দ্বিতীয়বারের মতো ছদ্মবেশে নিয়ে এসেছে আওয়ামী লীগ।


'এদের হাতে গণতন্ত্র বারবার নিহত হয়েছে। সেটা পুনরুদ্ধার করেছেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও বেগম খালেদা জিয়া।'


এমন কোন প্রতিষ্ঠান নেই যেটা আওয়ামী লীগ ধ্বংস করেনি উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, দেশে কোন আইনের শাসন নেই। পুলিশ আমাদের নেতা কর্মীদেরকে বিনা ওয়ারেন্টে, বিনা মামলায় তুলে নিয়ে গিয়ে একই কায়দায় নাশকতা ও বিস্ফোরণ মামলা দিয়ে গ্রেফতার দেখায়। মামলায় ১০০ জনের নাম দেয়।


এই সংকট উত্তরণে আজকে শুধু বিএনপির দায়িত্ব নয় উল্লেখ করে তিনি বলেন, এটা সকল রাজনৈতিক দল ও সকল মানুষের দায়িত্ব।


৩৫ লক্ষ মানুষের বিরুদ্ধে মিথ্যা মামলা এটা কি চিন্তা করা যায়- এমন প্রশ্ন রেখে বিএনপি মহাসচিব বলেন, কোন সভ্য গণতন্ত্রিক দেশে একটি গণতান্ত্রিক দলের ৩৫ লাখ নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা হয়? এটাকে কি গণতান্ত্রিক রাষ্ট্র বলা যায়?


আয়োজক সংগঠনের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মো. আব্দুল কুদ্দুসের সভাপতিত্বে ও মহাসচিব অধ্যাপক ড. মো. এমতাজ হোসেন সঞ্চালনায় সভায় আরো বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর আব্দুল লতিফ মাসুম, ঢাকা সাংবাদিক ইউনিয়ন একাংশের সভাপতি কাদের গণি চৌধুরী প্রমুখ।


বিবার্তা/কিরণ/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com