শিগগিরই স্বেচ্ছাসেবক দলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা, চলছে কাটছাঁট
প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১০:২৯
শিগগিরই স্বেচ্ছাসেবক দলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা, চলছে কাটছাঁট
কিরণ শেখ
প্রিন্ট অ-অ+

গত ৫ মাস ধরে পাঁচ সদস্যবিশিষ্টি কমিটি দিয়েই চলছে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল। সরকাররিরোধী আন্দোলন ও কর্মসূচির কারণে কমিটি গঠন করতে পারছে না বলে দাবি সংগঠনটির। তবে এই কর্মসূচিকে আরো জোরদার করতে সংগঠনটি কমিটি পূর্ণাঙ্গ করতে চায়। চলছে কমিটি গঠনের কাজও। খুব শিগগিরই পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। কিন্তু পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার দিন ও তারিখ এখনো ঠিক হয়নি বলে জানা গেছে।


স্বেচ্ছাসেবক দলের একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের পূর্ণাঙ্গ কমিটি গঠনের কাজ প্রায় শেষ পর্যায়ে। কেন্দ্র থেকে তালিকা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকেও পাঠিয়ে দেয়া হয়েছে। সেখানে এখন তালিকা থেকে নাম কাটছাঁট করা হচ্ছে। কারণ এবার কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের কমিটি বড় আকারের দেয়া হবে না। কমিটি হবে ছোট। সর্বোচ্চ ১৫০ থেকে ২০০ সদস্যবিশিষ্ট কমিটি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।


সূত্রটি জানায়, প্রস্তাবিত এই কমিটিতে ত্যাগী, যোগ্য ও সক্রিয় কর্মীদের গুরুত্ব দেয়া হয়েছে। যারা দলের দু:সময়ে রাজপথে ছিলেন না তাদেরকে কমিটিতে মূল্যায়ন করা হয়নি। বরং তাদেরকে সরাসরি বাদ দেয়া হয়েছে। আর যারা দলের দু:সময়ে রাজপথে ছিলেন তাদেরকে মূল্যায়ন করে গুরুত্বপূর্ণ পদ দেয়া হচ্ছে। কারণ এবার  ত্যাগী, যোগ্য ও সক্রিয় কর্মীদের নিয়ে একটি মানসম্মত কমিটি করতে চায় স্বেচ্ছাসেবক দল। 



এই কমিটি নেতৃত্ব বেছে নেয়া হচ্ছে সামনে সরকারববিরোধী আন্দোলনকে আরো জোরদার করা জন্য। যারা আন্দোলন ও সংগ্রামে রাজপথে থাকবে তাদেরকে নিয়েই মূলত কমিটি গঠন করা হবে বলেও সূত্রটি জানায়।



এদিকে পূর্ণাঙ্গ কমিটিতে স্থান পেতে চলছে নানামুখী লবিং-তদবির। এজন্য কেউ কাউকে ছাড় দিতে রাজি নন। পদপ্রত্যাশীরা দলের হাইকমান্ড থেকে শুরু করে কেন্দ্রীয় নেতাদের সঙ্গেও রাখছেন সার্বক্ষণিক যোগাযোগ।


অন্যদিকে পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটির গঠনের আগে জেলা কমিটিরগুলোর কাজ শেষ করতে চায় সংগঠনটি। এজন্য ঢাকা মহানগর উত্তর, ঢাকা মহানগর দক্ষিণ, বরিশাল জেলা ও মহানগর, ময়মনসিংহ উত্তর জেলা, ময়মনসিংহ দক্ষিণ জেলা ও মহানগর, রংপুর জেলা-মহানগর, দিনাজপুর জেলা ও বান্দরবান জেলার কমিটিসহ আরো বেশ কয়েকটি জেলা এবং মহানগরের কমিটি ইতিমধ্যে ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দল।


জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের পূর্ণাঙ্গ কমিটির বিষয়ে জানতে চাইলে সংগঠনটির সভাপতি এসএম জিলানী বিবার্তাকে বলেন, জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের পূর্ণাঙ্গ কমিটি দেয়ার জন্য আমরা চেষ্টা করছি। রাজনৈতিক কর্মসূচির কারণে এতদিন দেয়া হয়নি। তবে আমরা পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি গঠনের জন্য কাজ করছি এবং চেষ্টা করছি যত দ্রুত দেয়া যায়। কিন্তু কবে নাগাদ পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হবে- তার জন্য সুনির্দিষ্ট করে দিন ও তারিখ এখনো ঠিক করা হয়নি।


জানতে চাইলে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসান বিবার্তাকে বলেন, জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের পূর্ণাঙ্গ কমিটি গঠনের কাজ একটা চলমান প্রক্রিয়া। কমিটি নিয়ে আমরা কাজ করছি। তবে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা দিন ও তারিখ এখনো ঠিক হয়নি।


গত ৪ সেপ্টেম্বর স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় এবং ঢাকা মহানগর কমিটি ঘোষণা করা হয়। কেন্দ্রে সুপারফাইভ তথা পাঁচ শীর্ষ নেতার নাম ঘোষণা করা হয়। পাশাপাশি ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে তিন সদস্যের আংশিক কমিটিও ঘোষণা হয়।


৫ সদস্যবিশিষ্ট স্বেচ্ছাসেবক দলের নতুন এই কমিটির সভাপতি এসএম জিলানী, সাধারণ সম্পাদক রাজীব আহসান, সিনিয়র সহ সভাপতি ইয়াছিন আলী, সিনিয়র যুগ্ম সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ এবং সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসান।


এছাড়া স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর দক্ষিণ শাখার সভাপতি করা হয়েছে শফিউদ্দিন সেন্টুকে, সাধারণ সম্পাদক জাকির হোসেন ও সাংগঠনিক সম্পাদক ওমর ফারুক এবং স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর উত্তর শাখার সভাপতি করা হয়েছে আনোয়ার হোসেনকে। এই কমিটির সাধারণ সম্পাদক আজিজুর রহমান মোসাব্বির ও  সাংগঠনিক সম্পাদক ফরিদ হোসেন।


এরআগে গত ২০ এপ্রিল জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের ৩৫২ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি ঘোষণা হয়। ওই কমিটিতে সভাপতি করা হয়েছিল মোস্তাফিজুর রহমানকে এবং সাধারণ সম্পাদক করা হয়েছিল আবদুল কাদির ভূঁইয়া জুয়েলকে। তবে পূর্ণাঙ্গ কমিটি দেওয়ার ৫ মাসের মাথায় নতুন কমিটি ঘোষণার করা হয়।


বিবার্তা/ কিরণ/রোমেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com