রাজনীতি
আ.লীগের পূর্ণাঙ্গ কমিটি: বাড়েনি নারী নেতৃত্ব
প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৩, ১৪:৫৭
আ.লীগের পূর্ণাঙ্গ কমিটি: বাড়েনি নারী নেতৃত্ব
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ অনুযায়ী দলের বিভিন্ন পদে ৩৩ শতাংশ নারীকে রাখতে ২০১৯ সালে উদ্যোগ নিয়েছিল ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলের ২১তম জাতীয় কাউন্সিলে গঠনতন্ত্র সংশোধন করে দলে নারী নেতৃত্ব নিশ্চিতের বিষয়ে সিদ্ধান্ত হয়। সেই সময় দলের সভানেত্রী শেখ হাসিনা আওয়ামী লীগের সবস্তরের কমিটিতে ৩৩ শতাংশ নারী নেতৃত্ব নিশ্চিতের প্রস্তাব করেন। এ সময় প্রস্তাবটি সর্বসম্মতভাবে অনুমোদন দেয়া হয়।


কাউন্সিল শেষে ঘোষিত সেই কেন্দ্রীয় কমিটিতে বাড়ানো হয় নারী নেতৃত্ব। ২১তম জাতীয় সম্মেলনে ৮১ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটিতে জায়গা পান ২০ জন নারী। শতকরার হিসেবে যা প্রায় ২৫ শতাংশের কাছাকাছি। এর আগের মেয়াদে ৮১ সদস্য বিশিষ্ট কমিটিতে এই সংখ্যা ছিল মাত্র ১৫ জন। সেই কমিটিতে নারী প্রতিনিধিত্বের হার ছিল ২০ দশমিক ২৭ শতাংশ।


গত বছরের ২৪ ডিসেম্বর দলটির ২২তম জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুষ্ঠিত কাউন্সিলের দ্বিতীয় অধিবেশন শেষে ৮১ সদস্যের কমিটির মধ্যে ৪৮টি পদে মনোনীত নেতাদের নাম ঘোষণা করেন শেখ হাসিনা।


সোমবার (১ জানুয়ারি) গণভবনে দলের সভা শেষে বাকি থাকা অন্যান্য পদের নেতাদের নাম প্রকাশ করা হয়। আর এর মধ্য দিয়ে ৮১ সদস্যের সেই কমিটির ৭৮ জন নেতার নাম ঘোষণা করা হয়। সভাপতিমণ্ডলীর সদস্য, শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক ও কার্যনির্বাহী সদস্যের একটি করে নাম ঘোষণা হয়নি।


দলীয় সূত্রে জানা যায়, ২০১৬ আওয়ামী লীগের সবশেষ জাতীয় সম্মেলনে দলের কেন্দ্রীয় কমিটির আকার ৭৩ থেকে বাড়িয়ে করা হয় ৮১। ২০তম এ কাউন্সিলে ৭৪ সদস্যের কমিটি ঘোষণা হয়। দলটির কেন্দ্রীয় কমিটিতে নারী ছিলেন ১৫ জন। এর আগে ২০১২ সালে অনুষ্ঠিত ১৯তম কাউন্সিলের পর গঠিত কেন্দ্রীয় কমিটিতে মাত্র ১০ জন নারী ছিলেন। এই কমিটিতে নারীর অংশগ্রহণ ছিল ১৩ দশমিক ৬৯ শতাংশ।


ক্ষমতাসীন দলটির পূর্ণাঙ্গ কমিটির বিশ্লেষণে দেখা গেছে, সর্বশেষ ঘোষিত কেন্দ্রীয় কমিটিতেও জায়গা পেয়েছেন বিগত কমিটির সমান ২০ জন নারী। এর মধ্যে বর্তমান আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটিতে নারী প্রতিনিধিত্বের মধ্যে রয়েছেন টানা চতুর্থবারের মতো সভাপতি নির্বাচিত হওয়া বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।


সভাপতিমণ্ডলীর সদস্য পদে আগের মেয়াদের মতো এই মেয়াদেও রয়েছেন তিনজন। তারা হলেন- বেগম মতিয়া চৌধুরী, জেবুন্নেছা হক ও সিমিন হোসেন রিমি। কমিটিতে নতুন করে যুক্ত হয়েছেন জেবুন্নেছা হক। যুগ্ম সাধারণ সম্পাদক পদে ডা. দীপু মণি।


বিষয়ভিত্তিক সম্পাদকমণ্ডলীতে আগের কমিটির মতোই ছয়জন রয়েছেন। এর মধ্যে আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর মধ্যে অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক হয়েছেন ওয়াসিকা আয়শা খান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে ড. শাম্মী আহমেদ, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক পদে ফরিদুন্নাহার লাইলী, মহিলা বিষয়ক সম্পাদক জাহানারা বেগম, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক পদে শামসুন নাহার চাঁপা, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক পদে ডা. রোকেয়া সুলতানা মনোনীত হয়েছেন। এর মধ্যে নতুন করে যুক্ত হয়েছেন জাহানারা বেগম।


দলটির কার্যনির্বাহী কমিটির সদস্য পদে আছেন ৯ জন। সদস্যবৃন্দ: বেগম আখতার জাহান, প্রফেসর মেরিনা জামান, পারভীন জামান কল্পনা, অ্যাডভোকেট সফুরা বেগম রুমি, অ্যাডভোকেট তারানা হালিম, অ্যাডভোকেট সানজিদা খানম, অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, মারুফা আক্তার পপি, অ্যাডভোকেট গ্লোরিয়া সরকার ঝর্ণা। কমিটিতে নতুন মুখ অ্যাডভোকেট তারানা হালিম।


বিবার্তা/সোহেল/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com