জাতির কাছে ক্ষমা চাইলেন এ কে খন্দকার
প্রকাশ : ২৭ মে ২০১৯, ১২:৫৮
জাতির কাছে ক্ষমা চাইলেন এ কে খন্দকার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

‘১৯৭১ : ভেতরে বাইরে’ বইয়ে ভুল তথ্যের জন্য জাতির কাছে ক্ষমা চেয়েছেন মুক্তিযুদ্ধের উপ-অধিনায়ক ও সাবেক মন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) এ কে খন্দকার (বীর-উত্তম)।


বইটির এক জায়গায় উল্লেখ আছে, বঙ্গবন্ধু ঐতিহাসিক সাতই মার্চের ভাষণের শেষে ‘জয় পাকিস্তান’ বলেছিলেন। বইয়ে জয় পাকিস্তান লেখার কারণে তার এই ক্ষমা প্রার্থনা।


এ কে খন্দকার বলেন, জয় পাকিস্তান শব্দটি ফেলে দিয়ে সংশোধনের জন্য বইটির প্রকাশনা প্রতিষ্ঠান প্রথমা প্রকাশনীর সহযোগিতা চেয়েছেন।


রবিবার একটি বেসরকারি টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ভুল করেছি যে পাকিস্তান কথাটা বলেছি। ওটা ভুল। আমার ভুল হয়েছে, একেবারে সম্পূর্ণ ভুল। আমি নিজেই জানি না কেন ভুল করলাম।


নিজের ভুলের জন্য ক্ষমা চেয়ে তিনি বলেন, আমি যে ভুল করেছি তার জন্য আমি ক্ষমা চাচ্ছি।


তার এই ভুলের জন্য ক্ষমা চেয়ে শেষবারের মতো বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার ইচ্ছাও প্রকাশ করেন মুক্তিযুদ্ধের উপ-অধিনায়ক একে খন্দকার।


প্রসঙ্গত একে খন্দকারকে স্বাধীন দেশে বিমানবাহিনীর প্রধানের দায়িত্ব দিয়েছিলেন বঙ্গবন্ধু। ১/১১’র পর যুদ্ধাপরাধীদের বিচার দাবিতে গঠিত প্ল্যাটফর্মের নেতা ছিলেন তিনি। আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট ক্ষমতায় আসার পর পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব দেয়া হয় তাকে।


২০১৪ সালে মন্ত্রিত্ব ছাড়ার পর প্রকাশ করেন নিজের আত্মজীবনী ‘১৯৭১ : ভেতরে বাইরে’।


বইটির ৩২ নম্বর পৃষ্ঠায় উল্লেখ আছে, বঙ্গবন্ধু ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের শেষে জয় পাকিস্তান বলেছিলেন। ওই তথ্য উল্লেখ করায় সমালোচনার মুখে পড়েন একে খন্দকার।


বিবার্তা/তাওহীদ/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com