সংবিধান জনগণের, কোন দলের নয়: গয়েশ্বর
প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৩১
সংবিধান জনগণের, কোন দলের নয়: গয়েশ্বর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সংবিধান দেশের জনগণ ও দেশের জন্য কোন ব্যক্তি বা দলের জন্য নয় বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। ২৬ ফেব্রুয়ারি, রবিবার জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা (জাসাস) আয়োজিত এক মানববন্ধনে এ মন্তব্য করেন তিনি।


'বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ সকল কারাবন্দিদের মুক্তির দাবিতে' এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। তিনি বলেন, সংবিধান দেশের জনগণের জন্য, দেশের জন্য, কোন ব্যক্তি বা দলের জন্য নয়। আপনারা (আওয়ামী লীগ) ক্ষমতায় আসার পরেই সর্বপ্রথম তত্ত্বাবধায়ক সরকার বিলুপ্ত করেছেন। আগেও বলেছি, সংবিধান দেশের জন্য জনগণের জন্য।


সংবিধান কুরআন বাইবেল গীতা বা আল্লাহ প্রদত্ত কোনো ধর্ম গ্রন্থ নয় যে এটা পরিবর্তন করা যায় না মন্তব্য করে গয়েশ্বর চন্দ্র রায় বলেন, সংবিধান পরিবর্তন করা যায়। আপনারা ৭২ সালে যে সংবিধান তৈরি হলো তার কিছুদিন পরেই পরিবর্তন করলেন। 'দ্বিতীয় সংশোধন করলেন, তৃতীয় সংশোধন করলেন, চতুর্থ সংশোধনে মধ্য দিয়ে আপনারা গণতন্ত্র ব্যবস্থা বিলুপ্ত করলেন এক নেতার দেশ শাসনের ব্যবস্থা করলেন। গণতন্ত্রকে নির্বাসিত করলেন, সংবাদপত্রের কণ্ঠরোধ করলেন।


সংবিধানে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা নেই- আওয়ামী লীগ নেতাদের এই বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, সংবিধানে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ১৯৯৫-৯৬ সালেও ছিল না। তখন আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও জামায়াত ইসলাম- এই তিনটি দল মিলে তত্ত্বাবধায়ক সরকারের দাবি তুলে সংসদে মেয়াদ শেষ হওয়ার এক বছরের পূর্বেই তারা সংসদ থেকে পদত্যাগ করেন।


সংঘবদ্ধ কারণে সংবিধানের ধারাবাহিকতা রক্ষায় নির্বাচন হয়, সেই নির্বাচনে বেগম খালেদা জিয়া প্রধানমন্ত্রী হয়ে সরকার গঠন করেন। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা সংযুক্ত করে তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া স্বেচ্ছায় পদত্যাগ করেন। সেই নির্বাচনের সকল দল অংশগ্রহণ করেন- এটা আপনাদের মনে থাকার কথা।


বিবার্তা/কিরণ/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com