নতুন বছরে ১০ দফা দাবি আদায়ই প্রধান লক্ষ্য বিএনপির
প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৩, ০৯:৩১
নতুন বছরে ১০ দফা দাবি আদায়ই প্রধান লক্ষ্য বিএনপির
কিরণ শেখ
প্রিন্ট অ-অ+

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আন্দোলনের ছক কষছে বিএনপি। কারণ দলটি দেড় দশকেরও বেশি সময় ধরে রাষ্ট্র ক্ষমতার বাইরে রয়েছে। এসময়ে দাবি আদায়ে রাজপথে ছোট-বড় প্রায় সব ধরণের আন্দোলনই করেছে দলটি। কিন্তু প্রতিবারই তারা ব্যর্থতার সম্মুখীন হয়েছে। পৌঁছাতে পারেনি মূল লক্ষ্যে। তাই নতুন বছরে দলটি ভিন্ন কৌশলে এগোচ্ছে চাচ্ছে।



তারা মূলত ১০ দফা দাবিকে প্রাধান্য দিয়ে রণকৌশল নির্ধারণ করতে চাচ্ছে। এজন্য দলটি ইতিমধ্যে গণআন্দোলনের ১০ দফা দাবি এবং রাষ্ট্রকাঠামো মেরামতের রূপরেখার বিষয়ে কেন্দ্রীয় শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দের উপস্থিতিতে দেশব্যাপী জেলা ও মহানগরে বিশ্লেষণ এবং ব্যাখ্যামূলক আলোচনা সভা শুরু করেছে। পাশাপাশি সাধারণ জনগণ, বুদ্ধিজীবী এবং সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে গণআন্দোলনের ১০ দফা দাবি এবং রাষ্ট্রকাঠামো মেরামতের রূপরেখার লিফলেট ও বুকলেট বিতরণ করছে দলটি।



নতুন বছরে বিএনপির সামনে চ্যালেঞ্জ রয়েছে মূলত তিনটি। এগুলো হচ্ছে- সরকার পরিবর্তন, ১০ দফা বাস্তবায়ন করা এবং রাষ্ট্রকাঠামো মেরামতের ২৭ দফা রূপরেখার পক্ষে জনমত তৈরি করা।


বিএনপির একাধিক নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, চলতি বছরে ১০ দফা দাবি এবং রাষ্ট্রকাঠামো মেরামতের রূপরেখা নিয়ে বিএনপি কাজ শুরু করেছে। এই বছরই তারা এই দাবি আদায় করতে চায় এবং সরকার পতন নিশ্চিত করতে চায়। এজন্য দলটি রাজপথে আন্দোলন করছে। আর এই আন্দোলনকে সামনে আরো বেগবান করতে চায় তারা। এই আন্দোলনের মধ্যে দিয়ে নতুন বছরই লক্ষ্যে পৌঁছাতে পারবে বলে মনে করছেন দলটির শীর্ষ নেতারা।


গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে ঢাকা বিভাগীয় বিএনপির গণসমাবেশে ব্যর্থ, অযোগ্য, দুর্নীতিবাজ সরকারের পদত্যাগ, অনির্বাচিত সংসদ বিলুপ্ত, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা বাস্তবায়ন এবং দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ গ্রেফতারকৃত নেতা-কর্মীদের মুক্তির দাবিতে ২৪ ডিসেম্বর দেশব্যাপী জেলা ও মহানগরে গণমিছিল কর্মসূচি ঘোষণা করে বিএনপি।


যদিও ২৪ ডিসেম্বর ঢাকায় বিএনপির গণমিছিল করার কথা ছিল। কিন্তু ওইদিন ক্ষমতাসীন দল আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল থাকায় দলটির পক্ষ থেকে বিএনপির কর্মসূচি পিছানোর আহ্বান জানানো হয়। এই আহ্বানে সাড়া দিয়ে বিএনপি ঢাকায় ২৪ ডিসেম্বরের গণমিছিল ৩০ তারিখে করার সিদ্ধান্ত নেয়।


পরে গত ৩০ ডিসেম্বর রাজধানীতে গণমিছিল করেছে বিএনপি এবং সরকারবিরোধী জোট ও রাজনৈতিক দলগুলো। এই গণমিছিল থেকে বিএনপি এবং সরকারবিরোধী জোট ও রাজনৈতিক দলগুলো নতুন কর্মসূচি ঘোষণা করে। তারা এই ১০ দফা দাবি আদায়ের লক্ষ্যে ঢাকাসহ সব বিভাগীয় শহরে গণঅবস্থান কর্মসূচি করবে। সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত এই কর্মসূচি অনুষ্ঠিত হবে।


বিএনপি ঘোষিত এই গণঅবস্থান কর্মসূচি সফল করতে কেন্দ্রীয় এবং জেলা পর্যায়ের নেতাদের নিয়ে কমিটিও গঠন করেছে দলটি।


বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত দলনেতারা হলেন: কুমিল্লা বিভাগে বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, চট্টগ্রাম বিভাগে বিএনপির ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান, ময়মনসিংহ বিভাগে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, ঢাকা বিভাগে বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন, খুলনা বিভাগে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, রাজশাহী বিভাগে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, ফরিদপুর বিভাগে বিএনপির যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার, সিলেট বিভাগে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, বরিশাল বিভাগে বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন-নবী-খান সোহেল এবং রংপুর বিভাগে বিএনপির যুগ্ম মহাসচিব হারুন অর-রশিদ।


এদিকে গত ১৯ ডিসেম্বর সরকারবিরোধী আন্দোলনের অংশ হিসেবে ‘রাষ্ট্রকাঠামো মেরামতে ২৭ দফা রূপরেখা ঘোষণা করে বিএনপি।


অন্যদিকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি এবং সরকার পতনের চলমান আন্দোলনকে নতুন বছরে আরো বেগবান করতে চায় দলটি। এজন্য সারাদেশে দলের অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোকে ঢেলে সাজাচ্ছে এবং দলের অভ্যন্তরীণ দ্বন্দ্ব ও বিবাদ নিরসনেরও উদ্যোগ নেয়া হয়েছে।


এবিষয়ে নামপ্রকাশে অনিচ্ছুক বিএনপির এক সিনিয়র নেতা বিবার্তাকে বলেন, দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী করতে কাজ চলছে। ইতিমধ্যে অনেক কাজে সফলতাও এসেছে। এজন্য বিএনপি সাংগঠনিকভাবে আগের চেয়ে অনেক বেশি শক্তিশালী হয়েছে। সুতরাং বিএনপির হাই কামান্ড এখন নির্দেশ দিলেই নেতা কর্মীরা রাজপথে নেমে পড়বে। তবে এরআগে সমাবেশ, গণঅনশন, বিক্ষোভ এবং মানববন্ধনের মতো কর্মসূচি করে আমাদের ঐক্যকে আমরা আরো শক্তিশালী করছি।


নতুন বছরে বিএনপির লক্ষ্যে ও চ্যালেঞ্জের বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বিবার্তাকে বলেন, বিএনপি ঘোষিত ১০ দফা দাবি আদায়ই আমাদের লক্ষ্য। আর এই ১০ দফা দাবি আদায় করাই আমাদের প্রধান চ্যালেঞ্জ।


জানতে চাইলে বিএনপির ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বিবার্তাকে বলেন, নতুন বছরে আমাদের প্রধান লক্ষ্যে বর্তমান স্বৈরাচার ও ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকারের পতন এবং জনগণের ভোটাধিকার পুনঃপ্রতিষ্ঠিত করা।


বিবার্তা/ কিরণ/রোমেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com