শীত নামে বাংলায়
প্রকাশ : ১৬ নভেম্বর ২০১৮, ১৫:৫৮
শীত নামে বাংলায়
প্রতীকী ছবি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ষড়ঋতুর দেশ এ বাংলাদেশে যদিও পৌষ-মাঘ - এ দু'মাসই শীতকাল, কিন্তু প্রকৃতি তো আর কাগজ-কলমের হিসেব মেনে চলে না, তাই অঘ্রান বা অগ্রহায়ন মাসের শুরুতেই গ্রামবাংলায় শীত শুরু হয়ে গেছে।


গ্রামবাংলায় এখন সন্ধ্যা নামতেই কুয়াশা পড়ছে। এমনকি কুয়াশার কারণে নদ-নদীতে লঞ্চ-স্টিমার ও ফেরি চালাচল বাধাগ্রস্ত হচ্ছে। যানবাহন চলাচল করছে হেড লাইট জ্বালিয়ে। ঢাকার চারপাশেও কুয়াশার দেখা মিলছে।


শীত পড়তে শুরু করায় গাছিরা খেজুর গাছ কাটার প্রস্তুতি শুরু করে দিয়েছে। এদিকে কৃষকের ঘরে আগাম আমন ধান আসা শুরু হয়েছে। ঘরে-ঘরে বৌ-ঝিদের আয়োজন চলছে শীতের পিঠা বানানোর।


শীতকে সামনে রেখে আগে মঙ্গাপ্রবণ এলাকায় নেয়া হতো নানা ধরনের অতিরিক্ত সতর্কতা। কিন্তু পরিস্থিতি পাল্টে যাওয়ার সঙ্গে বদলে গেছে মঙ্গা এলাকার জীবনচিত্র। ওসব এলাকার মানুষ আজ কৃষিসহ প্রায়-সব ক্ষেত্রে আধুনিকতার ছোঁয়ায় অনেকটা সফল।


রাজধানী ঢাকায় শীত সেভাবে ধরা না দিলেও এসি ও পাখা খুব-একটা চালাতে হচ্ছে না। রাতে অনেকে অতিরিক্ত কাপড় গায়ে জড়াচ্ছেন। এ অবস্থায় রাজধানী ঢাকাসহ সারা দেশের রেলস্টেশন, বাস ও লঞ্চ-স্টিমার টার্মিনাল, বস্তি ও ফুটপাতে বসবাসকারী নিম্ন আয়ের মানুষকে শীতের কাপড় দেয়ার ব্যবস্থা নেয়ার এখনই সময় বলে মনে করছেন অনেকে।


বিবার্তা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com