‘গুজব ছড়ানো নয়, জানতে হবে সঠিক তথ্য’
প্রকাশ : ১৬ আগস্ট ২০১৮, ১৮:০২
‘গুজব ছড়ানো নয়, জানতে হবে সঠিক তথ্য’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

‘তোমরা বড়দের চোখ খুলে দিয়েছো। তোমরা আমাদের শিখিয়ে দিয়েছো। রাস্তায় দাঁড়িয়ে কিভাবে প্রতিবাদ করতে হয়, কিভাবে শান্তিপূর্ণ আন্দোলন করতে হয়। তোমাদের দেখিয়ে দেয়া পথ থেকে আমরা শিক্ষা নেব।


বৃহস্পতিবার দুপুরে রাজধানীর গবর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলের শিক্ষার্থীদের উদ্দেশ্যে কথাগুলো বলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।


এর আগে ওই স্কুলে গুজব ও অপপ্রচার রোধে গৌরব’৭১ এর সারাদেশব্যাপী স্কুলভিত্তিক সচেতনতামূলক কার্যক্রমের উদ্বোধন করা হয়। পরে ‘গুজব ও অপপ্রচার রোধে আমাদের করণীয়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।



গৌরব’৭১ এর সাধারণ সম্পাদক এফ এম শাহীনের সঞ্চালনায় সেমিনারে সভাপতিত্ব করেন গবর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলের সহকারী প্রধান শিক্ষক মো. আলমগির হোসেন তালুকদার।


সেমিনারে প্রধান আলোচকের বক্তব্যে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ শিক্ষার্থীদের উদ্দেশ্যে আরো বলেন, তোমরা অনেক ভাগ্যবান। কারণ তোমরা একটি স্বাধীন দেশে জন্মগ্রহণ করেছ। শুধু তাই নয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় তোমরা স্কুলে ও ঘরে বসে তথ্যপ্রযুক্তির মাধ্যমে পৃথিবীর সব খবর জানতে পার।



তিনি বলেন, তথ্য প্রযুক্তির মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে ডিজিটাল করেছেন। মোবাইলসহ তথ্যপ্রযুক্তির ডিভাইজগুলোর মূল্য কমিয়ে সকলের ব্যবহার উপযুগী করেছেন। এটার অপব্যবহার করা যাবে না। এটার মাধ্যমে গুজব ছাড়ানো যাবে না। তবে যারা এটার মাধ্যমে গুজব ছাড়াবে তাদের বিরুদ্ধে প্রতিবাদ করতে হবে। ভালো ভালো স্ট্যাটাস দিতে হবে।


দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় শুরু হওয়া শিক্ষার্থীদের আন্দোলনের কথা উল্লেখ করে তিনি বলেন, ছোটরা অনেক সুন্দর ও সুষ্ঠভাবে আন্দোলন চালিয়ে যাচ্ছিলো। কিন্তু তোমাদের মাঝে এক শ্রেণীর বড়রা ঢুকে গিয়েছিল। পরে তোমাদের আন্দোলনকে অন্যভাবে নিয়ে যাওয়ার চেষ্টা করেছে। তারা বিভিন্নভাবে গুজব ছাড়ানোর চেষ্টা করেছে।



শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, তোমরা সব সময় সত্যটা জানার চেষ্টা করবে। আর সত্য জানলে কেউ গুজবে জড়াতে পারবা না।


গৌরব’৭১ এর আয়োজনে গবর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল মিলনায়তনে অনুষ্ঠিত ওই সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে গৌরব’৭১ এর সভাপতি এস এম মনিরুল ইসলাম মনি বলেন, গুজবে কান দেয়া যাবে না। কোনো আন্দোলন করলে অবশ্যই শিক্ষকদের অনুমতি নিয়ে করবা। তা হলে এতে কোনো বাধা আসবে না।



ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম) মাসুম আহমেদ ভূঁইয়া বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের শুরুটা অনেক ভালো ছিল। তবে পরবর্তীতে তোমাদের আন্দোলনটি হাইজ্যাক হয়ে যায়। তৃতীয় একটি শক্তি সেখানে প্রবেশ করে। তারা তোমাদের দিয়ে রাজনৈতিক উদ্দেশ্য হাছিলে চেষ্টা করেছিলো।


তিনি আরো বলেন, পুলিশ শিক্ষার্থীদের আন্দোলনে কখনো বিরোধিতা করেনি। সব সময় তাদের পাশে ছিলো। শিক্ষার্থীদের শেখানো পথে এখনো পুলিশ কাজ করছে। এ ধারা অব্যাহত রেখে নিরাপদ সড়ক বাস্তবায়ন করা হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।



সেমিনারে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, দেশের জনপ্রিয় নিউজ পোর্টাল বিবার্তা২৪নেট এর সম্পাদক বাণী ইয়াসমিন হাসি, গবর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলের সহকারী শিক্ষক মো. আব্দুল মান্নান প্রমুখ।


বিবার্তা/খলিল/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com