শিরোনাম
বিশ্বের শীর্ষ পঞ্চাশ নারী শিক্ষাবিদের সম্মাননায় ভূষিত তুরিন আফরোজ
প্রকাশ : ০৪ জুলাই ২০১৯, ১৭:৩৫
বিশ্বের শীর্ষ পঞ্চাশ নারী শিক্ষাবিদের সম্মাননায় ভূষিত তুরিন আফরোজ
ফাইল ছবি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের আইনের অধ্যাপক ড. তুরিন আফরোজকে বিশ্বের শীর্ষ পঞ্চাশ নারী শিক্ষাবিদের সম্মাননায় ভূষিত করা হয়েছে।


বৃহস্পতিবার ভারতের মুম্বাই শহরে অনুষ্ঠিত ‘ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস ২০১৯’এ সম্মাননায় ভূষিত করে।


মুম্বাই-এ অবস্থিত বাংলাদেশ সরকারের ডেপুটি হাই কমিশন অধ্যাপক ড. তুরিন আফরোজের পক্ষে এই সম্মাননা গ্রহণ করেছেন।


শিক্ষাক্ষেত্রে অসাধারণ অবদান রাখার জন্য প্রতি বছর বিশ্বের ৫০ জন নারী শিক্ষাবিদকে এই সম্মাননা প্রদান করা হয়ে থাকে। জুরি বোর্ডে বিশ্বের বিভিন্ন দেশ হতে স্বনামধন্য শিক্ষাবিদ, গবেষক এবং পেশাজীবীবৃন্দ পুরস্কার প্রাপ্তদের মনোনয়ন দান করে থাকে।


ড. তুরিন আফরোজ বর্তমানে বাংলাদেশের ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে আইনের অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। গত ১৯ বছর ধরে তিনি দেশে এবং বিদেশে আইনের শিক্ষকতা করে আসছেন। ইতিপূর্বে অস্ট্রেলিয়াতে তিনি ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন সিডনী ও মনাশ বিশ্ববিদ্যালয়ে এবং বাংলাদেশে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে শিক্ষকতা করেছেন।


অধ্যাপক ড. তুরিন আফরোজ বাংলাদেশ, ভারত, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্রে অর্থনীতি এবং আইন নিয়ে লেখাপড়া করেছেন।


বাংলাদেশে ১৯৮৮ সালের এইচএসসি পরীক্ষায় মানবিক শাখার সম্মিলিত মেধা তালিকায় তিনি প্রথম স্থান অধিকার করেছিলেন। ১৯৯২ সালে দিল্লী বিশ্ববিদ্যালয়ের বেস্ট অল রাউন্ড স্টুডেন্ট হিসেবে “কমলা নেহরু পদকে” ভূষিত হন। ২০০২ সালে আইন ও অর্থনীতি বিষয়ে গবেষণার জন্য অধ্যাপক তুরিন আফরোজকে অস্ট্রেলিয়ান ল’ অ্যান্ড ইকোনোমিক সোসাইটি (AustLEA) বিশেষ সম্মাননা প্রদান করে।


তিনি ২০১৩ সাল থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এডিশনাল এটর্নি জেনারেল পদমর্যাদায় প্রসিকিউটর হিসেবে কর্মরত আছেন। অধ্যাপক আফরোজের গবেষণা কর্ম দেশ-বিদেশের বিভিন্ন জার্নাল এবং বই-এ প্রকাশিত হয়েছে। তার লেখা আলোচিত বই সমুহের মধ্যে, ২০১৯ সালে সিঙ্গাপুর থেকে প্রকাশিত Trials of 1971 Bangladesh Genocide: Through a Legal Lens; ২০১০ সালে ঢাকা থেকে প্রকাশিত Genocide, War Crimes and Crimes Against Humanity in Bangladesh: Trial under International Crimes (Tribunals) Act, 1973 ইত্যাদি অন্যতম।


বিবার্তা/বিজ্ঞপ্তি/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com