বঙ্গবন্ধুর জন্মদিনে গৌরব ’৭১-এর চিত্রাঙ্কন প্রতিযোগিতা
প্রকাশ : ১৭ মার্চ ২০১৯, ১৫:০৩
বঙ্গবন্ধুর জন্মদিনে গৌরব ’৭১-এর চিত্রাঙ্কন প্রতিযোগিতা
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে মুক্তিযুদ্ধের স্বপক্ষের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গৌরব ’৭১।


রবিবার সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদে এই শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা শুরু হয়, যা চলে ১১ টা পর্যন্ত। এরপর শুরু হয় আলোচনা অনুষ্ঠান। সবশেষে বিজয়ীদের নাম ঘোষণা ও পুরুস্কার বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।


এই প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, অ্যাডভোকেট সানজিদা খানম, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন,কর কমিশনার মোহাম্মদ আসাদুজ্জামান, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার ড. তুরিন আফরোজসহ বিশিষ্ট রাজনৈতিক ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গৌরব ’৭১ এর সভাপতি এস এম মনিরুল ইসলাম মনি এবং সঞ্চালনা করেন সংগঠনটির সাধারণ সম্পাদক এফ এম শাহীন।


প্রধান অতিথির বক্তব্যে সাবেক আইজিপি শহীদুল হক বলেন, বঙ্গবন্ধু আর বাংলাদেশ সমার্থক। বিশ্বে যারা বাংলাদেশকে চিনে না, তারাও কিন্তু বঙ্গবন্ধুকে চিনে। আমরা বিশ্বাস করি, বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশের জন্ম হতো না।



অভিভাবকের উদ্দেশে তিনি বলেন, বঙ্গবন্ধুর ত্যাগ, দেশের প্রতি ভালোবাসার কথা আপনারা সন্তানদের বোঝাবেন। দেশপ্রেমের প্রতি তাদের এখন থেকে উদ্বুদ্ধ করবেন।


সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ বলেন, বঙ্গবন্ধুর জন্মদিন মানেই বাংলাদেশের জন্মদিন। গৌরব ‘৭১ এই আয়োজন করে জাতীয় দায়িত্ব পালন করেছে। এ প্রতিযোগিতার মাধ্যমে শিশুরা দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে। বড় বড় ডিগ্রি হলে শুধু প্রকৃত মানুষ হওয়া যায় না। প্রকৃত মানুষ হতে হলে সংস্কৃতির সাথে যুক্ত হতে হবে। এ আয়োজনটির সাথে যাতে সংস্কৃতি মন্ত্রণালয় যুক্ত হয়, সে ব্যাপারে সরকারের দৃষ্টি আকর্ষণ করছি।


পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন বলেন, বঙ্গবন্ধুকে অমর করে রাখার জন্য এ চিত্রাঙ্গণ প্রতিযোগিতা। শিশুরা এ প্রতিযোগিতার মাধ্যমে বঙ্গবন্ধু সম্পর্কে জানবে, তার অবদান সম্পর্কে জানবে।


তুরিন আফরোজ অভিভাবকদের উদ্দেশে বলেন, আপনারা কি শিশুদের বঙ্গবন্ধুর গল্প শোনান? উত্তরে অভিভাবকরা শোনান বলে জবাব দেন।


শিশুদের উদ্দেশে তিনি বলেন, সব রংয়ের মধ্যে লাল ও সবুজ বেশি আনন্দ দেয়, তাই না? জবাবে শিশুরা হ্যাঁ বলে উত্তর দেয় তখন তিনি বলেন, আমাদের জাতীয় পতাকার রং লাল ও সবুজ। এজন্য এই দুটি রং আমাদের আলাদাভাবে আকর্ষণ করে। এ সময় তিনি শিশুদের জয় বাংলা, জয় বঙ্গবন্ধু স্লোগান ধারণ করার উদাত্ত আহবান জানান।


আয়োজন সূত্রে জানা যায়, চিত্রাঙ্গণ প্রতিযোগিতাটি তিনটি বিভাগে অনুষ্ঠিত হয়। এর মধ্যে 'ক' বিভাগ অনুর্ধ ৩য় শ্রেণি পর্যন্ত, তাদের জন্য কোনো নির্ধারিত বিষয় ছিল না। 'খ' বিভাগ ছিল ৪র্থ শ্রেণি থেকে ৬ষ্ঠ শ্রেণি পর্যন্ত, তাদের জন্য নির্ধারিত বিষয় মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ। আর ‘গ’ বিভাগ ছিল ৭ম শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত, তাদের জন্য নির্ধারিত বিষয় ছিল বঙ্গবন্ধু ও বাংলাদেশ।


এই তিন বিভাগে মোট ৮৫০ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। এদের মধ্য থেকে প্রত্যেক বিভাগ থেকে ১০ জন করে মোট ৩০ জনকে পুরস্কৃত করা হয়। পুরস্কার হিসেবে ক্রেস্ট, মুক্তিযুদ্ধের বই ও সার্টিফিকেট প্রদান করা হয়। এছাড়া অংশগ্রহণকারী বাকিদের এবং শারীরিকভাবে অক্ষমদের প্রত্যেককে মুক্তিযুদ্ধের বই ও সার্টিফিকেট প্রদান করা হয়।


আলোচনা অনুষ্ঠান শেষে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এরপর আমন্ত্রিত অতিথিরা তাদের মাঝে পুরস্কার তুলে দেন।



‘ক’ বিভাগের পুরস্কৃতরা হলো:


১.কাহেরুন নেসা রিচি
২.তাহরিদ রশিদ
৩.ফাহমিদ উবায়েদ ভূঁইয়া
৪.জান্নাতুল হক
৫.সুমাইয়া নুসাইয়া
৬.জারিন মেহজাবিন
৭.অনুষ্কা হক
৮.বাইদুর রহমান অভয়
৯.ফারিয়া হুমায়রা রাইহাদ
১০.আফরা নাওয়া সিরাজী


‘খ’ বিভাগের পুরুস্কৃতরা হলো:


১.পিদমি রায়
২.জারির মাহমুদ
৩.ফারহান শাহরিয়ার সন্ধি
৪.লাবীবা আহমেদ
৫.সাজ্জাদ হোসাইন
৬.তানভীর ইসলাম
৭.মুবাসসির আরিফ
৮.জয়া রায়
৯.অদিতি পোদ্দার
১০.তাসফিয়া


‘গ’ বিভাগের পুরুস্কৃতরা হলো:


১. হায়দার সিয়াম
২.মেহতাসিবা হোসাইন
৩.নাফিউল হক
৪.মুশফিকা রহমান
৫.ইয়াসিন আরাফাত শাফি
৬.ইফশিকা পিও
৭.রাদিয়া আহমেদ
৮.সৈয়দা মুবাসসিরা
৯.তাজিয়া তাহসিব
১০.আবদুল্লাহ আল রাফি


বিবার্তা/রাসেল/জাকিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com