শিরোনাম
নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে: পর্যবেক্ষক দল
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৮, ১৩:৪৮
নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে: পর্যবেক্ষক দল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

একাদশ জাতীয় সংসদ নির্বাচন আন্তর্জাতিক মান বজায় রেখে অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে বিদেশি ও স্থানীয় পর্যবেক্ষকদের একটি দল।


জাতীয় প্রেসক্লাবে সোমবার এক সংবাদ সম্মেলনে বিদেশি পর্যবেক্ষক প্রতিনিধিদল এ তথ্য জানায়। একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী এ সংবাদ সম্মেলন যৌথভাবে আয়োজন করে ইলেকশন মনিটরিং ফোরাম ও সার্ক মানবাধিকার ফাউন্ডেশন।


সংবাদ সম্মেলনে বিদেশি পর্যবেক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন কানাডার লেবার মার্কেট প্ল্যানিংয়ের সিনিয়র অ্যানালাইসিস তানিয়া ফস্টার, মানবাধিকার কর্মী চ্যালি ফস্টার, নেপাল কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় সদস্য ও সাবেক মন্ত্রী হাকিমুল্লাহ মুসলিম, নেপাল কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় সদস্য ও সাবেক সংসদ সদস্য নাজির মিয়া, নেপালের সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মাদীন আলী, কলকাতা প্রেসক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক কমল ভট্টাচার্য, কলকাতা জজকোর্টের আইনজীবী ড. গৌতম ঘোষ, শ্রীলঙ্কার সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের বিশেষ প্রতিনিধি এহসান ইকবাল।


তারা বলেন, বাংলাদেশের জাতীয় নির্বাচনে ভোটাররা শঙ্কামুক্তভাবে এবং অত্যন্ত উৎসবমুখর মেজাজে নিজেদের ভোট প্রয়োগ করতে পেরেছে। শান্তিপূর্ণ নির্বাচন পরিচালনার জন্য বাংলাদেশ নির্বাচন কমিশনের (ইসি) ভূমিকার প্রশংসা করেছেন পর্যবেক্ষকরা।


তবে রাজধানী ঢাকার বাইরে বিভিন্ন জেলায় নির্বাচনী সংঘাতে অন্তত ১৭ জন নিহতের ঘটনায় দুঃখ প্রকাশ করে তারা বলেন, ইসি এসব ঘটনার তদন্ত করবে বলে তাদের বিশ্বাস।


তানিয়া ফস্টার বলেন, নির্বাচনের পরিবেশ ছিল শান্তিপূর্ণ। সেখানে যথেষ্ট নিরাপত্তা ছিল। তবে ঢাকার বাইরে শুনেছি কিছু জায়গায় সংঘাত হয়েছে। তবে আমরা যেখানে গিয়েছি, সেখানে কোনো সংঘাত হয়নি। তাই ঢাকার বাইরের বিষয় নিয়ে আমি কোনো কথা বলতে চাই না। কেননা যেটা দেখিনি, সেটা বলাটা সমীচীন নয়।


শ্রীলঙ্কার সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের বিশেষ প্রতিনিধি এহসান ইকবাল বলেন, আমরা নয়টি ভোটকেন্দ্র ঘুরেছি। সবগুলো ভোটকেন্দ্রের পরিবেশ ছিল শান্তিপূর্ণ। নির্বাচন কমিশনের ভূমিকাও ছিল ইতিবাচক ও সুশৃঙ্খল।


ভারতীয় পর্যবেক্ষক আইনজীবী গৌতম ঘোষ বলেন, ভারতে আমরা যেরকম নির্বাচন দেখে থাকি এখানেও সে ধরনের নির্বাচন হয়েছে।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com