মানববন্ধনে লাখো মানুষের সমাগম ঘটাতে চায় বিএনপি, আসছে নতুন কর্মসূচি
প্রকাশ : ১১ মার্চ ২০২৩, ০৮:০৭
মানববন্ধনে লাখো মানুষের সমাগম ঘটাতে চায় বিএনপি, আসছে নতুন কর্মসূচি
কিরণ শেখ
প্রিন্ট অ-অ+

যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে আজ সারাদেশের সব জেলা, মহানগর এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে মানববন্ধন কর্মসূচি করছে বিএনপি। সকাল ১১টা থেকে বেলা ১২টা পর্যন্ত এই কর্মসূচি অনুষ্ঠিত হবে। কর্মসূচিতে লাখো মানুষের সমাগম ঘটিয়ে বড় শোডাউনের প্রস্তুতি নিচ্ছে দলটি। আর এই মানববন্ধন থেকে দলটি নতুন কর্মসূচি ঘোষণা করবে। আগামী ১৮ মার্চ নতুন কর্মসূচি দেওয়ার কথা রয়েছে। ওই দিন পদযাত্রা, মানববন্ধন, গণস্বাক্ষর এবং ঢাকার এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত মানবপ্রাচীর করার ঘোষণা আসতে পারে বলে জানা গেছে।


এদিকে আজ মানববন্ধন কর্মসূচি সফল করতে ঢাকাসহ দেশব্যাপী জেলা ও মহানগরগুলোতে প্রতিনিয়তই অঙ্গ ও সহযোগি সংগঠন এবং তৃণমূলের নেতাকর্মীদের সাথে বৈঠক করছেন বিএনপির শীর্ষ নেতারা। ওয়ার্ড পর্যায়েও বৈঠক করা হচ্ছে বলে জানা গেছে।


জানতে চাইলে ঢাকা বিভাগের বিএনপির সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ বিবার্তাকে বলেন, যুপপৎ আন্দোলনে আমরা সাধারণ জনগণের ব্যাপক সাড়া পাচ্ছি। সুতরাং আমাদের কর্মসূচিতে লোকসমাগম আশানুরূপ হবে। আর এই কর্মসূচিতে শুধু বিএনপির নেতাকর্মী নয়, জনসাধারণও আসবে। এজন্য আমাদের কর্মসূচি সফল হবে।


ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক বিবার্তাকে বলেন, মানববন্ধন কর্মসূচি সফল করতে আমাদের ব্যাপক প্রস্তুতি আছে। এজন্য প্রতিনিয়তই নেতাকর্মীদের সঙ্গে বৈঠক ও সভা হচ্ছে। এসব বৈঠক রাজধানীর প্রতিটি ওয়ার্ডে করা হচ্ছে।


জানতে চাইলে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব রফিকুল আলম মজনু বিবার্তাকে বলেন, রাজধানীতে মানববন্ধন কর্মসূচি সফল হবে। এই কর্মসূচিতে বড় জমায়েতও হবে। এজন্য আমাদেরে ব্যাপক প্রস্তুতিও রয়েছে।


‘বিদ্যুতের অস্বাভাবিক মূল্যবদ্ধি, চাল, ডাল, তেল ও কৃষি উপকরণ-শিক্ষা উপকরণসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে এবং বর্তমান সংসদ বিলুপ্ত করে নিদর্লীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তিসহ ১০ দফা দাবি আদায়ের লক্ষ্যে’ এই মানববন্ধন হচ্ছে।


বিএনপির কেন্দ্রীয় দফতর থেকে জানানো হয়, এই কর্মসূচি ঢাকা মহানগর উত্তর বিএনপির উদ্যোগে আব্দুল্লাহপুর (টঙ্গীব্রিজ)-বিমানবন্দর- যমুনা ফিউচার পার্ক-বাড্ডা-রামপুরা-আবুল হোটেল-মালিবাগ রেলগেইট পর্যন্ত এবং দক্ষিণ বিএনপির উদ্যোগে মালিবাগ রেলগেইট-মৌচাক-শান্তিনগর-কাকরাইল-নয়াপল্টন-ফকিরাপুল-আরামবাগ-মতিঝিল শাপলাচত্বর-ইত্তেফাক মোড়-
টিকাটুলী-যাত্রাবাড়ী পর্যন্ত অনুষ্ঠিত হবে। এছাড়া সারাদেশে সব জেলা ও মহানগরীতে সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই মানববন্ধন কর্মসূচি পালিত হবে।


এসব কর্মসূচি বিভাগীয় সাংগঠনিক ও সহ সাংগঠনিক সম্পাদকরা সমন্বয় করবেন এবং দায়িত্বপ্রাপ্ত নেতৃবৃন্দ ব্যতীত বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সব নেতৃবৃন্দ ও সাবেক সংসদ সদস্যরা নিজ-নিজ জেলা ও মহানগরীতে অংশগ্রহণ করবেন বলেও কেন্দ্রীয় দফতর থেকে জানানো হয়।


ঘোষিত মানববন্ধন কর্মসূচি সফল করতে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সর্বস্তরের জনগণ এবং বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতাকর্মীদের প্রতি আহবান জানিয়েছেন।


আজ ঢাকা মহানগর উত্তরে ২৬টি থানার যেসব স্থানে এই কর্মসূচি হবে, সেগুলো হলো: বাড্ডা সুবাস্ত নজর ভ্যালি থেকে ফুজি টাওয়ার, উত্তরা পূর্ব আব্দুল্লাহপুর পলওয়েল কনভেনশন থেকে হাউজ বিল্ডিংয়ের পূর্ব পাশে মৌসুমীর বিল্ডিং, উত্তরখান হাউজ বিল্ডিংয়ের পূর্ব পাশে মৌসুমীর বিল্ডিং থেকে সাইদগ্রান্ড সেন্টার-বিএনএস সেন্টারের রাস্তার পূর্ব পাশ, মিরপুর সাইদগ্রান্ড সেন্টার-বিএনএস সেন্টারের রাস্তার পূর্ব পাশ থেকে আজমপুর বাসস্ট্যান্ডের (উত্তরা) রাস্তার পূর্ব পাশ, আদাবর আজমপুর বাসস্ট্যান্ডের (উত্তরা) রাস্তার পূর্ব পাশ থেকে রাজলক্ষ্মী কমপ্লেক্সের রাস্তার পূর্ব পাশ, ভাষানটেক রাজলক্ষ্মী কমপ্লেক্সের রাস্তার পূর্ব পাশ থেকে পপুলার ডায়াগনস্টিক সেন্টার, পপুলার ডায়াগনস্টিক সেন্টার (জসীম উদদীন রাস্তার পূর্ব পাশ) থেকে উত্তরা ১নং সেক্টর ছাপড়া মসজিদ (হলিল্যাব-র‌্যাব-১ কার্যালয়), উত্তরা ১নং সেক্টর ছাপড়া মসজিদের রাস্তার পূর্ব পাশ (হলিল্যাব-র‌্যাব-১ কার্যালয়ের দক্ষিণ পাশ) থেকে হযরত শাহজালাল বিমানবন্দর রেলওয়ে হয়ে বিমানবন্দর পুলিশবক্স মানববন্ধন হবে।


‘হযরত শাহজালাল বিমানবন্দরের রাস্তার পূর্ব পাশে পুলিশবক্স থেকে কাওলার বাসস্ট্যান্ড পূর্ব পাশ, কাফরুল কাওলার বাসস্ট্যান্ড (পূর্ব পাশ) থেকে বনরূপা গেইট, ক্যান্টনমেন্ট খা-পাড়া বাসস্ট্যান্ড থেকে (লা মেরিডিয়ানের রাস্তার পূর্ব পাশ) খিলক্ষেত বাসস্ট্যান্ড, খিলক্ষেত বাসস্ট্যান্ড থেকে বিশ্ব রোড হয়ে কুড়িল চৌরাস্তা, তুরাগ কুড়িল চৌরাস্তার দক্ষিণ পাশ থেকে কাজীবাড়ির মসজিদ রোড, উত্তরা পশ্চিম কাজীবাড়ির মসজিদ রোড থেকে যমুনা ফিউচার পার্ক হয়ে বসুন্ধরা গেট, ভাটারা বসুন্ধরা গেট থেকে মিউচুয়্যাল ট্রাস্ট ব্যাংক হয়ে নদ্দা রাস্তার পূর্ব পাশ, বনানী নদ্দা রাস্তার পূর্ব পাশ থেকে কোকাকোলা হয়ে নতুন বাজার, বাঁশতলা ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজ বিল্ডিং হতে শাহজাদপুর পূর্ব পাশ, রূপনগর হোসেন মার্কেট মধ্যবাড্ডা হয়ে ট্রপিক্যাল মোল্লা টাওয়ার, শেরে-বাংলা নগর পোস্ট অফিস রোড ইউ লুপ থেকে মেরুল বাড্ডা বৌদ্ধ মন্দির, তেজগাঁও মেরুল বাড্ডা বৌদ্ধ মন্দির থেকে আফতাবনগর মেইনগেট, আফতাবনগর মেইনগেট থেকে রামপুরা ব্রিজ হয়ে বনশ্রী রোড পুলিশবক্স পাড় হয়ে রামপুরা টেলিভিশন সেন্টার, তেজগাঁও শিল্পাঞ্চল রামপুরা টেলিভিশন সেন্টার থেকে (ফুট ওভার ব্রিজ) অগ্রণী ব্যাংক হতে ব্রাক ব্যাংক হয়ে সোনালী ব্যাংক হয়ে রামপুরা বাজারের পূর্ব পাশ, দারুসসালাম রামপুরা বাজারের পূর্ব পাশ থেকে বেটার লাইফ হসপিটাল হয়ে হাজীপাড়া পেট্রোলপাম্প হয়ে আবুল হোটেল এবং রামপুরা আবুল হোটেলের পূর্ব পাশ থেকে মালিবাগ রেলগেট পর্যন্ত মানববন্ধন অনুষ্ঠিত হবে।’


ঢাকা মহানগর দক্ষিণে ২৪টি থানার যেসব স্থানে মানববন্ধন অনুষ্ঠিত হবে। সেগুলো হলো: শাহবাগ থানা বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে, খিলগাঁও থানা মালিবাগ রেলগেট, সবুজবাগ থানা মৌচাক, রমনা থানা মালিবাগ মোড়, শাহজাহানপুর থানা শান্তিনগর টুইন টাওয়ার, ধানমন্ডি থানা শান্তিনগর মোড়, কলাবাগান থানা শান্তিনগর বাজারের সামনে, হাজারীবাগ থানা কাকড়াইল মোড়, নাইটেঙ্গেল মোড়, নয়াপল্টন মসজিদের সামনে, ফকিরাপুল মোড়, আরামবাগ মোড় (দেওয়ানবাগী), নটরডেম কলেজ, চকবাজার থানা ইডেন বিল্ডিং (যুগান্তর পত্রিকা), কামরাঙ্গীচর থানা শাপলা চত্বর, ওয়ারী থানা মতিঝিল (মধুমিতা হলের সামনে), বংশাল থানা ইনকিলাবের সামনে, কোতয়ালী থানা অভিসার সিনেমা হলের সামনে, সূত্রাপুর থানা টিকাটুলি ওভার ব্রিজের নিচে, গেণ্ডারিয়া থানা রাজধানী মার্কেট ফ্লাইওভারের নিচে, শ্যামপুর থানা সায়েদাবাদ রেলগেট, কদমতলী থানা জনপথ মোড়, যাত্রাবাড়ী ক্রীড়া চক্রের সামনে এবং ডেমরা থানা যাত্রাবাড়ী চৌরাস্তা এসব কর্মসূচি হবে।


এছাড়া জেলা এবং মহানগরের মানববন্ধন কর্মসূচিতে বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দরা নেতৃত্ব দিবেন বলেও বলে জানা গেছে।


যুগপৎ আন্দোলনে শরিক জোটগুলোর মানববন্ধনের কর্মসূচি: সকাল ১১টায় পল্টন মোড়ে গণতন্ত্রমঞ্চ, যৌথভাবে আরামবাগে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে এবং গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টি, সকাল সাড়ে ১১টায় বিজয়নগরে পানির ট্যাংকির কাছে ১২ দলীয় জোট, বিজয়নগরে আল-রাজী কমপ্লেক্সের সামনে জাতীয়তাবাদী সমমনা জোট, জাতীয় প্রেসক্লাবের সামনে সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোট, বিকেল ৩টায় পূর্বপান্থ পথে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এলডিপি মানববন্ধন কর্মসূচি করবে।


জানতে চাইলে ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু বিবার্তাকে বলেন, আজ মানববন্ধন কর্মসূটিতে আমাদের ৫০০ শত নেতাকর্মী উপস্থিত থাকবে। আর যখন বেশি লোকসমাগম হওয়ার দরকার হবে তখনেই আমাদের কর্মসূচি লোক হবে।


নতুন কর্মসূচির বিষয়ে জানতে চাইলে শেখ রফিকুল ইসলাম বাবলু বিবার্তাকে বলেন, আগামী ১৮ মার্চ নতুন কর্মসূচি দেওয়া হবে। তবে কি কর্মসূচি দেওয়া হবে তা এখনো ঠিক হয়নি। শুক্ররাতে কর্মসূচি ঠিক করা হবে। তবে কর্মসূচির তারিখ নির্ধারণ করা হয়েছে। নতুন কর্মসূচি হবে আগামী ১৮ মার্চ।


জানতে চাইলে এবিষয়ে বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ও ১২ দলীয় জোটের শীর্ষ নেতা ডা. মোস্তাফিজুর রহমান ইরান বিবার্তাকে বলেন, আমাদের লাখ মানুষের সামর্থ্য নেই। তারপরও আমাদের সর্বোচ্চ চেষ্টা থাকবে।


বিবার্তা/ কিরণ/রোমেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com