''ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণে উদ্যোগ নেয়া হচ্ছে''
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৮, ১৪:০৮
''ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণে উদ্যোগ নেয়া হচ্ছে''
বিবার্তা প্রতিবদেক
প্রিন্ট অ-অ+

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, ব্যক্তিগত গাড়ি বন্ধ ও নিয়ন্ত্রণে ঢাকার দুই সিটিতে উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানিয়েছেন ।


রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে শনিবার ‘বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস ২০১৮’ উদ্বোধন অনুষ্ঠানে মেয়র এ কথা বলেন। অনুষ্ঠানের বিষয় ‘যানজট ও দূষণহ্রাসে ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ করি, বহুমাধ্যমভিত্তিক সমন্বিত পরিবহন ব্যবস্থা গড়ি’।


খোকন বলেন, বর্তমান সময়ে একটি আলোচিত বিষয় হচ্ছে সড়কের বিশৃঙ্খলা। প্রধানমন্ত্রী এজন্য যে কমিটি করে দিয়েছেন, সে কমিটি সড়কে শৃঙ্খলা ফেরাতে কাজ করে যাচ্ছে। আগামী দুই বছরের মধ্যে সড়কে শৃঙ্খলা ফেরানোর জন্য আমাদের কমিটি কাজ করবে। আমরা এ সময়ের মধ্যে শৃঙ্খলা ফেরাতে পারবো।


ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের বিষয়ে মেয়র বলেন, ব্যক্তিগত গাড়ি বন্ধে একটি আইন রয়েছে। সামনে সমন্বয় সভা আছে। অংশীজনদের নিয়ে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি সমন্বয় সভা করবে। এই সভায় বিস্তারিত আলোচনা হবে। একজন ব্যক্তি কয়টি গাড়ি ব্যবহার করবেন, আদৌ কারো ব্যক্তিগত গাড়ির প্রায়োজন রয়েছে কি-না, বিষয়গুলো নিয়ে আমরা আলোচনা করে উদ্যোগ নেবো।


তিনি বলেন, জাতিসংঘের সাধারণ অধিবেশন থেকে ফিরে আসার পর বিষয়টি প্রধানমন্ত্রীর সামনে উপস্থাপন করা হবে।


মেয়র বলেন, মাত্র ৬ থেকে ৭ শতাংশ মানুষ ব্যক্তিগত গাড়ি ব্যবহার করেন। বাকি মানুষ গণপরিবহন ও পায়ে হেঁটে চলাচল করেন। ৬ থেকে ৭ শতাংশ মানুষের জন্য নগরীর বৃহৎ জনগোষ্ঠীর কষ্ট হচ্ছে। ব্যক্তিগত গাড়ির জন্য ঢাকায় যানজটের ভয়াবহ অবস্থা। এভাবে চলতে পারে না। সবাইকে নিয়মের আওতায় আনতে হবে।
তিনি বলেন, ব্যক্তিগত গাড়ি কমলে শহরের যানজটও কমবে। তা না হলে একজন মানুষের মোহাম্মদপুর থেকে মতিঝিল আসা-যাওয়া করতে তিন ঘণ্টা করে ছয় ঘণ্টা সময় লাগে। ফলে মানুষের কাজ করার শক্তি কমে যায়।


ব্যক্তিগত গাড়ি শেয়ারের আহ্বান জানিয়ে মেয়র বলেন, আপনারা জানেন সিঙ্গাপুরে নতুন কোনো গাড়ির নিবন্ধ হয় না। সবাই গাড়ি শেয়ার করেন। তাদের মতো একটা গাড়ি শেয়ার করলে ক্ষতি কি? আমরা যে ফ্ল্যাটে থাকি, সেই ফ্ল্যাটে ভিন্নতলার মানুষের সঙ্গে গাড়ি শেয়ার করতে পারি। একটা গাড়িতে একটা বাড়ির সব বাচ্চা স্কুলে যেতে পারে। শেয়ার করে গাড়ি কেনা ও মেরামত করতে পারি। এতে করে আমাদের খরচ ও পরিবেশ দু’টোই বাঁচবে।


অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম, অভিনেতা ইলিয়াস কাঞ্চন, উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ভারপ্রাপ্ত মেয়ার জামাল মোস্তফা, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান প্রমুখ।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com