শিরোনাম
সড়কে শৃঙ্খলা ফেরাতে বাসে রং করাসহ ১৮ সিদ্ধান্ত
প্রকাশ : ২৮ আগস্ট ২০১৮, ০৮:৫১
সড়কে শৃঙ্খলা ফেরাতে বাসে রং করাসহ ১৮ সিদ্ধান্ত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সড়কে শৃঙ্খলা ফেরাতে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে রাজধানীতে চলাচলকারী সকল বাসে রং করাসহ সৌন্দর্যবর্ধন এবং ১৮-দফা সিদ্ধান্ত গৃহীত হয়েছে।


সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে পরিবহন উপদেষ্টা পরিষদের ৪২তম বৈঠকে এই ১৮ দফা সিদ্ধান্ত গৃহীত হয়।


বৈঠকে জাতীয় সড়ক ও মহাসড়কে নসিমন-করিমন, ভটভটি, ইজিবাইক, ব্যাটারিচালিত রিকশা, লেগুনা চলাচল বন্ধ এবং এসব যানবাহনে খুচরা যন্ত্রাংশ আমদানি নিষিদ্ধ, বাসের সর্বোচ্চ গতিসীমা ৮০ কিলোমিটার নির্ধারণ, বাসের কন্ট্রাক্ট সার্ভিস বন্ধ, গাড়িতে স্টিকার, ফ্লাগ স্ট্যান্ড, মনোগ্রাম, অননুমোদিত বীকন লাইট জ্বালানো বন্ধ করাসহ ১৮ দফা সিদ্ধান্ত গৃহীত হয়।


সভা শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের জানান, ইতোমধ্যে বিআরটিএতে জনবল বৃদ্ধি করা হয়েছে। আগে যেখানে তিনজন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করতেন বর্তমানে সেখানে নতুন আটজনসহ ১১ জন দায়িত্ব পালন করবেন। শুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত চয়দিন বিআরটিএ’র সার্ভিস অব্যাহত থাকবে।


তিনি বলেন, গাড়িগুলোর চামড়া উঠে গেছে, দেখতে কেমন লাগে আপনারা জানেন। এই প্রবণতাটা বন্ধে মালিক নেতৃবৃন্দ সিদ্ধান্ত নিয়েছে, ৩০ সেপ্টেম্বরের মধ্যে বাসসমূহ রং করে সৌন্দর্য বর্ধন করতে হবে। বাসগুলোর বিউটিফিকেশন আপাতত ঢাকা মহানগরে করা হবে। আমার কাছে মনে হয়, ঢাকা মহানগরীর বাসের এমন এমন চেহারা! গ্রামের গাড়িগুলো এদের চেয়ে ভালো। এ কথাটা আমি বারবার বলি, তারপরও আমরা লজ্জা পাই না।


মন্ত্রী নির্ধারিত বাসের ভাড়া বাসে রাখা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে বলেন, এখন থেকে ম্যাজিস্ট্রেটরা ভ্রাম্যমাণ অভিযান পরিচালনা করে সকল অনিয়ম দূর করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবেন।


তিনি আরো বলেন, এবার ঈদের ছুটিতে সংঘটিত সড়ক দুর্ঘটনার জন্য তদন্ত রিপোর্ট আগামী ১০ দিনের মধ্যে পাওয়ার পর দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে।


ঢাকায় আধুনিক গণপরিবহন ব্যবস্থা চালুর বিষয়ে প্রয়াত মেয়র আনিসুল হক যে উদ্যোগ নিয়েছিলেন, সেটা বাস্তবায়নের জন্য এখন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে মেয়র সাঈদ খোকনকে দায়িত্ব দেয়া হয়েছে।


সেতুমন্ত্রী বলেন, পরিবহণ খাতকে শিল্প হিসেবে প্রতিষ্ঠা করতে মেয়র সাঈদ খোকনকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি প্রয়োজনীয় উদ্যোগ নিয়ে রাজধানীর পরিবহন সমস্যা সমাধানের উদ্যোগ নেবে।


তিনি বলেন, সড়ক মহাসড়কে অযান্ত্রিক যানবাহন বন্ধে হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন করা হচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশে বাস-ট্রাক, কাভার্ড ভ্যানের অবৈধ এ্যাঙ্গেল, হুক ও বাম্পার অপসারণের কাজ চলমান রয়েছে এবং ইতোমধ্যে ৯০ শতাংশ যানবাহনের অপসারণ কাজ সম্পন্ন হয়েছে।


মন্ত্রী বলেন, যেসব জেলায় আঞ্চলিক ট্রান্সপোর্ট কমিটি (আরটিসি) রয়েছে সেগুলো আরো বেশি সক্রিয় করতে নিয়মিত বৈঠক এবং যেসব জেলায় কমিটি নেই সেসব জেলায় দ্রুত আরটিসি কমিটি গঠনের জন্য তাগিদ দেয়া হয়েছে।


তিনি বলেন, রাস্তায় শৃংখলায় ফিরিয়ে আনতে ট্রাফিক বিভাগের চলমান কার্যক্রম অব্যাহত থাকবে।


ইজিবাইক ও ব্যাটারিচালিত রিকশার খুচরা যন্ত্র আমদানি নিয়ন্ত্রণে বাণিজ্য মন্ত্রণালয়কে অনুরোধপত্র পাঠানো হবে জানিয়ে কাদের বলেন, জাতীয় মহাসড়কে ধীরগতির গাড়ি বা লেগুনা চলাচল করতে পারবে না। মহাসড়কে সর্বোচ্চ ৮০ কিলোমিটার গতিসীমা কঠোরভাবে বাস্তবায়নের সিদ্ধান্ত নেয়া হয়েছে।


পরিবহনখাতকে শিল্প হিসেবে স্বীকৃতি দেয়ার যে সিদ্ধান্ত হয়েছে সে সুবিধা দিতে অর্থ মন্ত্রণালয়কে অনুরোধপত্র পাঠানোর সিদ্ধান্ত হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, বাস-ট্রাকের ইকোনমি লাইফ নির্ধারণে বিআরটিএ এবং বুয়েটের কাজ দ্রুত শেষ করে প্রতিবেদন দিতে সিদ্ধান্ত নেয়া হয়েছে।


এছাড়া ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চান্দিনা, ঢাকা-সিলেট মহাসড়কে, সিরাজগঞ্জের হাটিকুমরুল, গাইবান্ধার গোবিন্দগঞ্জে বিশ্রামাগার স্থাপন করার সিদ্ধান্ত হয়েছে বলেও জানান মন্ত্রী।


সোমবারের এ বৈঠকে নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র সাঈদ খোকন এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিআরটিএ’র চেয়ারম্যান মশিয়ার রহমান এ কমিটির সদস্য-সচিবের দায়িত্ব পালন করছেন।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com