শিরোনাম
‘মনোনয়ন প্রত্যাশীর পক্ষে মিছিল-শোডাউন আচরণবিধি লঙ্ঘন’
প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৮, ১০:০৬
‘মনোনয়ন প্রত্যাশীর পক্ষে মিছিল-শোডাউন আচরণবিধি লঙ্ঘন’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দলের নিজস্ব মনোনয়ন ফরম বিতরণের সময় আচরণ বিধি লঙ্ঘন করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।


আচরণবিধি প্রতিপালনে ব্যবস্থা নিতে উপজেলা একজন করে নির্বাহী হাকিম নিয়োগে সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান।


সেই সাথে ‘তফসিল ঘোষণার পর প্রার্থী বা তার পক্ষে কোনো ব্যক্তির মিছিল-শোডাউন আচরণবিধি লঙ্ঘন’ উল্লেখ করে আইনশৃঙ্খলা পরিস্থিতি পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) কাছে এ সংক্রান্ত চিঠি দিচ্ছে ইসি।


বৃহস্পতিবার নির্বাচনের তফসিল ঘোষণার পর সরগরম হয়ে উঠছে রাজনীতির মাঠ, রাজনৈতিক দলগুলোর কার্যালয়গুলো। এরই মধ্যে শুরু হয়েছে রাজনৈতিক দলগুলোর মনোনয়ন ফরম বিক্রি শুরু করে। মনোনয়ন প্রত্যাশীরা মিছিল নিয়ে মহড়া দিয়ে সড়ক আটকে ফরম নিতে ও জমা দিতে আসেন। এ কারণে দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ মানুষদের।


নির্বাচন সামনে রেখে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিতরণ সোমবার শেষ হয়েছে। অপরদিকে সোমবার থেকে শুরু হয়েছে বিএনপির মনোনয়ন ফরম বিতরণ। জাতীয় পার্টির ফরমও বিতরণ চলছে। এর ফলে ইসি পদক্ষেপ নেয়ার উদ্যোগ নিল।


ইসির নির্বাচন কমিশন পরিচালনা শাখার কর্মকর্তারা জানান, রাজনৈতিক দলের ফরম সংগ্রহকে কেন্দ্র করে সম্ভাব্য প্রার্থী ও সমর্থকদের মিছিল-শোভাযাত্রার বিষয়টি নজরে এসেছে কমিশনের। দলগুলোর কেন্দ্রীয় কার্যালয়কে ঘিরে চলছে মহড়া। এ ধরনের কর্মকাণ্ড আচরণবিধি লঙ্ঘন।


এ বিষয়ে পুলিশকে যথাযথ ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, পুলিশ সদরদফতর ও ডিএমপি কমিশনারকে চিঠি দেয়া হচ্ছে। তফসিল ঘোষণার পর থেকে ফলাফল গেজেট প্রকাশ পর্যন্ত আচরণবিধি প্রতিপালনের বিষয়ে নজর দেবে কমিশন।


তফসিল অনুযায়ী, ১০ ডিসেম্বর প্রতীক পাওয়ার পর দিন থেকে প্রচারে নামতে পারবেন প্রার্থীরা। তার আগে কোনো প্রকার প্রচার, মিছিল, মহড়া চালানো যাবে না।


প্রতীক পেয়ে বিধি মেনে প্রচারের সুযোগ রয়েছে। আচরণবিধিতে বলা হয়েছে কোনো বাস, ট্রাক, মোটরসাইকেল, নৌযান, ট্রেন বা অন্য কোনো যান্ত্রিক যানবাহনসহ মিছিল কিংবা কোনোরূপ মহড়া করতে পারবেন না। মনোনয়নপত্র দাখিলের সময় কোনো প্রকার মিছিল-মহড়া করা যাবে না। জনগণের চলাচল বিঘ্ন করে এমন কোনো সড়কে জনসভা বা পথ সভা করা যাবে না।


ইসি কর্মকর্তারা জানান, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পাঁচজনের বেশি লোক নিয়ে আসায়ও নিষেধাজ্ঞা রয়েছে। নির্বাচনী বিধি লঙ্ঘন করলে প্রার্থী বা তার পক্ষে কোনো ব্যক্তিকে ৬ মাসের কারাদণ্ড বা সর্বোচ্চ ৫০ হাজার জরিমানা এবং সর্বোচ্চ শাস্তি প্রার্থিতা বাতিলের ক্ষমতা ইসির রয়েছে।


এছাড়া রাজনৈতিক দল বিধি লঙ্ঘন করলে ৫০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে। নির্বাচনী প্রচারে হেলিকপ্টার ব্যবহার করার ওপর নিষেধাজ্ঞা রয়েছে আচরণ বিধির ৮ ধারায়।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com