বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র প্রতিবেদন
দেশে বিদ্যুতের ব্যবহার বেড়েছে ২৩.৪২, সাক্ষরতার হার ৭৪ শতাংশে
প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০২৩, ০২:০৮
দেশে বিদ্যুতের ব্যবহার বেড়েছে ২৩.৪২, সাক্ষরতার হার ৭৪ শতাংশে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেশে গত ৬ বছরে বিদ্যুৎ ব্যবহার ২৩ দশমিক ৪২ শতাংশ বেড়েছে। এছাড়া সাক্ষরতার হার ৮ দশমিক ৪ শতাংশ বেড়ে ৭৪ শতাংশে দাঁড়িয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।


২৭ ডিসেম্বর, বুধবার রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনের অডিটোরিয়ামে ‘হাউজহোল্ড ইনকাম অ্যান্ড এক্সপেনডিচার সার্ভে (এইচআইইএস) ২০২২’র চূড়ান্ত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।


পরিসংখ্যান ব্যুরো জানায়, বর্তমানে দেশের ৯৯ দশমিক ৩৪ শতাংশ খানা বিদ্যুৎ সুবিধা পাচ্ছে। সুবিধা আওতায় রয়েছে। এর মধ্যে পল্লী এলাকায় ৯৯ দশমিক ১৪ শতাংশ ও শহরাঞ্চলে ৯৯ দশমিক ৭৮ শতাংশ খানা এ সুবিধার আওতায় রয়েছে। ২০১৬ সালে ৭৫ দশমিক ৯২ শতাংশ খানা বিদ্যুৎ সুবিধার আওতায় ছিল।


খানার আয় ও ব্যয় জরিপ (এইচআইইএস) প্রতিবেদনে জানানো হয়, ২০১০ ও ২০১৬ সালের তুলনায় খানায় বিদ্যুৎ সংযোগ ও ব্যবহার উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। ২০১০ ও ২০১৬ সালে বিদ্যুৎ সুবিধার আওতাভুক্ত খানা শতকরা হার ছিল যথাক্রমে ৫৫ দশমিক ৩ ও ৭৫ দশমিক ৯ শতাংশ। বর্তমানে এ হার বৃদ্ধি পেয়ে ৯৯ দশমিক ৩৪ শতাংশে দাঁড়িয়েছে।


বিবিএস জানায়, গত ৬ বছরে সাক্ষরতার হারও বেড়েছে ৮ দশমিক ৪ শতাংশ। বর্তমানে ৭ বছর ও তদূর্ধ্ব জনগোষ্ঠীর মধ্যে সাক্ষরতার হার শতকরা ৭৪ শতাংশ। যা ২০১০ ও ২০১৬ সালে ছিল যথাক্রমে ৫৭ দশমিক ৯ ও ৬৫ দশমিক ৬ শতাংশ। এছাড়া খানায় উন্নত টয়লেট ব্যবহারের হার শতকরা ৯২ দশমিক ৩ শতাংশ এবং খানায় ব্যবহার্য উন্নত পানযোগ্য পানির শতকরা ৯৬ দশমিক ১ শতাংশে উন্নীত হয়েছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com